Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জ্যামিতিক হারে বৃদ্ধি পাচ্ছে গুম খুন অপহরণ -রিজভী

| প্রকাশের সময় : ৭ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ফরহাদ মজহারের বিষয়ে সরকার প্রকৃত ঘটনা’ আড়াল করার অপচেষ্টা চালাচ্ছে বলে অভিযোগ করেছেন বিএনপি’র সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ। তিনি বলেন,সরকার ও দেশের আইনশৃঙ্খলা বাহিনী তাদের অসঙ্গতিপূর্ণ কথা-বার্তাকে, নাটকের যবনিকার অন্তরালে প্রকৃত ঘটনাকে ক্রমাগতভাবে আড়াল করার চেষ্টা করছে বলে দেশবাসী মনে করে। গতকাল (বৃহস্পতিবার) দুপুরে নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে রিজভী এই অভিযোগ করেন। বিএনপি’র এই নেতা বলেন, আওয়ামী লীগ ২০০৯ সালে ক্ষমতা গ্রহণের পর থেকে গুম, অপহরণ, অবৈধভাবে আটক, বিচারবহির্ভূত হত্যা জ্যামিতিক হারে বৃদ্ধি পেয়েছে। আদিম অমানবিকতা সারা দেশকে গ্রাস করে ফেলেছে। বিরোধী রাজনৈতিক দলগুলোর নেতা, লেখক, কবি, সাহিত্যিক, মানবাধিকার কর্মী, শ্রমিকনেতা, পেশাজীবীসহ সাধারণ মানুষ ক্ষতবিক্ষত হচ্ছেন। গোপন স্থানে বছরের পর বছর আটকে রাখা হয়েছে। এর মধ্যে কিছুদিন পর কারও কারও লাশ মিলেছে খালে-বিলে-নালা ডোবায় কিংবা রাস্তার ধারে। আর অন্যদের ভাগ্যে কী জুটেছে, সেটি এখনো অজানা। রিজভী বলেন, কবি ফরহাদ মজহারের অপহরণের ঘটনায় গোটা জাতি মানসিকভাবে আঘাতপ্রাপ্ত। এই ট্রমা শুধু ফরহাদ মজহারকেই আক্রান্ত করেনি, সারা দেশবাসীকেই করেছে। হিউম্যান রাইটস ওয়াচ বাংলাদেশের প্রতিবেদন উদ্ধৃত করে রিজভী বলেন, বাংলাদেশের মানুষের বেঁচে থাকা, নিরাপদে জীবনযাপন ও ন্যায়বিচার নিশ্চিত করতে হলে জাতিসংঘের আন্তর্জাতিক তদন্ত ছাড়া কোনো গত্যন্তর নেই। বর্তমান সরকার দেশের মানুষকে এখন বিষাক্ত কাঁটার খাঁচার মধ্যে বন্দী করে রেখেছে। বাংলাদেশে প্রতিটি জনপদে, বাড়িতে বাড়িতে মৃত্যুভয়, গুমের ভয়, অপহরণের ভয়, নিখোঁজের ভয়, বিনা বিচারে আটকের ভয় নিয়ে গভীর আশঙ্কায় মানুষ জীবন যাপন করছে।
ফরহাদ মহজারের অপহরণের ঘটনায় আইনশৃঙ্খলা রক্ষাকারী দায়িত্বশীল বাহিনীর কর্মকর্তাদের বিভিন্ন ধরণের ভাষ্যকে ‘নিষ্ঠুর’ বলে আখ্যায়িত করে রিজভী বলেন, দায়িত্বশীল কর্মকর্তাদের নিষ্ঠুর কথা-বার্তায় দেশবাসীকে চরমভাবে ব্যথিত করেছে। যেমন ফরহাদ মজহার সাহেবের ব্যাগ কখনো কালো, কখনো সাদা বলা হয়েছে। পুলিশের একজন ডিআইপি (খুলনা রেঞ্জের ডিআইজি) বলেছেন তিনি ভ্রমণে বেরিয়েছিলেন, এটি সাজানো নাটক। যুগ্ম কমিশনার বলেছেন, তাকে চোখ বেঁধে তুলে নেওয়া হয়েছে। আমরা ফরহাদ মজহারের কোনো দোষ খুঁজে পাইনি’- স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামালের এ বক্তব্যের সঙ্গে একমত পোষণ করে রিজভী বলেন, স্বরাষ্ট্রমন্ত্রীর এই বক্তব্যই সত্য কথা। আমরাও তাই মনে করি, দেশবাসী তা বিশ্বাস করে।
এই ধরণের একজন গুণীজন, এই মাপের একজন বুদ্ধিজীবী- তিনি কখনোই সাজানো নাটক করতে পারেন না। এই ধরনের মানুষরা এটা করতে পারেন না। বিএনপির এই নেতা বলেন, আজো (গতকাল) প্রত্যেকটি গণমাধ্যমে পুলিশের উদ্ধৃতি দিয়ে খবর বেরিয়েছে, ফরহাদ মজহারকে গাড়িতে তুলে চোখ বেঁধে মারধর করা হয়েছে। এই আইনশৃঙ্খলা বাহিনীর অসঙ্গিতপূর্ণ কথা-বার্তা, একবার বললেন যে ভ্রমণে বেরিয়েছেন, তারপর আরেক কথা। এর মধ্য দিয়ে প্রকৃত ঘটনা কী, কে দায়ী এটা জনগণের কাছে এখন স্পষ্ট। রিজভী বলেন, তার মতো একজন গুণী ব্যক্তির যদি এমন দশা হয়, তাহলে বিরোধী দলের নেতাকর্মীরা কত অসহায় তা সহজেই অনুমান করা যায়। সারাদেশব্যাপী একের পর এই ধরনের গুম-অপহরণ ও বিচারবর্হিভূত হত্যাকান্ডের ঘটনায় সর্বত্র আতঙ্ক বিরাজ করছে। ক্ষমতাকে দীর্ঘস্থায়ী করতে ভোটারবিহীন সরকারের আক্রোশের শিকার কে হন কিংবা কার ভাগ্যে কখন কী ঘটে, সে বিষয়ে তাদের জানমালের নিরাপত্তা দিয়ে চরম উদ্বিগ্ন জীবনযাপন করছে দেশের মানুষ। কারণ সরকারের সমালোচনা করলেই নিখোঁজ বা গুমের শিকার হতে হচ্ছে যে কাউকে।
বন্যা দুর্গতদের পাশে দাঁড়ানোর আহ্বান: দেশের উত্তর-পূর্বাঞ্চলে বন্যা পরিস্থিতির বিষয়টি তুলে ধরে দলের নেতা-কর্মীদের উপদ্রুত এলাকায় দুর্গতদের পাশে দাঁড়ানোর আহ্বান জানিয়েছেন রুহুল কবির রিজভী। তিনি বলেন, দুর্গত এলাকার মানুষ অনাহারে-অর্ধাহারে দিনাতিপাত করছে। প্রধানমন্ত্রী যদিও গতকাল (বুধবার) বলেছেন, বানভাসীদের জন্য পর্যাপ্ত ত্রাণ আছে। বাস্তবে বানভাসী মানুষ ত্রাণের জন্য হাহাকার করছে। কোনো কোনো এলাকায় খাদ্য, পানি বা চাল না দিয়ে খাওয়ার অনুপযোগী সামান্য কিছু গম দিচ্ছে, যে গম প্রচন্ড বৃষ্টিতে শুকাতে কিংবা গম ভেঙে খেতেও পারছে না। এটা কী বানভাসী মানুষকে উপহাস করা হচ্ছে। আসলে লুটপাটের কারণে রাষ্ট্রীয় খাদ্যভান্ডারগুলো এখন যে শূন্য তা প্রমাণিত হচ্ছে। সরকারের লবণ আমদানিরও সমালোচনাও করেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব।
ফরহাদ মজহার গত সোমবার ভোরে ঢাকার বাড়ি থেকে বের হওয়ার পর অপহৃত হন বলে থানায় অভিযোগ করে তার পরিবার। ১৮ ঘণ্টা পর যশোরে ঢাকাগামী একটি বাস থেকে তাকে উদ্ধার করে আইনশৃঙ্খলা বাহিনী। তবে তারা অপহৃত হওয়ার কোনো ইঙ্গিত না পাওয়ার কথা জানায়।
এসময় সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, দলের চেয়ারপারসনের উপদেষ্টা আবদুস সালাম, যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকন, কেন্দ্রীয় নেতা শহীদউদ্দিন চৌধুরী এ্যানি, হাবিবুল ইসলাম হাবিব, আজিজুল বারী হেলাল, আবদুস সালাম আজাদ, সেলিমুজ্জামান সেলিম, মাহবুবুল হক নান্নু, খোন্দকার মাশুকুর রহমান, মুনির হোসেন, আবদুল আউয়াল খান এবং হারুনুর রশীদসহ অন্যরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রিজভী

৭ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ