Inqilab Logo

ঢাকা, বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০১৯, ৩ আশ্বিন ১৪২৬, ১৮ মুহাররম ১৪৪১ হিজরী।

রামপাল বিরোধীদের আচরণ অবিবেচক গ্রাম্য মোড়লের মতো হাছান মাহমুদ

| প্রকাশের সময় : ১০ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : রামপাল বিদ্যুৎ কেন্দ্র বিরোধী তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটিসহ পরিবেশবাদি সংগঠন এবং বিএনপি নেতাদের আচরণকে গ্রামের অবিবেচক মোড়লের আচরণের সঙ্গে তুলনা করেছেন আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ।
গতকাল রোববার জাতীয় প্রেসক্লাবের সামনে এক মানববন্ধনে তিনি বলেন, গ্রামের মোড়লরা কয় (বলে) ‘কইছি তো কইছি, আমি আমার কথা থেকে সরমু না’। এই তেল-গ্যাস-বিদ্যুৎ কমিটির যারা কর্ণধর আর বিএনপি নেতাদের বক্তব্য হচ্ছে গ্রামের রগচটা ওই মোড়লদের মতো। অবিবেচক মোড়লের মতো তাদের আচরণ। রামপাল নিয়ে ইউনেস্কো আপত্তি প্রত্যাহার করল, আর ওনারা বললেন- আমাদের আন্দোলন থামবে না।
বাংলাদেশ স্বাধীনতা পরিষদ ‘উন্নয়ন বিরোধী ও রামপাল বিদ্যুৎ কেন্দ্রের ষড়যন্ত্রকারীদের বিরুদ্ধে রুখে দাঁড়াও’ শীর্ষক এ মানববন্ধনে আয়োজন করে। এতে অংশ নিয়ে সাবেক এই বন ও পরিবেশমন্ত্রী বলেন, যুক্তরাষ্ট্রে প্রায় ৫০ শতাংশ, চীনে ৪০ শতাংশের বেশি এবং জার্মানিতে ৪০ শতাংশ কয়লাভিত্তিক বিদ্যুৎ উৎপাদন হয়। অথচ বাংলাদেশে এখনো পর্যন্ত উৎপাদিত বিদ্যুতের মাত্র দুই শতাংশ কয়লাভিত্তিক।
হাছান মাহমুদ বলেন, যেহেতু কয়লা সাশ্রয়ী, তাই রামপালে কয়লাভিত্তিক বিদ্যুৎ উৎপাদন প্রকল্প গ্রহণ করা হয়েছে। তিনি অভিযোগ করেন, ওই সুন্দরবন রক্ষা জাতীয় কমিটি সারা পৃথিবীব্যাপী লবিং করে ৪০টির মতো পরিবেশবাদী সংগঠনকে নিজেদের সঙ্গে যুক্ত করেছে। যাতে রামপাল বিদ্যুৎ কেন্দ্রের জন্য সুন্দরবকে বিপন্ন হেরিটেজ হিসেবে ঘোষণা করে।
বিএনপিকে পরগাছার দল উল্লেখ করে আওয়ামী লীগের এই নেতা বলেন, বিএনপি একটা পরগাছা দল। যেহেতু তাদের কাছে অন্য কোনো ইস্যু নাই, তাই তারা তথাকথিত সুন্দরবন রক্ষা জাতীয় কমিটির ব্যানারে পরিচালিত আন্দোলনে সমর্থন দিয়েছে।
মানববন্ধনে সভাপতিত্ব করেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ২৬নং ওয়ার্ডের কাউন্সিলর হাসিবুর রহমান মানিক।
###



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রামপাল

২২ ডিসেম্বর, ২০১৭

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ