Inqilab Logo

ঢাকা, বুধবার, ১৪ নভেম্বর ২০১৮, ৩০ কার্তিক ১৪২৫, ০৫ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী

চিকুনগুনিয়া প্রতিরোধে মাঠে নেমেছে দুই সিটি কর্পোরেশন

| প্রকাশের সময় : ৯ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : এডিস মশাবাহিত চিকুনগুনিয়া রোগ প্রতিরোধে মাঠে নেমেছে ঢাকার দুই সিটি কর্পোরেশন (ডিএসসিসি ও ডিএনসিসি)। এজন্য নাগরিকদের সচেতন করতে লিফলেট বিতরণ, র‌্যালি, আলোচনা সভা, মাইকিংসহ বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন করা হচ্ছে। খোলা হয়েছে জরুরি তথ্যকেন্দ্র। এ রোগকে কেন্দ্র করে সিটি কর্পোরেশনের মশক নিধন কার্যক্রমও জোরদার করা হয়েছে।
গতকাল শনিবার সকালে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মনিপুরিপাড়ায় র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। মনিপুরিপাড়া কল্যাণ সমিতি এবং ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) ২৭ নং ওয়ার্ড যৌথভাবে এ র‌্যালির আয়োজন করে। র‌্যালিতে চিকুনগুনিয়া ও ডেঙ্গু প্রতিরোধে গণসচেতনতা বাড়াতে লিফলেট বিতরণসহ মাইকিং করা হয়।
একই সময়ে দক্ষিণ সিটির মহানগর মহিলা কলেজ ও নবাবপুর সরকারি প্রাইমারি স্কুলে শিক্ষার্থীদের সঙ্গে মতবিনিময় করা হয়। সভায় কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা খান মোহাম্মদ বিলাল উপস্থিত ছিলেন। এ সময় তিনি চিকুনগুনিয়া বিষয়ে শিক্ষার্থীরদের নিজ নিজ বাড়ি-ঘর ও আঙিনা পরিচ্ছন্ন রাখার আহŸান জানান।
চিকুনগুনিয়া প্রতিরোধে সিদ্ধেশ্বরী স্কুলে মতবিনিময়
একইভাবে রাজধানীর সিদ্ধেশ্বরী গার্লস স্কুল, মানিকনগর মডেল হাইস্কুল, দনিয়া এ কে হাইস্কুলেও মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। এসব অনুষ্ঠানে প্রতিষ্ঠান প্রধান, বিপুল সংখ্যক শিক্ষার্থী এবং কর্পোরেশনের স্থানীয় আঞ্চলিক নির্বাহী কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
এছাড়া, এডিস মশাবাহিত চিকুনগুনিয়া রোগ প্রতিরোধে জরুরি চিকিৎসা ও পরামর্শ কেন্দ্রও চালু করেছে দক্ষিণ সিটি কর্পোরেশন। দক্ষিণ নগর ভবনে অবস্থিত এ তথ্য কেন্দ্রের সমন্বয়ের দায়িত্ব পালন করছেন ডিএসসিসি সচিব মোহাম্মদ শাহাবুদ্দিন।
স¤প্রতি ঢাকা মহানগরীতে এ রোগের প্রকোপ বৃদ্ধি পাওয়ায় এ সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধি, চিকিৎসা পরামর্শ প্রদান ও মশক নিধন কার্যক্রমে জরুরি তথ্য আদান প্রদানের সুবিধার্থে এ তথ্যকেন্দ্র চালু ও সচেতনতামূলক প্রচারাভিযান শুরু করা হয়। এ সংক্রান্ত লিফলেটও বিতরণ করা হচ্ছে।
চিকুনগুনিয়া প্রতিরোধে চলছে মশা নিধন
একইভাবে আজ রোববার সকাল ১১টায় দক্ষিণ সিটির অঞ্চল-২ এর খিলগাঁও হাইস্কুল ও আইডিয়াল হাইস্কুল; মঙ্গলবার অঞ্চল-৩ এর আজিমপুর গার্লস হাইস্কুল ও অগ্রণী উচ্চ বিদ্যালয়েও সচেতনতামূলক সভা অনুষ্ঠিত হবে। কর্পোরেশনের স্থানীয় অঞ্চলের নির্বাহী কর্মকর্তারা এসব সভায় উপস্থিত থাকবেন।
চিকুনগুনিয়া প্রতিরোধে সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে, বলে জানিয়েছেন দক্ষিণ সিটির মেয়র মোহাম্মদ সাঈদ খোকন। তিনি বলেন, চিকুনগুনিয়া মোকাবিলায় স্পেশাল লার্ভিসাইডিং এবং ফগিং কার্যক্রম চলমান রয়েছে। পাশাপাশি সচেতনতা বাড়াতে টেলিভিশনে বিজ্ঞাপনসহ বিভিন্ন সভা-সমাবেশ চলমান রয়েছে।
চিকুনগুনিয়া প্রতিরোধে স্কুলে সভা ও র‌্যালির আয়োজন
চিকুনগুনিয়া প্রতিরোধে সবাইকে সচেতন হওয়ার আহŸান জানিয়ে দুই সিটির পক্ষ থেকে বিতরণ করা হচ্ছে লিফলেট। এতে বলা হয়েছে- মশা যেন কামড়াতে না পারে সেজন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে। ঘুমানোর সময় মশারি ব্যবহার করতে হবে। চিকুনগুনিয়া আক্রান্ত রোগীকে আলাদাভাবে মশারির ভেতর রাখতে হবে। শরীরের অনাবৃত অংশে মশা প্রতিরোধক লোশন ব্যবহার ও জানালায় নেট লাগানো ছাড়াও প্রয়োজনে দরজা-জানালা বন্ধ রাখার জন্যও বলা হয়।
এতে আরও বলা হয়, মশার বংশবিস্তারের স্থানগুলো ধ্বংস করতে হবে। বাসা-বাড়ির আশপাশে মাটির পাত্র, কলসি, খোসা, বালতি, ড্রামসহ যেসব জায়গায় পানি জমতে পারে, সেসব স্থান নিয়মিত পরিষ্কার রাখতে হবে। এসির পানি যেন জমে না থাকে, সে দিকে নজর রাখতে হবে। কোথাও যেন পানি জমতে না পারে, সেদিকেও খেয়াল রাখার কথা বলা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
এ বিভাগের অন্যান্য সংবাদ