Inqilab Logo

ঢাকা সোমবার, ৩০ নভেম্বর ২০২০, ১৫ অগ্রহায়ণ ১৪২৭, ১৪ রবিউস সানি ১৪৪২ হিজরী

জার্মানিতে ৭০ লাখ ফুটবলার!

| প্রকাশের সময় : ৭ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : ২০১৭ সালের জরিপ অনুযায়ী জার্মানির জনসংখ্যা ৮ কোটির একটু বেশি। তবে দেশটিতে ফুটবলারের সংখ্যা শুনলে চোখ কপালে উঠতে পারে যে কারো। গেলপরশু জার্মান ফুটবল ফেডারেশনের এক বিজ্ঞপ্তি অনুযায়ী দেশটিতে নিবন্ধিত ফুটবলারের সংখ্যা ছাড়িয়েছে ৭০ লাখ! ফেডারেশন জানায়, বর্তমানে নিবন্ধিত পুরুষ ও নারী খেলোয়াড়ের সংখ্যা দাঁড়িয়েছে ৭০ লাখ ৪৩ হাজার ৯৬৪ জন। গত বছর একই সময়ের তুলনায় এই সংখ্যা বেড়েছে ৭৪ হাজার ৫০০ জন।
সম্প্রতি আন্তর্জাতিক অঙ্গনে জার্মানির ব্যপক সফলতার কারণে দেশটির বিপুল সংখ্যক লোক খেলাটির দিকে ঝুকেছে বলে ধারণা করা হচ্ছে। দেশটির পুরুষ দল বিশ্বকাপ শিরোপা জয় করার পর সম্প্রতি চিলিকে হারিয়ে রাশিয়া থেকে ঘরে নিয়ে এসেছে কনফেডারেশন্স কাপের শিরোপা। তার দুদিন আগেই দেশটির যুব দল (অনুর্ধ্ব-২১) জিতে নিয়েছে ইউরোপীয়ান চ্যাম্পিয়নের মুকুট। জার্মানির মহিলা ফুটবল দলও বর্তমানে অলিম্পিক ও ইউরোপীয় চ্যাম্পিয়ন। সব মিলিয়ে ফুটবল বিশ্বে নিজেদের শ্রেষ্ঠত্বের ঝাÐা বেশ ভালো ভাবেই ওড়াচ্ছে জার্মানরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন