Inqilab Logo

ঢাকা, রবিবার, ০৯ আগস্ট ২০২০, ২৫ শ্রাবণ ১৪২৭, ১৮ যিলহজ ১৪৪১ হিজরী

অবশেষে আবিষ্কার হলো ক্যান্সারের টিকা

প্রকাশের সময় : ১০ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : অবশেষে শরীরে ক্যান্সারের জীবাণু ধ্বংস করার টিকা (ঈধহপবৎ ঠধপপরহব) আবিষ্কার হয়েছে। অনেক বছর যাবত বিজ্ঞানীরা ক্যান্সারের চিকিৎসায় কেমোথেরাপির বিকল্প ওষুধ আবিষ্কারের চেষ্টা চালিয়ে আসছিলেন। তবে এই টিকা এখনও পরীক্ষামূলক অবস্থায় রয়েছে। ব্রিটিশ বিজ্ঞানীরা ক্যান্সারের এই টিকা আবিষ্কার করছেন যা শরীরের যে কোন জায়গায় ছড়িয়ে থাকা ক্যান্সারের জীবাণু ধ্বংস করতে সক্ষম হবে। ইতিমধ্যে ২০১৫ সালে জরায়ু ক্যান্সারে আক্রান্ত লন্ডনের বেকেনহ্যামের বাসিন্দা কেলি পটার নামে ৩৫ বছরের এক মহিলার শরীরে সর্ব প্রথম এই টিকা প্রয়োগ করা হয়েছে এবং এই টিকা পর্যায়ক্রমে ৩০ জনের শরীরে প্রবেশ করানো হবে।
কেলি যখন জরায়ু ক্যান্সার নিয়ে গাই (এুঁং) হাসাপাতালে ভর্তি হন তখন সেটা চতুর্থ পর্যায়ে (ংঃধমব ৪) ছিল এবং লিভার ও ফুসফুসের মধ্যে ছড়িয়ে পড়েছিল। কিন্তু নতুন এই টিকা দেয়ার পর তিনি জানান, এখন তার ক্যান্সার স্থিতিশীল পর্যায়ে রয়েছে এবং লিভার ও ফুসফুসের মধ্যে ছড়িয়ে পরা বন্ধ হয়ে গেছে। এর ফলে আমি আগের চেয়ে অনেক ভালো আছি। বিজ্ঞানীরা বলছেন, ‘হিউম্যান টেলোমারেজ রিভার্স ট্রান্সক্রিপটেজ’ নামের এক ধরনের উৎসেচক বিভাজনের মাধ্যমে ক্যান্সার কোষের ক্রমাগত বংশ বৃদ্ধিতে সাহায্য করে। এই উৎসেচকের গঠনমূলক প্রোটিনের সামান্য অংশ এই টিকায় রাখা হয়েছে। আশা করা হচ্ছে, এই এন্টিজেনটি ইঞ্জেকশনের মাধ্যমে শরীরের রক্তে প্রবেশ করালে তা ভাল কোষগুলোকে অক্ষুণœ রেখে ক্ষতিকর ক্যান্সার কোষগুলোকে খুঁজে বের করে ধ্বংস করতে সক্ষম হবে। তবে ক্যান্সার নির্মূল করতে এই টিকার পাশাপাশি কম মাত্রার কেমোথেরাপি দেয়ার কথাও বলছেন এই গবেষণার প্রধান গাই’স এন্ড সেন্ট থমাস বায়োমেডিকেল রিসার্চ সেন্টারের জেমস স্পাইসার (ঔধসবং ঝঢ়রপবৎ)। তিনি আরো বলেন, শরীরে অনেক শক্ত টিউমার রয়েছে যা এই টিকা দিয়ে সম্পূর্ণভাবে নির্মূল করা সম্ভব নয়, তবে তিনি খুব আশাবাদী, এটা খুব কার্যকরী হবে এবং সময়ই তা বলে দেবে।
ত্বক ক্যান্সারের টিকায় সাফল্য
এদিকে ত্বক ক্যান্সার প্রতিরোধে কার্যকরী টিকা আবিষ্কারের পথে সাফল্যের কথা জানিয়েছেন যুক্তরাষ্ট্রের বিজ্ঞানীরা। তিন জন মানুষের দেহে এ টিকা নিরাপদে প্রয়োগের পর প্রাথমিক ফলাফলে আশানুরূপ সাফল্য দেখছেন তারা।
বিজ্ঞান সাময়িকীতে তারা তাদের গবেষণার বিষয়টি প্রকাশ করেছেন। সেখানে মার্কিন গবেষক দল উল্লেখ করেছেন, ক্যান্সারের টিকা তৈরির ক্ষেত্রে এই প্রাথমিক ফলাফল একটি গুরুত্বপূর্ণ অগ্রগতি। এ বিষয়ে ক্যান্সার রিসার্স ইউকে’র বিশেষজ্ঞরা বলেছেন, ক্যান্সারের টিকা আবিষ্কারের ক্ষেত্রে এই অগ্রগতি সবাইকে নাড়া দেবে তবে এটি এখনও প্রাথমিক পর্যায়ে রয়েছে।
সেন্ট লুইস ও ওকলাহামা শহরের এই গবেষক দল ২০১৩ সালে ক্যান্সার আক্রান্ত তিন ব্যক্তির ওপর টিকা প্রয়োগ করেন। ওয়েবসাইট।



 

Show all comments
  • মো: রিয়াজ উদ্দিন ২০ সেপ্টেম্বর, ২০১৮, ১২:১৮ পিএম says : 0
    ক্যানসারের টিকা টি কোথায় পাওয়া যাবে।এটার মুল্য কত???
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অবশেষে আবিষ্কার হলো ক্যান্সারের টিকা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ