Inqilab Logo

ঢাকা, রোববার, ২৩ সেপ্টেম্বর ২০১৮, ৮ আশ্বিন ১৪২৫, ১২ মুহাররাম ১৪৪০ হিজরী‌
শিরোনাম

নজিবর রহমানের ১৫৭তম জন্মবার্ষিকী উপলক্ষে আলোচনা সভা

প্রকাশের সময় : ২২ জানুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

বাংলা সাহিত্যের অমর কথাশিল্পী মোহাম্মদ নজিবর রহমান সাহিত্য-রতেœর (জন্ম ২২ জানুয়ারি ১৮৬০, মৃত্যু ১৮ অক্টোবর ১৯২৩) ১৫৭তম জন্মবার্ষিকী উপলক্ষে ‘মোহাম্মদ নজিবর রহমান সাহিত্য-রতœ একাডেমি’ কর্তৃক ঢাকাস্থ বিশ্বসাহিত্য কেন্দ্রে (বাংলা মটরের পাশে) এক আলোচনা সভার আয়োজন করা হয়েছে। একাডেমির সভাপতি বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যাপক মুহম্মদ মতিউর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিতব্য সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সুপারন্যুমারি অধ্যাপক আবুল কাশেম ফজলুল হক। বিশেষ অতিথি থাকবেন বাংলা একাডেমির প্রাক্তন পরিচালক অধ্যাপক ফজলুল হক সরকার, নজরুল একাডেমির সাধারণ সম্পাদক মিন্টু রহমান, সোস্যাল ইসলামী ব্যাংক লি.-এর ডিএমডি এএমএম ফরহাদ ও রমিজউদ্দিন কলেজের অধ্যক্ষ ডক্টর মো. হুমায়ুন কবির। আলোচনা করবেন কথাশিল্পী মাহবুবুল হক, ইতিহাসবিদ আখতার উদ্দিন মানিক, ওমর বিশ্বাস, ডক্টর এমএ সবুর, গোলাম আম্বিয়া (কথাশিল্পীর নাতি), এ এইচ এম মহিবুল্লাহ মহিব ও এডভোকেট গোলাম হাসনায়েন (কথাশিল্পীর নাতি)। ‘আনোয়ারা’ উপন্যাস থেকে পাঠ করবেন বিশিষ্ট আবৃত্তি শিল্পী অ্যাডভোকেট নাসিম আহমেদ। অনুষ্ঠান উপস্থাপনায় থাকবেন ইতিহাসবিদ মোহাম্মদ আশরাফুল ইসলাম ও জাহাঙ্গীর আলম।
প্রখ্যাত ‘আনোয়ারা’ উপন্যাসের লেখক মোহাম্মদ নজিবর রহমান বাংলা সাহিত্যের একজন জনপ্রিয় কথাশিল্পী। তিনি একাধারে উপন্যাস, ছোটগল্প ও প্রবন্ধ রচনা করেছেন। তার প্রকাশিত গ্রন্থের সংখ্যা মোট ১৩টি। একসময় তার রচিত ‘আনোয়ারা’ উপন্যাস অবিভক্ত বাংলায় ব্যাপক জনপ্রিয়তা অর্জন করে। তিনি সাহিত্যসেবা ও শিক্ষা বিস্তারের মাধ্যমে বাঙালি মুসলিম সমাজের উন্নতির জন্য নিরলসভাবে কাজ করে গেছেন। ঐতিহাসিক ‘সলঙ্গা বিদ্রোহে’ তিনি এবং মওলানা আব্দুর রশীদ তর্কবাগীশ নেতৃত্ব দিয়েছিলেন। তিনি ছিলেন গ্রামবাংলার একজন প্রতিবাদী জনদরদী সমাজহিতৈষী উদারনৈতিক সাহিত্যিক। তার জন্মদিন পালনের জন্য নবগঠিত ‘মোহাম্মদ নজিবর রহমান সাহিত্য-রতœ একাডেমি’ দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি শিক্ষা-সাহিত্য ও সাংস্কৃতিক প্রতিষ্ঠানের প্রতি অনুরোধ জানাচ্ছে।    প্রেস বিজ্ঞপ্তি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।