Inqilab Logo

বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

এসডিজি : ১৭ লক্ষ্যের ১০টিতেই ‘লালকার্ড’

| প্রকাশের সময় : ১১ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

জাতিসংঘ প্রতিবেদন : টেকসই উন্নয়নের ১০ লক্ষ্য থেকে বেশ দূরে বাংলাদেশ
অর্থনৈতিক রিপোর্টার : সহ¯্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা (এমডিজি) পূরণের রোল মডেল বাংলাদেশ জাতিসংঘের নির্ধারণ করা টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) পূরণে আপাততঃ বেশ পিছিয়ে আছে। জাতিসংঘের সাসটেইনেবল ডেভেলপমেন্ট সল্যুশন্স নেটওয়ার্কের এসডিজি সূচক এবং ড্যাশবোর্ডস রিপোর্ট ২০১৭ অনুযায়ী, ১৫৭টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১২০। সবদিক মিলে বাংলাদেশের স্কোর ৫৬ দশমিক ২।
শুধু পাকিস্তান বাদে দক্ষিণ এশিয়ার ভারত, নেপাল, ভুটান র‌্যাংকিংয়ে বাংলাদেশের চেয়ে এগিয়ে। ৫৫ দশমিক ৬ স্কোর নিয়ে পাকিস্তান আছে ১২২ নম্বরে। আফগানিস্তানের অবস্থান ১৫০।
এমডিজির ৮টি লক্ষ্য দারুণভাবে পূরণ করলেও প্রকাশিত এই রিপোর্টে দেখা যাচ্ছে এসডিজির ১৭ টি লক্ষ্যমাত্রার মধ্যে ১০ টি তেই ‘লাল কার্ড’ পেয়েছে বাংলাদেশ।
যে ১০ টেকসই লক্ষ্যমাত্রায় প্রত্যাশার তুলনায় পিছিয়ে আছে বাংলাদেশ
এসডিজি লক্ষ্যমাত্রা ২. খাদ্য নিরাপত্তা, পুষ্টির উন্নয়ন ও কৃষির টেকসই উন্নয়ন; এসডিজি ৩. সকলের জন্য সুস্বাস্থ্য নিশ্চিত করা; এসডিজি ৪. মানসম্পন্ন শিক্ষার সুযোগ নিশ্চিতকরণ; এসডিজি ৭. সকলের জন্য জ্বালানি বা বিদ্যুতের সহজলভ্য করা; এসডিজি ৮. স্থিতিশীল ও অংশগ্রহণমূলক অর্থনৈতিক প্রবৃদ্ধি, পূর্ণকালীন উৎপাদনমূলক কর্মসংস্থান ও কাজের পরিবেশ; এসডিজি ৯. স্থিতিশীল শিল্পায়ন এবং উদ্ভাবনকে উৎসাহিত করা; এসডিজি ১১. মানব বসতি ও শহরগুলোকে নিরাপদ ও স্থিতিশীল রাখা; এসডিজি ১৪. টেকসই উন্নয়নের জন্য সাগর, মহাসাগর ও সামুদ্রিক সম্পদ সংরক্ষণ ও পরিমিত ব্যবহার নিশ্চিত করা; এসডিজি ১৬.শান্তিপূর্ণ ও অংশগ্রহণমুলক সমাজ, সকলের জন্য ন্যায়বিচার, সকল স্তরে কার্যকর, জবাবদিহি ও অংশগ্রহণমূলক প্রতিষ্ঠান গড়ে তোলা; এবং এসডিজি ১৭. টেকসই উন্নয়নের জন্য এ সব বাস্তবায়নের উপায় নির্ধারণ ও বৈশ্বিক অংশীদারিত্বের স্থিতিশীলতা আনা৷
এসডিজি পুরোপুরি পূরণ হয়েছে প্রকাশ করতে রিপোর্টে সবুজ, মোটামুটি পূরণ হয়েছে প্রকাশের জন্য হলুদ, আরও কাজ করতে হবে এমন লক্ষ্যমাত্রার জন্য কমলা এবং প্রত্যাশিত তুলনায় বেশ পিছিয়ে থাকা লক্ষ্যমাত্রার জন্য লাল রং ব্যবহার করা হয়েছে।
রিপোর্টে বাংলাদেশ, ভারত, পাকিস্তান একটি এসডিজি লক্ষ্যমাত্রাতেও সবুজ পায়নি। জলবায়ু পরিবর্তন রোধের লক্ষ্যমাত্রা পূরণ করে সবুজ কার্ড পেয়েছে নেপাল ও ভুটান। দক্ষিণ এশিয়ার একমাত্র দেশ হিসেবে ভুটান টেকসইভাবে দারিদ্র্য দূর করার জন্য আরেকটি সবুজ কার্ড পেয়েছে।
২০০০ সালে শুরু হওয়া ‘মিলেনিয়াম ডেভেলপমেন্ট গোল’ বা এমডিজি অর্জনের সময় শেষ হয় ২০১৫ সালে। এরপর জাতিসংঘ ঘোষণা করে ১৫ বছর মেয়াদি ‘সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোল’ বা এসডিজি৷ জাতিসংঘের সদস্য রাষ্ট্র্রলোকে ২০১৬ থেকে ২০৩০ মেয়াদে এসডিজির ১৭টি লক্ষ্য পূরণ করতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এসডিজি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ