Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৬ নভেম্বর ২০১৮, ০২ অগ্রহায়ণ ১৪২৫, ০৭ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী
শিরোনাম

আনন শিশুসাহিত্য পুরস্কার ২০১৬ পাচ্ছেন

লুৎফর রহমান রিটন | প্রকাশের সময় : ২২ জানুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

‘শিশুর বিকাশে অবিচল আমরা’ এই স্লোগানটিকে সামনে রেখে আনন ফাউন্ডেশন শিশুর বিকাশে ভূমিকা রেখে চলেছে। এরই ধারাবাহিকতায় আনন ফাউন্ডেশন কর্তৃক আনন শিশুসাহিত্য পুরস্কার-২০১৬ ঘোষণা করা হয়েছে। আনন শিশুসাহিত্য পুরস্কার-২০১৬ পেতে যাচ্ছেন বিশিষ্ট শিশুসাহিত্যিক লুৎফর রহমান রিটন। শিশুসাহিত্যে বিশেষ অবদান রাখায় তাকে এই পুরস্কারের জন্য মনোনীত করা হয়। পুরস্কারের মূল্যমান হিসেবে তিনি নগদ এক লাখ টাকা, একটি ক্রেস্ট, উত্তরীয় ও সম্মাননাপত্র পাবেন। আগামী ১২ মার্চ শনিবার বিকেল ৫টায় বাংলাদেশ জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তনে আনন ফাউন্ডেশনের চতুর্থ প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত জাঁকজমকপূর্ণ একটি অনুষ্ঠানের মাধ্যমে তাকে এই পুরস্কারে ভূষিত করা হবে। উল্লেখ্য, আনন শিশুসাহিত্য পুরস্কার-২০১৩ পেয়েছিলেন বিশিষ্ট শিশুসাহিত্যিক ফারুক নওয়াজ, আনন শিশুসাহিত্য পুরস্কার-২০১৪ পেয়েছিলেন বিশিষ্ট শিশুসাহিত্যিক মাহমুদউল্লাহ এবং আনন শিশুসাহিত্য পুরস্কার-২০১৫ পেয়েছিলেন বিশিষ্ট শিশুসাহিত্যিক আখতার হুসেন ও বিশিষ্ট কথাসাহিত্যিক সেলিনা হোসেন। আনন ফাউন্ডেশন আজীবন সম্মাননা-২০১৩ পেয়েছেন বিশিষ্ট শিশুসাহিত্যিক ও ছড়াকার সুকুমার বড়ুয়া ও আনন ফাউন্ডেশন আজীবন সম্মাননা-২০১৪ পেয়েছেন বিশিষ্ট শিশুসংগঠক ও ছড়াকার মোহাম্মদ মোস্তফা।
শিশুসাহিত্যিক লুৎফর রহমান রিটন ১৯৬১ সালের ১ এপ্রিল ঢাকায় জন্মগ্রহণ করেন। বিভিন্ন বিষয়ে তার গ্রন্থের সংখ্যা শতাধিক হলেও ছড়াকার হিসেবে তিনি বিশেষভাবে পরিচিতি লাভ করেন ও খ্যাতি অর্জন করেন। তিনি র‌্যাঙ্কিন স্ট্রীটের ইসলামিয়া মডেল প্রাইমারি স্কুলে শিক্ষা জীবন শুরু করেন। নবাবপুর সরকারি উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি, ঢাকা কলেজ থেকে এইচএসসি এবং ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক। কর্মজীবনে তিনি বিভিন্ন জাতীয় দৈনিক ও সাপ্তাহিক পত্রিকায় বিভাগীয় ও নির্বাহী সম্পাদকের দায়িত্ব পালন করেছেন। জাপানস্থ বাংলাদেশ দূতাবাসের ফার্স্ট সেক্রেটারি প্রেস হিসেবে দায়িত্ব পালন করেছেন। ১৯৯৯-২০০০ বাংলা একাডেমির নির্বাচিত কাউন্সিল সদস্যের দায়িত্ব পালন করেছেন। বিশ্ব সাহিত্যকেন্দ্র থেকে প্রকাশিত কিশোর তরুণদের উৎকর্ষধর্মী মাসিক আসন্ন ও মাসিক পত্রিকা ‘ছোটদের কাগজ’ সম্পাদনা করেছেন। ১৯৯৭ সালে ইউনিসেফ ক্যাম্পেইনের অংশ হিসেবে শিশুদের বিশেষ করে মেয়েশিশুদের অধিকার এবং শিক্ষা বিষয়ক মীনা উন্নয়ন প্রকল্পের অন্যতম পরিকল্পনাকারী ও লেখক হিসেবে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন। ২০০০ সালে ইউনিসেফ কর্তৃক প্রকাশিত হয় অডিও সিডি, ক্যাসেট এবং বই ‘আমরা সবাই মীনার মতো’ যার রচনা ও পরিচালনা করেন লুৎফর রহমান রিটন। রোকনুজ্জামান খান দাদাভাইয়ের স্নেহধন্য লুৎফর রহমান রিটন কেন্দ্রীয় কচি-কাঁচার মেলার সাথে জড়িত ছিলেন। টেলিভিশনের একজন সফল উপস্থাপক এবং নাট্যকার হিসেবেও খ্যাতিমান। অনেক জনপ্রিয় গানের গীতিকার এবং অনেক জনপ্রিয় বিজ্ঞাপনের স্ক্রিপ্ট রাইটার। বর্তমানে তিনি সপরিবারে কানাডায় বসবাস করছেন।
সাহিত্যকর্মের স্বীকৃতিস্বরূপ পেয়েছেন বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার, সিকান্দার আবু জাফর সাহিত্য পুরস্কার, অগ্রণী ব্যাংক শিশুসাহিত্য পুরস্কার, ঢাকা বিশ্ববিদ্যালয় পুরস্কার, টেলিভিশনে ছোটদের নাটক রচনার জন্য টেনাশিনাস পদক, দাদাভাই শিশুসাহিত্য পুরস্কার, সিটি-আনন্দ আলো সাহিত্য পুরস্কার, অন্নদাশংকর পুরস্কার, মোহাম্মদ নাসির আলী স্বর্ণপদক ইত্যাদি। লুৎফর রহমান রিটন বাংলা একাডেমির ফেলো এবং মুক্তিযুদ্ধ জাদুঘরের উদ্যোক্তা সদস্য।
আলম শামস



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।