Inqilab Logo

ঢাকা, বুধবার, ২২ নভেম্বর ২০১৭, ০৮ অগ্রহায়ণ ১৪২৪, ০২ রবিউল আউয়াল ১৪৩৯ হিজরী

ইসলামের সুফিবাদ চেতনা আমাকে নতুন জীবন দিয়েছে -এ আর রাহমান

| প্রকাশের সময় : ১১ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : সিনেমা দুনিয়ার সবচেয়ে বড় পুরস্কার অস্কার বিজয়ী এবং সংগীতবিশ্বের উজ্জ্বল নক্ষত্র ভারতীয় সংগীত পরিচালক ও শিল্পী এ আর রাহমান নিজের সাফল্যের পেছনে ইসলামী ভাবধারার অবদানের কথা জানালেন।
আন্তর্জাতিক সংবাদ সংস্থা রয়টার্সকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, ইসলামের সুফিবাদ চেতনা আমাকে নতুন জীবন দিয়েছে। হিন্দি সিনেমার গানের এ প্রবাদ পুরুষ বলেন, ‘ইসলাম ধর্ম একটি সাগরের মতো। এতে অনেক রকম ভাবধারা রয়েছে। প্রায় ৭০টির মতো ধারা রয়েছে মুসলিমদের। আমি তার ভেতরে সুফি ভাবধারাকে বেছে নিয়েছি। সুফিবাদ মানবের প্রেমের কথা বলে। মানুষে মানুষে ভালোবাসার কথা বলে। আজ আমি যে অবস্থানে রয়েছি, আমার যে সাফল্য তার পেছনে সবচেয়ে বড় অবদান আমার ধর্মীয় বিশ্বাস ও মূল্যবোধের।
দক্ষিণ ভারতের চেন্নাইয়ে এক হিন্দু পরিবারে জন্ম নেয়া রাহমানের পিতৃপ্রদত্ত নাম ছিল এ এস দীলিপ কুমার। তার বাবার মৃত্যুর পর চরম অর্থসঙ্কটের মুখোমুখি হয় এ আর রাহমানের পরিবার। ১৯৮৪ সালে যখন তার বয়স ৯ বছর; তখন বোনের অসুস্থতার সময় কাদেরিয়া তরিকার ইসলামী ভাবধারার সঙ্গে পরিচিত হন তিনি। পরবর্তীতে ২০ বছর বয়সে পরিবারের সবাইকে সঙ্গে নিয়ে ইসলাম ধর্ম গ্রহণ করেন।
এ আর রাহমান আরো বলেন, ইসলামী চেতনা আমাকে আমার কর্মকাণ্প ও আমার জীবনকে বদলে দিয়েছে। আমাকে নতুন জীবন দিয়েছে।’ এ মুহূর্তে বিশ্বজুড়ে যে হানাহানি ও সন্ত্রাসবাদ তার পেছনে বিশ্ব-রাজনীতিকেই দায়ী করেছেন এ তারকা। এর জন্য ইসলামকে দায়ী করা উচিত নয়।
উল্লেখ্য, ‘রোজা’, ‘বোম্বে’, ‘তাল’ ও ‘লগন’সহ অসংখ্য ভারতীয় সিনেমায় প্লেব্যাক করেছেন এ আর রাহমান। ড্যানি বয়েল পরিচালিত ‘¯øামডগ মিলিওনিয়ার’ সিনেমার জন্য জিতেছেন বিশ্ব সিনেমা জগতের সবচেয়ে বড় পুরস্কার অস্কার। এছাড়াও তার সাফল্যের ঝুলিতে রয়েছে গোল্ডেন গেøাব ও গ্রামির মতো নামী দামী পুরস্কার। চলতি বছর সংগীতাঙ্গনে ২৫ বছর পূর্ণ করেছেন বিশ্বখ্যাত এ ভারতীয় তারকা। এ উপলক্ষে ‘ইয়েসটারডে, টুডে, টুমরো’ শিরোনামে বিশ্ব সংগীত ভ্রমণে বেরিয়েছেন তিনি। গত ৮ জুলাই পর্দা উঠেছে এ বিশ্ব সংগীত ভ্রমণের। এতে এ আর রাহমান ছাড়াও আরো গাইছেন মিক জ্যাগার, সারাহ ব্রাইটম্যান ও পুসিক্যাট ডলস’য়ের মতো বিশ্ব তারকারা। লন্ডনের ওয়েম্বলি এসএসই প্রাঙ্গণে বসেছে এর প্রথম আসরটি। আগামী ১৪ জুলাই নিউইয়র্কে অনুষ্ঠিতব্য ১৮তম আইফা উৎসবেও তিনি নিজের দলকে নিয়ে গান গাইবেন বলে জানা গেছে।

 


Show all comments
  • Golam Faruk ১১ জুলাই, ২০১৭, ১:৩৯ এএম says : 2
    that's great
    Total Reply(0) Reply
  • Habib Runeal ১১ জুলাই, ২০১৭, ৯:৩১ এএম says : 0
    সফলতা বয়ে আনুক আপনার জীবনে।
    Total Reply(0) Reply
  • Nur Mohammed Mithu ১১ জুলাই, ২০১৭, ১১:৫৩ এএম says : 0
    good
    Total Reply(0) Reply
  • Hira ১১ জুলাই, ২০১৭, ৮:৫৩ পিএম says : 0
    Really great. He deserved his success. Muslim children should get encouragement.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর