Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮, ৬ আশ্বিন ১৪২৫, ১০ মুহাররাম ১৪৪০ হিজরী‌

মন্ত্রিসভায় প্রস্তাব অনুমোদন বঙ্গবন্ধু স্যাটেলাইট পরিচালনায় কোম্পানি গঠন

| প্রকাশের সময় : ৪ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : দেশের প্রথম স্যাটেলাইট বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ পরিচালনার জন্য বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি লিমিটেড গঠন করেছে সরকার। ৫ হাজার কোটি টাকার অনুমোদিত মূলধন নিয়ে এ কোম্পানি গঠন করা হবে। এছাড়া  ৫০০ কোটি শেয়ার হবে, যার প্রত্যেকটির মূল্য হবে ১০ টাকার প্রস্তাব রাখা হয়েছে।
গতকাল সোমবার সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে এ সংক্রান্ত একটি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়। বৈঠক শেষে মন্ত্রিপরিষদসচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের এ তথ্য জানান। তিনি বলেন, বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উদ্বোধনের প্রক্রিয়া চলছে। এটা শিগগিরই হবে।
মন্ত্রিপরিষদ সচিব বলেন, বঙ্গবন্ধু স্যাটেলাইট পরিচালনার জন্য একটি কোম্পানি গঠনের সিদ্ধান্ত হয়েছে। যারা এটির মূল ব্যবস্থাপক তারা বলছেন, এটি লোকালি পরিচালনায় একটি কোম্পানি লাগবে। কোম্পানির নাম প্রস্তাব করা হয়েছে বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি লিমিটেড। ৫ হাজার কোটি টাকার অনুমোদিত মূলধন নিয়ে এ কোম্পানি গঠন করা হবে। এর মোট ৫০০ কোটি শেয়ার হবে, যার প্রত্যেকটির মূল্য হবে ১০ টাকা।
তিনি বলেন, কোম্পানি পরিচালনার জন্য ১১ সদস্যের একটি কমিটি গঠন করার প্রস্তাব করা হয়েছে। সব সদস্যই হবেন সরকারি কর্মচারী। এর চেয়ারম্যান থাকবেন ডাক ও টেলিযোগাযোগের সচিব। এছাড়া ডাক ও টেলিযোগাযোগের সচিব, অতিরিক্ত সচিব, অর্থ বিভাগের প্রতিনিধি, তথ্য মন্ত্রণালয়ের প্রতিনিধি ও প্রতিরক্ষা মন্ত্রণালয়ের প্রতিনিধি। এছাড়াও একজন ব্যবস্থাপনা পরিচালক ও সরকার নিয়োজিত দুইজন পরিচালক থাকবেন কমিটিকে। গত ১৭ এপ্রিল প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর রেপ্লিকা হস্তান্তর করেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম।
বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণে খরচ হবে ২ হাজার ৯৬৭ কোটি টাকা। যুক্তরাষ্ট্রের স্পেস এক্স ও ফ্যালকন-৯ উৎক্ষেপণ যান ব্যবহার করে ফ্লোরিডার লঞ্চ প্যাড থেকে ২০১৭ সালের ডিসেম্বরে এ উপগ্রহ উৎক্ষেপণ করা হবে। সফলভাবে এই উপগ্রহ মহাকাশে  গেলে বিশ্বের ৫৭তম দেশ হিসেবে নিজস্ব স্যাটেলাইটের মালিক হবে বাংলাদেশ। মহাকাশে বঙ্গবন্ধু স্যাটেলাইটের অবস্থান হবে ১১৯ দশমিক ১ ডিগ্রি পূর্ব দ্রাঘিমাংশে। এই কক্ষপথ থেকে বাংলাদেশ ছাড়াও সার্কভুক্ত সব দেশ, ইন্দোনেশিয়া, ফিলিপাইন, মিয়ানমার, তাজিকিস্তান, কিরগিজস্তান, উজবেকিস্তন, তুর্কমিনিস্তান ও কাজাখস্তানের কিছু অংশ বঙ্গবন্ধু স্যাটেলাইটের আওতায় আসবে।
মন্ত্রিপরিষদ সচিব বলেন, বীজ আইন-২০১৭ এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। কৃষি মন্ত্রণালয় আইনটি উপস্থাপন করা হলে এর অনুমোদন দেওয়া হয়।এ আইনের খসড়ার বিষয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, এটি সামরিক সরকারের আমলের একটি অধ্যাদেশ দ্বারা বীজ ব্যবস্থাপনা, উৎপাদন, সংরক্ষণ, আমদানি, ক্রয়-বিক্রয় হতো। সেই অধ্যাদেশটিকে এখন আইনে রূপান্তর করা হচ্ছে। পাশাপাশি আইনটিকে বাংলায় করা হচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ