Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২৬ জানুয়ারি ২০২১, ১২ মাঘ ১৪২৭, ১২ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

জাতিসংঘ প্রস্তাব বাস্তবায়নের আহ্বান ওআইসি’র

| প্রকাশের সময় : ১৩ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরের ভাগ্য নির্ধারণের বিষয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে পাসকৃত প্রস্তাব বাস্তবায়নের জন্য নয়াদিল্লির প্রতি আবারো আহŸান জানিয়েছে ইসলামি সহযোগিতা সংস্থা বা ওআইসি। এছাড়া, কাশ্মিরের জনগণের ওপর চলমান নিপীড়নের নিন্দা জানিয়েছে মুসলিম দেশগুলোর এ সংস্থা। আইভরি কোস্টের রাজধানী আবিদজানে অনুষ্ঠিত ওআইসির পররাষ্ট্রমন্ত্রী পরিষদের ৪৪তম বৈঠকে পাস হওয়া প্রস্তাবে এ আহŸান জানানো হয় বলে পার্সটুডে জানিয়েছে। গত মঙ্গলবার দু’দিনব্যাপী এ বৈঠক শেষ হয়েছে। ৫৬টি সদস্য দেশের পররাষ্ট্রমন্ত্রীরা সর্বসম্মতভাবে প্রস্তাবটি পাস করেন। ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরে অব্যাহত হত্যাকাÐ ও রক্তপাত বন্ধে নির্ধারিত ভূমিকা পালনের জন্য জাতিসংঘ এবং আন্তর্জাতিক সমাজের প্রতিও আহŸান জানানো হয় ওই প্রস্তাবে। এতে আরো বলা হয়েছে, ভারত ও পাকিস্তানের মধ্যে বিরাজমান দ্ব›েদ্বর কেন্দ্রবিন্দু হলো কাশ্মির ইস্যু এবং জাতিসংঘের প্রস্তাব বাস্তবায়নই হচ্ছে দক্ষিণ এশিয়ায় শান্তি আসার পূর্বশর্ত। অপর এক খবরে বলা হয়, জম্মু-কাশ্মীরের বাদগাম জেলায় গোপন সংবাদের ভিত্তিতে রাতভর অভিযান চালায় নিরাপত্তা বাহিনীর সদস্যরা। অভিযানে হিজবুল মুজাহিদিনের তিন সদস্য নিহত হয়েছেন বলে জানা যায়। গতকাল বুধবার ভোরে শেষ হয় এ অভিযান। সেনা সূত্র জানিয়েছে, নিহত তিনজনের মধ্যে জাভেদ শেখ চুরপরা নারওয়াল এবং দাউদ আহমেদ সোফি মুস্তাফা আবাদ জাইনাকোট এলাকার বাসিন্দা। নিহত আরো একজন আকিব গুলের ঠিকানা অবশ্য জানা যায়নি। এ সময় তাদের কাছ থেকে বেশ কিছু রাইফেল ও ম্যাগাজিন উদ্ধার করা হয়েছে বলে দাবি করেছে ভারতীয় সেনা। অনন্তনাগে অমরনাথ তীর্থযাত্রীদের একটি বাসে হামলার পরেই অস্ত্রধারীদের খোঁজে তল্লাশি শুরু হয়েছিল। অমরনাথ যাত্রীদের ওপর হামলার পরিপ্রেক্ষিতে জম্মু ও কাশ্মীরে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। এনডিটিভি, পার্সটুডে।



 

Show all comments
  • রিফাত ১৩ জুলাই, ২০১৭, ৫:১১ এএম says : 0
    মুসলীম বিশ্বগুলো চুপ কেন ?
    Total Reply(1) Reply
    • Ruhan ১৩ জুলাই, ২০১৭, ৫:১২ এএম says : 4
      tara gumasse
  • ফিরোজ খান ১৩ জুলাই, ২০১৭, ৪:৩৬ এএম says : 0
    শুধু আহ্বান জানিয়ে ওআইসি’র বসে থাকলে চলবে না।
    Total Reply(0) Reply
  • Shah Alam ১৩ জুলাই, ২০১৭, ২:৫৭ পিএম says : 0
    কাশ্মিরে গন ভোট চাই গন ভোটে সমাধান হবে কাশ্মিরিরা পাকিস্তানের পক্কে অন্তর্ভুক্ত হবে না একে বারে শ্বাধিন দেশ হবে নাকি হিন্দুস্তানের গোলামি করবে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতিসংঘ

১০ ডিসেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ