Inqilab Logo

ঢাকা সোমবার, ১৮ জানুয়ারি ২০২১, ০৪ মাঘ ১৪২৭, ০৪ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

ডিএসইতে টানা সূচক বাড়ল ৩শ’ পয়েন্ট

| প্রকাশের সময় : ৫ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার: টানা ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা দিয়েছে দেশের শেয়ারবাজারে। শেষ নয় কার্যদিবসে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)-এর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স বেড়েছে ৩০০ পয়েন্ট। এই নয় কার্যদিবসের মধ্যে মাত্র একদিন সূচক কমেছে। ওই কার্যদিবসে অর্থাৎ চলতি সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার ডিএসইএক্স কমেছিল মাত্র এক পয়েন্ট। বাকি আট কার্যদিবসে প্রতিদিন গড়ে সাড়ে ৩৭ পয়েন্ট করে ডিএসইএক্স বেড়েছে।
চলতি সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার ডিএসইর প্রধান মূল্য সূচক ৩৪ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৭৬০ পয়েন্টে দাঁড়িয়েছে। আগের দিন এ সূচকটি বেড়ে ছিল ৭১ পয়েন্ট। গত ১৮ জুনের পর থেকেই মূল্য সূচক টানা বাড়ছে। প্রধান মূল্য সূচকের পাশাপাশি বেড়েছে অপর দুটি সূচকও। মঙ্গলবার ডিএসই-৩০ সূচক ৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ১১৪ পয়েন্টে। সোমবার এ সূচকটি বেড়েছিল ২৬ পয়েন্ট। আর ডিএসই শরিহ সূচক ৩ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩১৪ পয়েন্টে দাঁড়িয়েছে। সোমবার এ সূচকটি বেড়ে ছিল ১২ পয়েন্ট।
মূল্য সূচক বাড়ার পাশাপাশি দাম বেড়েছে ডিএসইতে লেনদেন অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ারের। মঙ্গলবার ডিএসইতে লেনদেন হওয়া ১৯৫টি বা ৫৯ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ারের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। অপরদিকে দাম কমেছে ১০৭টির বা ৩২ শতাংশের। আর অপরিবর্তিত রয়েছে ২৮টির বা ৯ শতাংশের দাম।
গত কয়েক কার্যদিবসের মতো মঙ্গলবারও ডিএসইতে বড় অঙ্কের লেনদেন হয়েছে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ১ হাজার ২২৩ কোটি ৭৪ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ১ হাজার ৪৬ কোটি ৩১ লাখ টাকা। সে হিসাবে লেনদেন বেড়েছে ১৭৭ কোটি ৪৩ লাখ টাকা।
টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে লংকাবাংলা ফাইন্যান্সের শেয়ার। কোম্পানির ৪২ কোটি ৬০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা রিজেন্ট টেক্সটাইলের ৩৪ কোটি ৯১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ৩১ কোটি ৫৯ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে প্রাইম ব্যাংক। লেনদেনে এরপর রয়েছে- আর্গন ডেনিম, লাফার্জ সুরমা সিমেন্ট, ফুয়াং ফুডস, আইসিবি, প্যারামাউন্ট টেক্সটাইল, বেক্সিমকো এবং ইউনাইটেড পাওয়ার জেনারেশন।
অন্যদিকে সিএসইতে মোট শেয়ার লেনদেনের পরিমান ৮০ কোটি ৪১ লাখ টাকা। গত সোমবার লেনদেন হয়েছিল ৫৭ কোটি ৯৫ লাখ টাকার শেয়ার। সুতরাং সিএসইতে গত কার্যদিবসের চেয়ে শেয়ার লেনেদেন বেড়েছে ২২ কোটি ৪৬ লাখ টাকার বেশি।
সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স ৭৭ দশমিক ৯৭ পয়েন্ট বেড়ে ১০ হাজার ৭৯৪ পয়েন্টে, সিএএসপিআই সূচক ১২৮ দশমিক ৬৩ পয়েন্ট বেড়ে ১৭ হাজার ৮৫২ পয়েন্টে, সিএসই-৫০ সূচক ৯ দশমিক ২১ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩১৬ পয়েন্টে এবং সিএসই-৩০ সূচক ২৮ দশমিক ৯৮ পয়েন্ট বেড়ে ১৫ হাজার ৭১৬ পয়েন্টে অবস্থান করছে। সিএসইতে লেনদেন হওয়া ২৬১টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৪৬টির, কমেছে ৮৮টির এবং কোনও পরিবর্তন হয়নি ২৭টি কোম্পানির শেয়ার দর।
টাকার অঙ্কে সিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলো- ব্যাংক এশিয়া, স্কয়ার ফার্মা, লাফার্জ সুরমা সিমেন্ট, বিকন ফার্মা, লংকা-বাংলা ফাইন্যান্স, আমরা টেকনোলজি, ফুওয়াং ফুড, বেক্সিমকো লিমিটেড, জেনারেশন নেক্সট এবং আরগন ডেনিমস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ