Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইসির রোডম্যাপ চূড়ান্ত

একাদশ সংসদ নির্বাচন ইস্যুতে সংলাপ ৩১ জুলাই

| প্রকাশের সময় : ১০ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : সংসদীয় আসনের সীমানা পুনর্বিন্যাস, আইন সংস্কারসহ অন্তত সাতটি বিষয়ে অংশীজনের সঙ্গে সংলাপসূচি নিয়ে নির্বাচন পর্যন্ত দেড় বছরের কাজের প্রস্তাবিত ‘রোডম্যাপ’ অনুমোদন করেছে নির্বাচন কমিশন (ইসি)। গতকাল রবিবার নির্বাচন ভবনে প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদার নেতৃত্বে অনুষ্ঠিত কমিশন বৈঠকে এটি চূড়ান্ত করা হয়। আগামী ১৬ জুলাই ইসির অনুমোদিত রোডম্যাপ আনুষ্ঠানিকভাবে প্রকাশ করা হবে।
বৈঠক শেষে নির্বাচন কমিশন সচিব মোহাম্মদ আবদুল্লাহ সাংবাদিকদের জানান, আগামী জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে রোডম্যাপ চূড়ান্ত অনুমোদন দিয়েছে কমিশন। এতে ৭টি বিষয়ে গুরুত্ব দেয়া হয়েছে। ১৬ জুলাই কর্মপরিকল্পনা সূচিটি বই আকারে প্রকাশ করা হবে। সংলাপের তারিখে পরিবর্তন আনা জানিয়ে ইসি সচিব বলেন, প্রাথমিকভাবে ৩০ জুলাই সংলাপ শুরু হওয়ার কথা থাকলেও তাতে পরিবর্তন করা হয়েছে। সিইসির বিদেশ সফর শেষে ওইদিন বিকালে দেশে ফেরার কথা রয়েছে। তাই সুশীল সমাজের সঙ্গে ইসির বৈঠকটি ৩১ তারিখ বিকেল ৩টা থেকে শুরু হবে। পর্য়ায়ক্রমে গণমাধ্যমের প্রতিনিধি, নির্বাচন পর্যবেক্ষক সাবেক সিইসি-নির্বাচন কমিশনার ও রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপ করা হবে বলে জানান তিনি।
রাজনৈতিক দলগুলোর সঙ্গে কবে থেকে সংলাপ শুরু করা হবে সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে ইসি সচিব মোহাম্মদ আব্দুল্লাহ বলেন, নির্দিষ্ট কোনো তারিখ নির্ধারণ করা হয়নি। আগস্ট থেকে অক্টোবর পর্যন্ত রাজনৈতিক দলগুলোর সংলাপ করা হবে। সীমানা পুনঃনির্ধারণ ও আইন সংস্কারে দুইজন পরামর্শক নিয়োগ দেয়া হবে বলেও তিনি।
রোডম্যাপে যে ৭ বিষয়ে প্রাধান্য
ইসির চূড়ান্ত করা রোডম্যাপে যে ৭টি বিষয়ে প্রাধান্য দেয়া হয়েছে সেগুলো হচ্ছে- আইনি কাঠামোসমূহ পর্যালোচনা ও সংস্কার; কর্ম-পরিকল্পনার উপর পরামর্শ গ্রহণ; সংসদীয় এলাকার নির্বাচনী সীমানা পুনঃনির্ধারণ; জাতীয় পরিচয়পত্র প্রস্তুত করণ এবং বিতরণ; ভোটকেন্দ্র স্থাপন; নতুন রাজনৈতিক দলের নিবন্ধন এবং নিবন্ধিত রাজনৈতিক দলের নীরিক্ষা; এবং নির্বাচনে সংশ্লিষ্ট সবার সক্ষমতা বৃদ্ধির কার্যক্রম গ্রহণ। ইসির সংলাপে এসব বিষয়ে গুরুত্বপূর্ণ আলোচনা ও সংশ্লিষ্টদের পরামর্শ নেয়া হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ