Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ১৫ নভেম্বর ২০১৮, ০১ অগ্রহায়ণ ১৪২৫, ০৬ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী
শিরোনাম

চিকুনগুনিয়ার জন্য সিটি কর্পোরেশন দায়ী

বিশ্ব জনসংখ্যা দিবসের অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী

| প্রকাশের সময় : ১২ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম চিকুনগুনিয়ার প্রাদুর্ভাব দূর করতে সিটি করপোরেশনগুলো সঠিকভাবে তাদের দায়িত্ব পালন করেনি বলে অভিযোগ করেছেন। চিকুনগুনিয়া ছড়ানোর একমাত্র কারণ মশা- উল্লেখ করে নাসিম বলেন, যাদের ওপর মশা নিধনের দায়িত্ব ছিল তাদের দোষারোপ না করে স্বাস্থ্য মন্ত্রণালয়কে দোষ দেওয়া হচ্ছে- যা খুবই দুঃখজনক।
বিশ্ব জনসংখ্যা দিবস উপলক্ষে গতকাল রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে আয়োজিত এক অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী এমন অভিযোগ করেন। স্বাস্থ্য মন্ত্রনালয়ের সচিব (স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যান) মো. সিরাজুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথি ছিলেন স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক। অতিথি হিসেবে বক্তব্য রাখেন স্বাস্থ্য সচিব (স্বাস্থ্যসেবা বিভাগ) মো. সিরাজুল হক খান, অতিরিক্ত সচিব সরদার আবুল কালাম, পরিবার পরিকল্পনা অধিদফতরের মহাপরিচালক কাজী মোস্তফা সারোয়ার, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক প্রফেসর ডা. আবুল কালাম আজাদ, ইউএনএফপিএ’র বাংলাদেশের প্রধান সাথিয়া ডোরাইস্বামী প্রমুখ। এবছর দিবসটির প্রতিপাদ্য বিষয় ‘পরিবার পরিকল্পনা : জনগণের ক্ষমতায়ন, জাতির উন্নয়ন’।
চিকুনগুনিয়া সম্পর্কে জনগণকে সচেতন করার জন্য তাঁর মন্ত্রণালয় কাজ করছে জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, চিকুনগুনিয়া নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই। এটা মরণব্যাধি রোগ নয়। এখন পর্যন্ত মহামারি রূপ ধারণ করেনি। আগামী তিন মাসের মধ্যে চিকুনগুনিয়া দূর হয়ে যাবে। এই ভাইরাসে আক্রান্তদের সেবা দেয়াসহ সচেতনতা সৃষ্টি করার বিভিন্ন কর্মসূচী সম্পাদন করছে স্বাস্থ্য মন্ত্রণালয়ের বিভিন্ন অধিদফতর ও প্রতিষ্ঠান। এই রোগে মৃত্যু হয় না। চিকুনগুনিয়া মোকাবেলায় সচেতনতা সৃষ্টির উপর জোর দিয়ে তিনি বলেন, জঙ্গী দমনসহ বিভিন্ন রোগের নতুন নতুন ভাইরাস প্রতিরোধে ইতোমধ্যে দৃষ্টান্ত স্থাপন করেছে বাংলাদেশ। চিকুনগুনিয়াও দমন করা হবে।
মোহাম্মদ নাসিম বলেন, ‘আমি কাউকে দোষারোপ করতে চাই না। কিন্তু এটা সত্যি কথা, সত্যি কথা, এটা সিটি করপোরেশনের দায়িত্ব ছিল, মশা নিধন করার জন্য। যে দায়িত্ব পালন করার কথা ছিল অন্যের, সে দায়িত্ব পালন করছে না। সেটা আমি তাদের অনুরোধ করেছি, আমি নিজে অনুরোধ করেছি। মেয়রকে আমি বলেছি। জরুরি ভিত্তিতে ঢাকা শহরের যে সব জায়গায় মশক উৎপন্ন হয়, সেগুলো নিধন করো, পরিষ্কার-পরিচ্ছন্ন করো, সেখানে আবর্জনামুক্ত করো, যেন এই মশা উৎপন্ন না হয়। এটা আমার কাজ নয়। আমার যে কাজ আমরা সেই কাজগুলো করছি। করছি কি না সেটা জিজ্ঞাসা করতে হবে। অনেকে চাপিয়ে দিচ্ছে ইচ্ছে করে আর কি। কাউকে বাঁচানোর জন্য চাপিয়ে দেওয়ার চেষ্টা করছে, এটা ঠিক নয়।’
জনসংখ্যা দিবস উপলক্ষে স্বাস্থ্য মন্ত্রী, নারী নির্যাতন ও জš§ নিয়ন্ত্রন রোধে মসজিদের ঈমামদের এগিয়ে আসার আহবান জানান তিনি। মোহাম্মদ নাসিম বলেন, বাল্যবিবাহ একটি মারাত্মক ব্যাধি। ১৮ বছর বয়স হওয়ার পূর্বে মেয়েদের বিয়ে না দেয়ার বিদ্যমান আইন বেশি মাত্রায় লঙ্ঘন করা হয়ে থাকে। ১৮ বছর বয়স হওয়ার আগেই দেশে শতকরা ৬৬ ভাগ মেয়ের বিয়ে হয়। এর এক-তৃতীয়াংশ ১৯ বছর বয়স হওয়ার আগেই গর্ভবতী অথবা মা হয়ে যান। সহনীয় পর্যায়ে রাখার পাশাপাশি জনসংখ্যাকে জনসম্পদে পরিণত করতে হবে।এক্ষেত্রে দারিদ্রতা, জঙ্গিবাদ এবং জš§ নিয়ন্ত্রণ পদ্ধতি গ্রহণের বিষয়ে বিদ্যমান কুসংস্কার দূর করতে হবে।
‘আওয়ামীলীগ নির্বাচনকে ভয় পায়’ বিএনপি নেতৃবৃন্দের এমন বক্তব্যের জবাবে নির্বাচনে আসার আহŸান জানিয়ে বিএনপি নেতৃবৃন্দের উদ্দেশ্যে স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেন, আওয়ামীলীগ সব সময় নির্বাচনমুখী দল। তারা নির্বাচনকে ভয় পায় না। সংবিধান অনুযায়ী নির্বাচন হবে।
অনুষ্ঠানে মোহাম্মদ নাসিম স্বাস্থ্য অধিদপ্তরের মাঠ পর্যায়ে কর্মরত প্রতিষ্ঠান ও সেবা প্রদানকারীদের মধ্যে জাতীয়ভাবে নির্বাচিত শ্রেষ্ঠ কর্মী ও প্রতিষ্ঠানকে পুরস্কার প্রদান করেন। একই সাথে পরিবার পরিকল্পনা, জনসংখ্যা, মা ও শিশু স্বাস্থ্য এবং বাল্য বিয়ে, কিশোরীর স্বাস্থ্য সেবা বিষয়ে গণমাধ্যমে প্রকাশিত শ্রেষ্ঠ প্রতিবেদনের জন্য মিডিয়া এ্যাওয়ার্ড প্রদান করা হয়।



 

Show all comments
  • তারিন ১২ জুলাই, ২০১৭, ১:২৪ এএম says : 0
    তাদের দোষ দিয়ে অন্যরা নিজেদের দায়িত্ব এাতে পারেন না।
    Total Reply(0) Reply
  • Muhammad Jakariya ১২ জুলাই, ২০১৭, ১০:১৩ এএম says : 0
    Auj amar bashae 3 joner moddhay 2 jon chikungunia a akranto sudhu ami badaye. Jur hoy shay bujhay r tar poribar bujhay koto voyaboho jontrona.
    Total Reply(0) Reply
  • Abdul Kaabir ১২ জুলাই, ২০১৭, ১০:১৪ এএম says : 0
    বিশ্বের অন্যতম নোংরা শহর তাই মশা তো হবেই?
    Total Reply(0) Reply
  • Ziaul Hossain Chowdhury ১২ জুলাই, ২০১৭, ১০:১৪ এএম says : 0
    একদম সঠিক।
    Total Reply(0) Reply
  • রফিক ১২ জুলাই, ২০১৭, ২:৩৫ পিএম says : 0
    কে দায়ী আমরা সেটা শুনতে চাই না। আমরা জানতে চাই এর থেকে আমরা কিভাবে বাচঁতে পারবো?
    Total Reply(0) Reply
  • Jamirul Isalm ১২ জুলাই, ২০১৭, ২:৪৮ পিএম says : 0
    এই রোগ টি অনেক বিপাদজনক। তাই আল্লাহ আমাদের এই রোগ থাকে মুক্তি দান করুক .আমিন
    Total Reply(0) Reply
  • Mahbubur Rahman ১২ জুলাই, ২০১৭, ২:৪৯ পিএম says : 0
    All most every family is affected by chikungunia in Dhaka
    Total Reply(0) Reply
  • Rahat Hasan ১২ জুলাই, ২০১৭, ২:৫০ পিএম says : 0
    Dhaka j poriman dirty city tate kore mosha nidhon possible na tar upor aktu bristy holei pani jomat badhe
    Total Reply(0) Reply
  • MD Abdul Aahad ১২ জুলাই, ২০১৭, ২:৫০ পিএম says : 0
    Khub painful fever...amr full familyr hoysilo..koto je kosto
    Total Reply(0) Reply
  • Shahin Rahman ১২ জুলাই, ২০১৭, ২:৫১ পিএম says : 0
    আমার জানামতে ঢাকার অবস্তা ভয়াবহ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর