Inqilab Logo

ঢাকা সোমবার, ২৬ অক্টোবর ২০২০, ১০ কার্তিক ১৪২৭, ০৮ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

বাংলাদেশ-শ্রীলঙ্কার কূটনীতিকরা ভিসা ছাড়া ভ্রমণে যেতে পারবে

চুক্তির খসড়া অনুমোদন মন্ত্রিসভায়

| প্রকাশের সময় : ১১ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বাংলাদেশ ও শ্রীলঙ্কার মধ্যে কূটনৈতিক ও অফিসিয়অল পাসপোর্টধারীদের ভিসা ছাড়া ভ্রমণের অনুমতি সংক্রান্ত চুক্তির খসড়া অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। গতকাল সোমবার সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সংবাদ সম্মেলনে এ তথ্য জানান। তিনি বলেন,বাংলাদেশ ও শ্রীলঙ্কার মধ্যে ডিপ্লোম্যাটিক এবং অফিসিয়াল পাসপোর্ট হোল্ডারদের জন্য ভিসা অব্যাহতির জন্য একটি চুক্তির খসড়া মন্ত্রিসভা অনুমোদন দিয়েছে। ইতোমধ্যে রাশিয়া, কুয়েত,ব্রাজিলসহ বিভিন্ন দেশের সঙ্গে এ ধরনের ভিসা অব্যাহতি চুক্তি করেছে সরকার।
৯ ডিসেম্বর আন্তর্জাতিক দুর্নীতি বিরোধী ও ৬ এপ্রিল ক্রীড়া দিবস
মন্ত্রিপরিষদ সচিব জানান, ৯ ডিসেম্বর আন্তর্জাতিক দুর্নীতি বিরোধী দিবস এবং ৬ এপ্রিল আন্তর্জাতিক ক্রীড়া দিবস পালন করা হয়। বাংলাদেশেও ওই দু’দিন এ দু’টি দিবস পালন এবং দিবসগুলোকে মন্ত্রিপরিষদ বিভাগের এ সংক্রান্ত পরিপত্রের ‘খ’ ক্রমিকে অন্তর্ভুক্ত করার প্রস্তাব অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।
গণহত্যা ও যুদ্ধাপরাধের স্মারক ডাকটিকিট উন্মোচন
শফিউল আলম বলেন, মন্ত্রিসভা বৈঠকের শুরুতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯৭১ সালে বাংলাদেশে পাকিস্তনি সেনাবাহিনী ও তাদের এদেশীয় দোসরদের গণহত্যা ও যুদ্ধাপরাধের ওপর আলোকচিত্র সমন্বয়ে ৭১টি স্মারক ডাকটিকিট সংবলিত উদ্বোধনী খাম অবমুক্ত এবং গণহত্যা ও যুদ্ধাপরাধ শিরোনামে একটি বিশেষ ম্মারক ডাকটিটিকিট অ্যালবামের মোড়ক উন্মোচন করেন। তিনি বলেন, এরপর একাত্তরের গণহত্যা ও যুদ্ধাপরাধের বিষয়ে প্রকাশিত স্মারক ডাকটিকিট ও অ্যালবামের ওপর একটি ভিডিওচিত্র উপস্থাপন করা হয়।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভিসা

২৯ সেপ্টেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন