Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

নারী উদ্যোক্তাদের সহজ শর্তে ঋণ প্রদানের আহ্বান

| প্রকাশের সময় : ১০ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : নারী উদ্যোক্তাদের সহজ শর্তে ঋণ প্রদান এবং ঋণ প্রদান প্রক্রিয়া সহজ করার আহ্বান জানানো হয়েছে। গতকাল ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) মিলানায়তনে নারী উদ্যোক্তা উন্নয়নে আয়োজিত দুই দিনব্যাপী কর্মশালায় বক্তারা এ আহ্বান জানান।
ডিসিসিআই এবং সুইজারল্যান্ডভিত্তিক ট্রেস্ট্রেল গ্রুপ ফাউন্ডেশন যৌথভাবে এ কর্মশালার আয়োজন করে। কর্মশালায় নারী উদ্যোক্তাদের পণ্য উৎপাদন ও বিপণন, ব্যবস্থাপনা, পার্টনারশিপ, বাজার স¤প্রসারণ, ক্রেতা নির্বাচন এবং অর্থায়ন বিষয়ে ধারণা দেওয়া হয়।
কর্মশালায় নারী উদ্যোক্তা এবং দোহাটেকের চেয়ারম্যান দোহা শামসুজ্জোহা বলেন, বাংলাদেশের নারী উদ্যোক্তারা বেশিরভাগই এসএমই। তবে সা¤প্রতিক সময়ে অনেক নারী উদ্যোক্তা বৃহৎ শিল্প স্থাপনে দক্ষতার পরিচয় দিয়েছেন। তাই নারী উদ্যোক্তাদের সহজশর্তে ঋণ দিতে হবে। এছাড়া ঋণ প্রদান প্রক্রিয়া সহজ করারও আহবান জানান তিনি।
ডিসিসিআই সভাপতি আবুল কাসেম খান বলেন, আমাদের দেশে নারী উদ্যোক্তারা ব্যবসায়িক কার্যক্রম পরিচালনার ক্ষেত্রে নানা ধরণের প্রতিবন্ধকতার মুখোমুখি হন। যেমন-মূলধন সংগ্রহ, লাইসেন্স প্রাপ্তি এবং ব্যবস্থাপনার পাশাপাশি সামাজিক ও সাংস্কৃতিক প্রতিবন্ধকতা রয়েছে। ব্যাংক ঋণ প্রাপ্তির ক্ষেত্রে নারী উদ্যোক্তাদের সংখ্যা খবুই কম বলে জানান তিনি।
বাংলাদেশ ব্যাংকের তথ্য উল্লেখ করে ঢাকা চেম্বারের সভাপতি বলেন, ২০১৬ সালে এসএমই খাতের নারী উদ্যোক্তাদের মাঝে ৫ হাজার ৩৪৫ কোটি টাকার ঋণ বিতরণ করা হয়েছে। যা এই খাতে মোট ঋণ বিতরণের মাত্র ৩ দশমিক ৭৭ শতাংশ। নারী উদ্যোক্তাদের প্রতিবন্ধকতা নিরসনে ও নারীদের অর্থনৈতিক স্বনির্ভরতা আনতে রাষ্ট্রীয় ও সামাজিক প্রতিষ্ঠানগুলোকে একযোগে কাজ করার আহŸান জানান আবুল কাসেম খান।
এনভয় ওয়ার্ল্ডের প্রতিনিধি রালফশোনবাখ এবং ট্রেস্ট্রেল গ্রুপের প্রতিনিধি জিনেটি উইডম্যান দুই দিনব্যাপী কর্মশালাটি পরিচালনা করেন। এতে প্রায় ৮০ জন নারী উদ্যোক্তা অংশগ্রহণ করেন। ঢাকা  চেম্বারের মহাসচিব এএইচএম রেজাউল কবির অংশগ্রহণকারীদের মাঝে সনদ বিতরণ করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ