Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

চট্টগ্রামের সীতাকুন্ডে অজ্ঞাত রোগে এক সপ্তাহে ৯ শিশুর মৃত্যু আক্রান্ত ২২

সীতাকুন্ড সংবাদদাতা | প্রকাশের সময় : ১২ জুলাই, ২০১৭, ৪:৪৭ পিএম

চট্টগ্রামের সীতাকুন্ড উপজেলার মধ্যম সোনাইছড়ি গ্রামের ত্রিপুরা পাড়ায় অজ্ঞাত রোগে আক্রান্ত হয়ে মাত্র এক সপ্তাহে ৯ শিশুর মৃত্যু হয়েছে। তাদের মধ্যে আজ বুধবার মারা গেছে চার জন। আক্রান্ত আরও ২২ শিশুকে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালসহ বিভিন্ন হাসপাতালে নেওয়া হয়েছে। ত্রিপুরা পাড়া থেকে আমাদের সীতাকুন্ড সংবাদদাতা সৌমিত্র চক্রবির্ত জানান, ত্রিপুরা পাড়ার প্রায় প্রতিটি ঘরেই শিশুরা এই রোগে আক্রান্ত হয়েছে। গোটা এলাকাজুড়ে চরম আতঙ্ক বিরাজ করছে।

স্থানীয়রা জানান, গত বুধবার একটি শিশু সর্দি থেকে জ্বরে আক্রান্ত হয়। তাকে স্থানীয় একজন হোমিওপ্যাথী চিকিৎসকের কাছে নিয়ে যাওয়া হলে তিনি কিছু ওষুধ দেন। এর পরদিন থেকে শিশুটির পুরো শরীরে হামের মতো লাল রেশ দেখা যায়। দুইদিনের মাথায় ওই রেশ শুকিয়ে কালো দাগের রূপ নেয়। একই সাথে শিশুটির প্রচণ্ড শ্বাসকষ্ট হতে থাকে। চার দিনের মাথায় শিশুটি মারা যায়। বুধবার পর্যন্ত ৯জনের মৃত্যু হয়েছে। তাদের সকলের রোগের ধরণ ছিল একই রকম।

খবর পেয়ে দুপুরে সেখানে ছুটে যান জেলা সিভিল সার্জন ডা. মোঃ. আজিজুর রহমান সিদ্দিকী। তিনি ইনকিলাবকে বলেন, এটি অজ্ঞাত রোগ। আমরা রোগীদের শরীরের রক্তের নমুনা সংগ্রহ করেছি তা ঢাকায় পাঠানো হবে। পরীক্ষা-নিরীক্ষা শেষে বলা যাবে এটি কি রোগ এবং এই রোগে চিকিৎসা কি। এই পর্যন্ত যে নয় শিশু মারা গেছে তারা হলো-কাকিপ্রতি ত্রিপুরা (১২), জানিয়া ত্রিপুরা (৫), প্রকাতি ত্রিপুরা (৬), রসপতি ত্রিপুরা (৫), কানাইয়া ত্রিপুরা (২), রূপালী ত্রিপুরা (৩), কসম রায় ত্রিপুরা (৮), শিমুল ত্রিপুরা (৫), হৃদয় ত্রিপুরা (৬)। এদের মধ্যে শেষের চারজন আজ মারা যায়। এই পাড়ায় ৫৭টি উপজাতি ত্রিপুরা পরিবারের বসবাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ