Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর ২০২০, ০৯ আশ্বিন ১৪২৭, ০৬ সফর ১৪৪২ হিজরী

সরব হচ্ছে হকি দলের এশিয়া কাপের ক্যাম্প

| প্রকাশের সময় : ৩ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : এশিয়া কাপ হকি টুর্নামেন্টের দশম আসরকে সমানে রেখে একমাস আগেই প্রস্তুতি শুরু করেছে বাংলাদেশ। তবে এতোদিন সব খেলোয়াড় না আসায় জাতীয় দলের প্রস্তুতি ক্যাম্প পূর্ণতা পায়নি। কিন্তু এবার পাবে। হকি ফেডারেশন সুত্র জানায়, প্রায় দেড় মাস আগে জার্মানিতে কন্ডিশনিং ক্যাম্পে যাওয়া দশ সিনিয়র খেলোয়াড়ের মধ্যে ঈদের পর ঢাকায় ফিরেছেন চার জন। বাকিরা সহসাই ফিরবেন। এবং এবার তারা যোগ দেবেন জাতীয় দলের ক্যাম্পে। ঈদের ছুটির পর আগামী বুধবার আবার শুরু হচ্ছে জাতীয় দলের ক্যাম্প। কর্মকর্তাদের ধারণা দশ সিনিয়র খেলোয়াড় যোগ দেয়ার ফলে পূর্ণতা পাবে বাংলাদেশের এশিয়া কাপ হকি ক্যাম্প।
আগামী ১২ অক্টোবর ঢাকার মওলানা ভাসানী জাতীয় হকি স্টেডিয়ামে শুরু হচ্ছে এশিয়া কাপ হকির খেলা। চলবে ২২ অক্টোবর পর্যন্ত। এ আসরে খেলছে আটটি দেশ। এগুলো হলো- স্বাগতিক বাংলাদেশ, ভারত, পাকিস্তান, দক্ষিণ কোরিয়া, চীন, জাপান, ওমান ও মালয়েশিয়া। ঘরের মাঠে বড় এই টুর্নামেন্টে ভালো করার লক্ষ্যে গত ২৯ মে ৪০ খেলোয়াড়কে প্রাথমিক ক্যাম্পে ডাকে বাংলাদেশ হকি ফেডারশন। যেখানে ছিলেন না দেশসেরা ফরোয়ার্ড রাসেল মাহমুদ জিমি, মিডফিল্ডার কামরুজ্জামান রানা, কৃষ্ণ কুমার ও ইমরান হাসান পিন্টু। তবে জার্মানীতে কন্ডিশনিং ক্যাম্পে এই চার সিনিয়র খেলোয়াড়রাও গিয়েছিলেন। জার্মানীর বাটকুজনা ক্লাবের সঙ্গে ওই চারজনসহ বিভিন্ন পদ্ধতিতে অনুশীলন করেছেন বাংলাদেশের ১০ সিনিয়র খেলোয়াড়। প্রায় ৪০ দিনের ক্যাম্প শেষে গত মঙ্গলবার মামুনুর রহামন চয়ন, রাসেল মাহমুদ জিমি, রাব্বি ও গোলরক্ষক রাসেল ফিরলেও ছয়জন এখনো আসেননি। এরা হলেন- ইমরান হাসান পিন্টু, অসীম গোপ, কৃষ্ণ কুমার দাস, কামরুজ্জামান রানা, আশরাফুল ইসলাম ও দ্বীন ইসলাম ইমন। তবে তারা বুধবারের আগেই ঢাকায় আসবেন।
অন্যদিকে বরখাস্ত হওয়া জাতীয় দলের জার্মান কোচ অলিভার কার্টজ ১৫ জুন ঢাকায় আসলেও তার কোন খবর জানেন না হকি ফেডারেশনের কর্মকর্তারা। যদিও কাজ না থাকায় তিনি ঈদের আগেই ফের জার্মান গিয়েছেন। দায়িত্বশীল একটি সূত্র জানায়, আগামীকাল ফের ঢাকায় আসবেন অলিভার। এসেই ফেডারেশন সভাপতি এবং বিমান বাহিনী প্রধান এয়ার মার্শাল আবু এসরারের সঙ্গে আলোচনায় বসবেন। জানতে চাইবেন কেন তাকে বরখাস্ত করা হলো। ফিরে পেতে চাইবেন বাংলাদেশ হকি দলের প্রধান কোচের পদ। যদিও ফেডারেশনের অন্য কর্মকর্তারা কাউকে কিছু না বলে উধাও হয়ে যাওয়া অলিভার কার্টজকে আর রাখতে চাইছেন না।
এশিয়া কাপের আগে প্রস্তুতি ম্যাচ খেলবে জাতীয় দল। এ ঘোষণা ফেডারেশনের। এ ব্যাপারে চেষ্টা চালিয়ে যাচ্ছে তারা। এ প্রসঙ্গে হকি ফেডারেশনের সহ-সভাপতি খাজা রহমতউল্লাহ বলেন, ‘আমরা ভারতের হকি ফেডারেশনের সঙ্গে কথা চালিয়ে যাচ্ছি। যদি তারা রাজি থাকে তাহলে আমরা প্রস্তুতি ম্যাচ খেলবো। যদিও হাতে এখনো তিন মাস সময় রয়েছে। আশাকরি এশিয়া কাপের আগে ছেলেদের কিছু প্রস্তুতি ম্যাচ খেলাতে পারবো।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন