Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

সিলেটের পর উত্তরাঞ্চল ও চট্টগ্রামে বন্যার পদধ্বনি

নদ-নদীর পানি বাড়ছেই

| প্রকাশের সময় : ৪ জুলাই, ২০১৭, ১২:০০ এএম



শফিউল আলম : দেশের প্রধান নদ-নদীর পানি বৃদ্ধির প্রবণতা অব্যাহত রয়েছে। আগের দিনের তুলনায় গতকাল (সোমবার) নতুন করে আরো বিভিন্ন পয়েন্টে নদ-নদীর পানি বেড়ে গেছে। সংশ্লিষ্ট সূত্র জানায়, কোন কোন পর্যবেক্ষণ পয়েন্টে নদ-নদীর পানিবৃদ্ধির এই প্রবণতা আগামী ২৪ ঘণ্টা থেকে ৪৮ ঘণ্টা পর্যন্ত অব্যাহত থাকতে পারে। একই সঙ্গে দেশের বিভিন্ন নদ-নদী অববাহিকায় এবং উৎসমুখে তথা ভারতের উজানে বৃষ্টিপাতের মাত্রা বেড়েই চলেছে। এতে করে বাড়ছে নদী-উপনদী, শাখা নদীগুলোর সমতল। এদিকে বর্ষাকালীন বর্ষণ জোরদারে নিয়ামক দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ুমালা আরও সক্রিয় হয়ে উঠবে বলে জানান আবহাওয়া এবং বন্যা পূর্বাভাস কর্মকর্তারা। সক্রিয় মৌসুমি বায়ুর প্রভাবে দেশের অভ্যন্তরে অতিবৃষ্টি  এবং ভারত থেকে উজানের ঢল নেমে আসাÑ এই দুই কারণ যুক্ত হয়ে সিলেটের পর উত্তরাঞ্চলের বিভিন্ন স্থানে এবং বৃহত্তর চট্টগ্রামে বন্যার পদধ্বনি দেখা দিয়েছে। এ অবস্থায় বন্যার বিস্তৃতির উদ্বেগ ও শঙ্কায় আছে বিভিন্ন জেলার মাুনষ। নিকট অতীতেও জুলাই (আষাঢ়-শ্রাবণ) মাসে ভরা বর্ষা ও ভারতের উজান থেকে ঢল নেমে আসার কারণে দেশের বিভিন্ন অঞ্চলে বন্যার সৃষ্টি হয়।   
পানি উন্নয়ন বোর্ড বন্যা তথ্যকেন্দ্রের সর্বশেষ নদ-নদীর পরিস্থিতি সম্পর্কে জানা গেছে, ৯০টি পানির সমতল বা লেভেল পর্যবেক্ষণ স্টেশনের মধ্যে গতকাল নতুন করে আরও ১৩টি পয়েন্টে পানি বৃদ্ধি পেয়েছে। রোববার পর্যন্ত নদ-নদীর পানি বৃদ্ধি পায় ৪৫টি পয়েন্টে। আর গতকাল তা বেড়ে দাঁড়ায় ৫৮টিতে। এরমধ্যে বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হয় ৪টি পয়েন্টে। অপরিবর্তিত থাকে ২টিতে। আর পানি হ্রাস পায় ২৩টি পয়েন্টে। বিপদসীমা অতিক্রম করে বর্তমানে প্রবাহিত হচ্ছে বৃহত্তর সিলেটের সুরমা ও কুশিয়ারা নদী। ৪টি পয়েন্টে বিপদসীমা অতিক্রম করছে সুরমা নদী কানাইঘাটে ৫৯ সেন্টিমিটার এবং কুশিয়ারা নদী অমলশীদে ৯৪ সে.মি., শেওলায় ৭৬ সে.মি., ও শেরপুর সিলেটে ২২ সে.মি.। গত ২৪ ঘণ্টায় কুশিয়ারা নদীর পানি দুটি পয়েন্টে ১১ ও ৪ সে.মি. করে বেড়েছে।
সংশ্লিষ্ট কর্মকর্তারা আরও জানান, ব্রহ্মপুত্র-যমুনা, গঙ্গা-পদ্মা ও কুশিয়ারা নদ-নদীসমূহের পানির সমতল বৃদ্ধি পাচ্ছে। আর সুরমা নদীর পানির স্তর স্থিতিশীল অবস্থায় রয়েছে। ব্রহ্মপুত্র-যমুনা নদ-নদীসমূহের পানির সমতল বৃদ্ধির প্রবণতা আগামী ৭২ ঘণ্টায় অব্যাহত থাকতে পারে। গঙ্গা-পদ্মা নদ-নদীসমূহের পানির সমতল বৃদ্ধির প্রবণতা আগামী ৪৮ ঘণ্টায় অব্যাহত থাকতে পারে। অন্যদিকে আগামী ২৪ ঘণ্টায় সিলেট অঞ্চলের সুরমা নদীর পানির সমতল সামান্য বৃদ্ধি এবং কুশিয়ারা নদীর পানির স্তর সামান্য হ্রাস পেতে পারে। অবশ্য গতকাল তিস্তা নদী ডালিয়া পর্যবেক্ষণ পয়েন্টে বিপদসীমার কিছুটা নিচে নেমে আসে।
চলতি জুলাইয়ের আবহাওয়া পূর্বাভাসে জানানো হয়, মাসের প্রথমার্ধে সুরমা, কুশিয়ারা, তিস্তা ও ব্রহ্মপুত্র অববাহিকাসহ দেশের দক্ষিণ-পূর্বাঞ্চলে (তথা বৃহত্তর চট্টগ্রাম অঞ্চলে পার্বত্য অববাহিকা) ভারী বর্ষণের সম্ভাবনা রয়েছে। সক্রিয় মৌসুমি বায়ুর প্রভাবে বৃষ্টিপাতের কারণে দেশের উত্তরাঞ্চলের (রাজশাহী-রংপুর) কিছু কিছু স্থানে বন্যার সতর্কতা দেয়া হচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বন্যা

১৫ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ