Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ডিএসইতে আলোচনা সভায় বক্তারা নারীকে চ্যালেঞ্জ নেওয়া শিখতে হবে

প্রকাশের সময় : ৯ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : কর্মক্ষেত্রে নারীর অংশগ্রহণ বাড়াতে হলে চ্যালেঞ্জ নেওয়া শিখতে হবে। নিজের যোগ্যতার প্রমাণ দিতে হবে। এসব করতে হলে নারীর শিক্ষার প্রয়োজন। কারণ শিক্ষা ছাড়া কিছুই সম্ভব নয়। গতকাল মঙ্গলবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) নারী দিবস উপলক্ষে ‘রিং দ্য বেল ফর জেন্ডার ইক্যুইটি’ শীর্ষক আলোচনা সভায় এসব কথা বলেন বক্তারা।
ডিএসই ব্যবস্থাপনা পরিচালক স্বপন কুমার বালার সঞ্চালনায় অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন সিএসআর সেন্টারের প্রধান নির্বাহী কর্মকর্তা শাহামীম এস. রহমান। তিনি বলেন, নারীর ক্ষমতা বাড়ানোর বিভিন্ন দিক নিয়ে আলোচনা হয়েছে। রিং দ্য বেল কর্মসূচিটি ২৮টি দেশের ৩৬টি স্টক এক্সচেঞ্জে পালিত হচ্ছে। শাহামীম এস. রহমান বলেন, আমাদের দেশের কোম্পানিগুলোতে যে সব নারী বোর্ড সদস্য হিসেবে রয়েছেন, তাদের অধিকাংশই পারিবারিক ব্যবসা থেকে এসেছে। কর্পোরেট সিস্টেমে উঠে আসা নারীদের সংখ্যা অনেক কম। তাই এখানে নারীর অংশ গ্রহণ জরুরি। প্রতিটি কোম্পানিতে ন্যূনতম ১ জন বোর্ড পরিচালক থাকা বাধ্যতামূলক হওয়া উচিত। ডিএসই পরিচালক মনোয়ারা হাকিম আলী বলেন, নারীর কর্ম ক্ষমতা বাড়ানোর সুযোগ সব দেশেই রয়েছে। তাই নারীর ক্ষমতা ও দক্ষতা বাড়াতে হবে। একজন নারী হিসেবে যোগ্যতার মাধ্যমে আমি এই অবস্থানে আসতে পেরেছি। নারীকে এই যোগ্যতা ও দক্ষতার প্রমাণ দিতে হবে। নিজেদের ইমেজ বিল্ডআপের মাধ্যমে এগিয়ে যেতে হবে।
ডিএসই ব্রোকারেজ অ্যাসোসিয়েশনের পরিচালক খুজিস্তা নূরে নাহরীন বলেন, একজন নারীকে অবশ্যই যোগ্যতা, আত্মবিশ্বাস ও চ্যালেঞ্জ নেওয়ার মানসিকতা থাকতে হবে। যে এটা নিতে পারবে সে এগিয়ে যাবে।
প্রতিদিন নারীর কর্মদক্ষতা বৃদ্ধির কারণে দেশ এগিয়ে যাচ্ছে। বক্তারা বলেন, উন্নত দেশগুলোতে কর্মক্ষেত্রে নারীর সমান সুযোগের কারণে অনেক বেশি অবদান রাখতে পারছে। তবে পলিসি ও নেতৃত্বের ক্ষেত্রে তারা পিছিয়ে রয়েছে। যা বৃদ্ধি করা প্রয়োজন।
‘রিং দ্য বেল ফর জেন্ডার ইক্যুইটি’ কর্মসূচি প্রথম পালন করা হয় ২০১০ সালে নিউয়ার্ক স্টক এক্সচেঞ্জে। এ বছর ভারত ও শ্রীলঙ্কায় কর্মসূচিটি পালিত হচ্ছে।
অনুষ্ঠানে গ্রীন ডেল্টা ইন্স্যুরেন্সের ব্যবস্থাপনা পরিচালক ফারজানা চৌধুরী, ডিএসই ব্রোকারেজ অ্যাসোসিয়েশনের সভাপতি আহসানুল ইসলাম টিটু, আইএফসির আঞ্চলিক প্রতিনিধি ওয়েন্ডি ওয়ার্নার প্রমুখ উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডিএসইতে আলোচনা সভায় বক্তারা নারীকে চ্যালেঞ্জ নেওয়া শিখতে হবে
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ