Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

এসিল্যান্ড প্রাণিসম্পদ ও মাধ্যমিক শিক্ষা দপ্তরের চার কর্মকর্তার পদ শূন্য

নাগরিক সুবিধা বঞ্চিত মঠবাড়িয়ায় জনসাধারণ

| প্রকাশের সময় : ৮ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

মঠবাড়িয়া (পিরোজপুর) উপজেলা সংবাদদাতা : মঠবাড়িয়া উপজেলা প্রশাসনের জনগুরুত্বপূর্ণ সহকারী কমিশনার (ভ‚মি), উপজেলা প্রানিসম্পদ কর্মকর্তা, ভেটেরেনারী সার্জন ও উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার পদগুলি দীর্ঘদিন ধরে শূণ্য রয়েছে। শূন্য পদগুলোতে দীর্ঘদিনেও কর্মকর্তা যোগদান না করায় নাগরিক সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে জনসাধারন। সংশ্লিষ্ট দপ্তর সূত্রে জানা যায়, উপজেলা ভ‚মি অফিসের সহকারী কমিশনার (ভ‚মি) পদটি গত ১০/০৮/১৫ থেকে শূন্য রয়েছে। ফলে এ পদে উপজেলা নির্বাহী কর্মকর্তার অতিরিক্ত দায়িত্ব পালন করতে হচ্ছে। নির্বাহী কর্মকর্তার নিয়মিত দায়িত্ব পালনের পর সরকারি জমি লীজ, বন্দোবস্ত, জমির খাজনা, ট্যাক্স আদায়, নামজারীসহ ভ‚মি সংক্রান্ত কার্যক্রম পরিচালনা করতে প্রায়ই হিমশিম খেতে হচ্ছে। উপজেলা প্রাণিসম্পদ অধিদপ্তরের দু’জন অফিসারের মধ্যে উপজেলা প্রানি সম্পদ কর্মকর্তার পদটি গত ২৮/০৮/১৪ থেকে শূন্য রয়েছে। এর মধ্যে দায়িত্বে থাকা ভেটেরেনারী সার্জন ডাঃ দ্বীনেশ চন্দ্র মজুমদারও চলতি বছরের ৪ জানুয়ারি পদোন্নতি জনিত কারণে ভোলায় বদলী হলে এ পদটিও শূণ্য হয়ে পড়ে। চিকিৎসকের দুটি পদই শূন্য থাকায় অসুস্থ হালের বলদের চিকিৎসা করতে না পেরে কৃষকরা চলতি আমন আবাদ ব্যাহত হওয়ার আশঙ্কা করেছেন। দক্ষিণ পাতাকাটা গ্রামের কৃষক শাহজাহান ঘরামী (৬০) জানান, হালের বলদ গত কয়েক দিন ধরে জ্বরসহ অসুস্থ হলে অফিসের মাঠ কর্মীর কাছ থেকে ঔষধ নিলেও গরু সুস্থ হচ্ছে না। খোঁজ নিয়ে জানা যায়, অত্র দপ্তরের দু’জন পশু চিকিৎসকের পদ শূণ্য থাকায় একটি পৌরসভা ও ১১টি ইউনিয়নের প্রায় ৭০ হাজার গবাদী পশুর চিকিৎসা কার্যক্রম সম্পূর্ণ ব্যাহত হচ্ছে। মাত্র তিনজন মাঠকর্মী এ অফিসে কর্মরত থাকলেও তারা মাঠে ব্যস্ত থাকায় প্রায়ই অফিসে গিয়ে লোক না পেয়ে গবাদী পশুর মালিকদের চিকিৎসা না নিয়ে ফিরতে হচ্ছে।
এছাড়াও উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোঃ রফিক উদ্দিন গত ০৯/০৪/১৭ তারিখ অন্যত্র বদলী হওয়ায় শিক্ষা কর্মকর্তার পদটিও শূন্য রয়েছে। ফলে জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা অতিরিক্ত দায়িত্ব পালন করছেন। এতে উপজেলার ৪৭টি মাধ্যমিক বিদ্যালয়, ৪৮টি মাদ্রাসা ও ৮টি কলেজের কার্যক্রম ব্যাহত হচ্ছে। উপজেলা নির্বাহী কর্মকর্তা এসএম ফরিদ উদ্দিন এসব কর্মকর্তাদের পদ শূণ্য থাকায় সরকারি কার্যক্রম ব্যাহত হওয়ার কথা স্বীকার করে বলেন, অন্য বিভাগের কর্মকর্তারা দক্ষিণাঞ্চলের নদী ও সাগর উপক‚লবর্তী, তারা এ উপক‚লীয় উপজেলায় আসতে চায় না। যে কারণে এ সমস্যা থেকেই যাচ্ছে। পিরোজপুরের জেলা প্রশাসক শেখ খায়রুল আলম জানান, গোটা বরিশাল বিভাগে এসিল্যান্ডসহ গুরুত্বপূর্ণ সরকারি কর্মকর্তাদের সঙ্কট দীর্ঘদিন ধরে। তারপরেও গুরুত্বপূর্ণ শূণ্য পদে যাতে কর্মকর্তা দ্রæত বদলী করে এ সমস্যা সমাধান করা যায় সে চেষ্টা অব্যাহত রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ