Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জ্বালানি তেলের দাম বছরের মধ্যে সর্বোচ্চ

প্রকাশের সময় : ৯ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : আন্তর্জাতিক বাজারে এ বছরের মধ্যে সর্বোচ্চ দামে পৌঁছেছে অপরিশোধিত জ্বালানি তেল। অন্যান্য পণ্য বিশেষ করে প্রকৌশল খাতের পণ্যের দাম বাড়ার সঙ্গে সঙ্গে এ পণ্যের দামও বেড়েছে। বিবিসির এক খবরে বলা হচ্ছে, গতকাল মঙ্গলবার আন্তর্জাতিক বাজারে ব্যারেল প্রতি ৪০ ডলারের উপরে তেল বিক্রি হয়েছে। চীনের অর্থনৈতিক প্রবৃদ্ধি নিয়ে আশাবাদ ও দেশটির তেল পরিশোধন কোম্পানিতে লোহজাত পণ্যের চাহিদা বেড়ে যাওয়ায় এদিন লোহার দাম ২০ শতাংশ বেড়ে যায়। আন্তর্জাতিক বেঞ্চমার্কে এদিন অপেক্ষাকৃত উন্নত মানের অপরিশোধিত তেল ব্যারেলপ্রতি ৫ শতাংশ দাম বেড়ে ৪০.৮৩ ডলারে বিক্রি হয়। গত জানুয়ারিতে এই দাম ছিল ২৮ ডলারের নিচে। তেলের উত্তোলন কমানোর সিদ্ধান্ত নিয়ে এর উৎপাদক দেশগুলোর মধ্য আলোচনা-সমালোচনার মধ্যে এ দাম বাড়লো। এ মাসে বিষয়টি নিয়ে আবারও মস্কোতে তেল সমৃদ্ধ প্রধান প্রধান দেশগুলোর বসার কথা রয়েছে। এদিকে রেটিং এজেন্সি ফিচ জানিয়েছে, এ বছর সামগ্রিকভাবে তেলের গড় দাম ৩৫ ডলারে থাকবে।
প্রসঙ্গত, আন্তর্জাতিক বাজারে তেলের সরবরাহ বাড়তি থাকায় গত দেড় বছরে পণ্যটির দর ৭০ শতাংশ পড়ে যায়। এতে তীব্রভাবে আহত হয় এর উৎপাদক দেশগুলোর অর্থনীতি। এখন সে দুর্দিন থেকে কাটিয়ে ওঠার চেষ্টা করছে দেশগুলো।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জ্বালানি তেলের দাম বছরের মধ্যে সর্বোচ্চ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ