Inqilab Logo

শনিবার, ০৪ ডিসেম্বর ২০২১, ১৯ অগ্রহায়ণ ১৪২৮, ২৮ রবিউস সানী ১৪৪৩ হিজরী
শিরোনাম

ঢাকা শহরে ধুলি দূষণ মানমাত্রার তিনগুণেরও বেশী পরিবেশ মন্ত্রী

| প্রকাশের সময় : ১০ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ঢাকা শহরে ধুলি দূষণের পরিমাণ পরিবেশ সংরক্সণ বিধিমালা ১৯৯৭ এর মানমাত্রা অপেক্ষা তিনগুনেরও বেশী বলে জানিয়েছেন বন ও পরিবেশ মন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু। গতকাল রোববার জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে সরকারদলীয় সদস্য এম. আবদুল লতিফের প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।
মন্ত্রী জানান, ঢাকা শহরের বায়ূ দূষণের মাত্রা ্ও এর উৎস চিহ্নিত করতে সুইডেনের একটি গবেষণা প্রতিষ্ঠানের সহায়তায় পরিবেশ অধিদপ্তর একুটি হবেষণা কার্যক্রম পরিচালনা করেছে। এতে দেখা যায়, শুষ্ক মৌসুমে ঢাকা শহরে ধুলি দূষণের মাত্রা অত্যধিক। যা পরিবেশ সংরক্ষণ বিধিমালা ১৯৯৭ এর মানমাত্রা অপেক্ষা অনেক বেশী। গবেষণার ফলাফল অনুযায়ী, ঢাকা শহরের ধুলি দূষণের অন্যতম উৎস হলো ঢাকার পাশ^বর্তী বিদ্যমান ইটভাটা (৫৮ শতাংশ), খোলা অবস্থায় নির্মাণ কার্যক্রম পরিচালনা (১৮ শতাংশ) ও যানবাহনের কারণে দূষিত হয় ১০ শতাংশ।
দিদারুল ইসলামের তারকা চিহ্নিত প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, জলবায়ূ পরিবর্তন ট্রাস্ট ফান্ডে সরকারের রাজস্ব বাজেট হতে ২০০৯-১০ অর্থবছর থেকে ২০১৬-১৭ অর্থবছর পর্যন্ত ৩ হাজার ১০০ কোটি টাকা বরাদ্দ প্রদান করা হয়েছে। ইতোমধ্যে ট্রাস্ট ফান্ড হতে ৫০১টি প্রকল্প গ্রহণ করা হয়েছে। এরমধ্যে ২১৩টি প্রকল্প সফলভাবে সমাপ্ত হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন