Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৫ অক্টোবর ২০১৯, ৩০ আশ্বিন ১৪২৬, ১৫ সফর ১৪৪১ হিজরী
শিরোনাম

বগুড়ায় যমুনায় পানি বিপদ সীমার উপরে, পানিবন্দি ২৫শ’ পরিবার

হুমকির মুখে বন্যা নিয়ন্ত্রণ বাঁধ

বগুড়া ব্যুরো | প্রকাশের সময় : ৭ জুলাই, ২০১৭, ৫:১৩ পিএম

উজানে ভারত থেকে নেমে আসা পাহাড়ি ঢল আর লাগাতার মাঝারি ও ভারী বর্ষণে বগুড়ায় যমুনা নদীর পানি সারিয়াকান্দি পয়েন্টে গতকাল বিকেলে বিপদসীমার ৬ সে.মি. উপর দিয়ে প্রবাহিত হচ্ছে বলে জানিয়েছে বগুড়া পানি উন্নয়ন বোর্ড (পাউবো)। পানি বাড়ার কারণে বন্যা নিয়ন্ত্রণ বাঁধের পূর্ব দিকের নিম্নাঞ্চল প্লাবিত হতে শুরু করেছে। এর ফলে বাঁধের উপরে আশ্রয় নিয়েছে বহু মানুষ। নিম্নাঞ্চল প্লাবিত হওয়ার কারণে অন্তত ২৫শ পরিবারের মানুষ পানি বন্দি হয়ে পড়েছে। পানি বৃদ্ধির ফলে বন্যা নিয়ন্ত্রণ বাঁধ হুমকির মুখে রয়েছে ।

বগুড়ার সারিয়াকান্দির ইউএনও মনিরুজ্জামান জানিয়েছেন, সকালে পানি বিপদ সীমার ৬ সে.মি. এবং বিকেলে ১০ সে.মি. উপর দিয়ে প্রবাহিত হওয়ার কারণে সারিয়াকান্দি’র কুতুবপুর ও কামালপুরের বাঁধের পূর্বাংশে পানি প্রবেশ করেছে। এছাড়াও কর্ণিবাড়ি ও বোহাইল চন্দনবাইশা সহ ১৫টি গ্রামের নিচু এলাকায় পানি প্রবেশ করায় ২৫’শ পরিবারের মানুষ পানি বন্দি হয়ে পড়েছে। মানুষ বাঁধের উপর আশ্রয় নিয়েছে। বাঁধের নিচু এলাকা থেকে মানুষদের সরিয়ে নেয়া হচ্ছে। পানি বৃদ্ধির ফলে সেখানকার রাস্তাঘাট ও ফসলী জমির ফসল তলিয়ে ব্যাপক ক্ষতি হয়েছে ।

শুক্রবার সকালেই বগুড়ার জেলা প্রশাসক সহ পানি উন্নয়ন বোর্ডে কর্মকর্তা ও স্থানীয় জনপ্রতিনিধিরা বন্যা এলাকা পরিদর্শন শেষে সংশ্লিষ্ট কর্মকর্তাদের বন্যায় ক্ষতিগ্রস্ত পরিবারদের সার্বিক সহায়তা দেওয়া জন্য নির্দেশ দিয়েছেন ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন