Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

মৌসুমি বায়ুর প্রভাবে দেশজুড়ে বৃষ্টিপাত

চট্টগ্রাম সিলেটে পাহাড় ধসের সতর্কতা

| প্রকাশের সময় : ২ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা, চট্টগ্রাম ব্যুরো : বর্ষার নিয়ামক মৌসুমি বায়ুমালা অধিকতর সক্রিয় হয়ে উঠেছে। এর প্রভাবে মধ্য-আষাঢ় পেরিয়ে গতকাল (শনিবার) মৌসুমের প্রথমবারের মতো দেশজুড়ে কম-বেশি বর্ষণ হয়েছে। এরফলে দিন ও রাতের তাপমাত্রাও কমে গেছে। গতকাল সন্ধ্যা ৬টা পর্যন্ত ২৪ ঘন্টায় দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড হয় রংপুরে ১০৮ মিলিমিটার। উত্তরাঞ্চলে দীর্ঘদিনের অনাবৃষ্টি ও খরা কাটতে শুরু করেছে। এদিকে গত সন্ধ্যা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় ভারী বর্ষণের পূর্বাভাসের সাথে চট্টগ্রাম ও সিলেট বিভাগে পাহাড় বা ভূমিধসের সতর্কতা দিয়েছে আবহাওয়া বিভাগ। এতে জানানো হয়, সক্রিয় মৌসুমি বায়ুর প্রভাবে গতকাল (শনিবার) সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় রংপুর, ময়মনসিংহ, ঢাকা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কোথাও কোথাও ভারী থেকে অতিভারী বর্ষণ হতে পারে। এ কারণে সিলেট ও চট্টগ্রাম বিভাগের পাহাড়ি এলাকার কোথাও কোথাও ভ‚মিধসের আশঙ্কা রয়েছে। আগামী দুই দিনে দেশে বৃষ্টিপাতের প্রবণতা ক্রমশ বেড়ে যেতে পারে এমনটি পূর্বাভাসে জানা গেছে।
তবে সমুদ্র বন্দরসমূহে কোন সতর্কতা সঙ্কেত শেষ খবর পাওয়া পর্যন্ত দেখানো হয়নি। যদিও সমুদ্রগামী ট্রলার ও জাহাজ এজেন্টদের সূত্র ইনকিলাবকে জানায়, গত ৩ থেকে ৪ দিন ধরে বাংলাদেশ সংলগ্ন উত্তর বঙ্গোপসাগরে মৌসুমি বায়ু-তাড়িত দমকা থেকে ঝড়ো হাওয়া বইছে। সেই সাথে প্রবল জোয়ারের কারণে চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরেও লাইটার কার্গো জাহাজ কোস্টারে মালামাল লাইটারিং ও পরিবহন কিছুটা ব্যাহত হচ্ছে। সাগর কিছুটা উত্তাল রয়েছে।      
এদিকে লঘুচাপের একটি বর্ধিতাংশ গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও সংলগ্ন এলাকা অতিক্রম করে ভারতের বিহার থেকে শুরু করে উত্তর-পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত অবস্থান করছে। মৌসুমি বায়ু বাংলাদেশের উপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে।
আজ (রোববার) সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার আবহাওয়া পূর্বাভাসে জানা যায় রাজশাহী, রংপুর, ময়মনসিংহ, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ী দম্কা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্র-বৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে। সারাদেশে দিনের তাপমাত্রা ১ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস হ্রাস এবং রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বৃষ্টিপাত
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ