Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

গ্রাম পুলিশের মৃত্যু ভাতা প্রদান সরকারের বিবেচনায় রয়েছে

সংসদে অর্থমন্ত্রী

| প্রকাশের সময় : ১০ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : গ্রাম পুলিশদের এককালীন কিছু মৃত্যু ভাতা প্রদান করা যায় কি না সেটা সরকারের বিবেচনায় রয়েছে। তবে এ মুহুর্তে তাদের বেতন-ভাতা বাড়ানোর কোন সুযোগ নেই। গতকাল রবিবার জাতীয় সংসদ অধিবেশনে জরুরী জন-গুরুত্বসম্পন্ন নোটিশের জবাবে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত একথা তথ্য জানান।
স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে শুরু হওয়া অধিবেশনে অর্থমন্ত্রী বলেন, দফাদার ও মহল্লাদারদের (চৌকিদার) ২০২০ সালে আবার বেতন ভাতা বাড়ানো হতে পারে। অন্যান্য ক্ষেত্রে যথেষ্ঠ বেতন ভাতা বৃদ্ধি হওয়ার পরেও গ্রাম পুলিশদের খুব বেশি বাড়েনি। গ্রাম পুলিশদের ভাতার ৫০ শতাংশ সরকার এবং ৫০ শতাংশ ইউনিয়ন পরিষদ দেয়। তিনি আরো বলেন, দফাদার মহল্লাদারদের বেতন ভাতা অন্য সাইকেলে বাড়ানো হয়। তাদের পূর্ব নির্ধারিত বেতন ভাতা ছিল ২০১০ সালের, সেটা ২০১৫ সালে বাড়ানো হয়েছে। এরপর আর বাড়ানো হয়নি। সম্ভবত ২০২০ সালে আবার বাড়ানো হতে পারে।
এরআগে সংসদে উত্থাপিত নোটিশে সরকার দলীয় সদস্য শফিকুল ইসলাম শিমুল বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা অত্যন্ত দক্ষতা ও সফলতার সঙ্গে দেশ পরিচালনা করছেন। তিনি প্রজাতন্ত্রের সকল কর্মকর্তা ও কর্মচারিদের বেতন-ভাতা বৃদ্ধি করে জীবনযাত্রার মানকে উন্নত করেছেন। কিন্তু গ্রাম পর্যায়ে কর্মরত গ্রাম পুলিশদের নামমাত্র টাকা ভাতা হিসেবে দেওয়া হয়। তিনি চৌকিদারদেও বেতন-ভাতা বাড়ানো হবে কিনা তা জানতে চান। তিনি বলেন, বর্তমানে গ্রাম পুলিশরা বেতন পায় ৩ হাজার টাকা। এ টাকায় তারা সংসার নির্বাহ করতে পারে না। অত্যন্ত মানবেতর জীবন-যাপন করছেন।
জবাবে মন্ত্রী বলেন, গ্রাম পুলিশদের বেতন ৫ বছর পরপর রিভিউ করা হয় এবং বাড়ানো হয়। এই মুহুর্তে তাদের বেতন-বাড়ানোর সুযোগ নেই। তিনি আরো বলেন, ২০১৬-১৭ অর্থ বছরে গ্রাম পুলিশদের জন্য ১৩০ কোটি টাকা বরাদ্দ ছিল। ২০১৭-১৮ সালে বরাদ্দের পরিমাণ ১৩৫ কোটি টাকা। গ্রাম পুলিশ বাহিনীর সদস্যদের এককালীন কিছু মৃত্যু ভাতা প্রদান করা যায় কি না সরকার সে বিষয়ে বিবেচনা করছে।
স্থানীয় সরকার বিভাগের হিসাব তুলে ধরে অর্থমন্ত্রী বলেন, বর্তমানে ইউনিয়ন পরিষদের সংখ্যা ৪ হাজার ৫৪৫টি। প্রতিটি ইউনিয়নে একজন দফাদার এবং ৯ জন মহল্লাদার সমন্বয়ে ১০ জন গ্রাম পুলিশ আছে। সে হিসেবে গ্রাম পুলিশ ৪৫ হাজার ৪৫০ জন। তিনি আরো বলেন, অর্থ বিভাগ ভুলে বসে আছে সেটা ঠিক নয়। ২০১৬ সালে ২৬ জানুয়ারিতে এক আদেশ বলে গ্রাম পুলিশদের তাদের অবসরভাতা এককালীন অনুদান দফাদারদের ৬০ হাজার টাকা এবং মহল্লাদারদের ৫০ হাজার টাকা ঘোষণা করা হয়েছে। সেখানে অর্ধেক সরকার দেয় বাকী অর্ধেক ইউনিয়ন পরিষদ থেকে দেওয়া হয়। দুটি ঈদে তাদের উৎসব ভাতা দেওয়া হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অর্থমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ