Inqilab Logo

শনিবার, ২১ মে ২০২২, ০৭ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৯ শাওয়াল ১৪৪৩ হিজরী

উত্তর কোরিয়ার ওপর চীন ও দক্ষিণ কোরিয়ার নতুন নিষেধাজ্ঞা আরোপ

প্রকাশের সময় : ১০ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : পরমাণু কর্মসূচিকে কেন্দ্র করে উত্তর কোরিয়ার ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করেছে দক্ষিণ কোরিয়া এবং চীন। দক্ষিণ কোরিয়া পিয়ংইয়ংয়ের অস্ত্র কর্মসূচির সঙ্গে জড়িত বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানের ওপর অবরোধ আরোপের ঘোষণা দিয়েছে। 

ওদিকে, চীন তাদের একটি বন্দরে উত্তর কোরিয়ার জাহাজ ভেড়া নিষিদ্ধ ঘোষণা করেছে। উত্তর কোরিয়ার একটি মালবাহী জাহাজ গ্র্যান্ডকারো কিছুদিন আগে চীনের উত্তর-পূর্বের রিঝাও বন্দরে পৌঁছলে বন্দরে এটিকে ভিড়তে দেয়া হয়নি বলে জানিয়েছেন রিঝাও সমুদ্রবন্দর কর্তৃপক্ষ। জাতিসংঘ নিরাপত্তা পরিষদ গত সপ্তাহে উত্তর কোরিয়ার ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপের পর চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের কালো তালিকাভুক্ত করা ৩১টি জাহাজের মধ্যে ছিল ওই জাহাজটি। নিষিদ্ধ তালিকায় থাকা অন্তত দু’টো জাহাজকে চীনা বন্দরে ভিড়তে দেয়া হয়নি।
ওদিকে, সিউল সরকার গত মঙ্গলবার অবরোধ জোরদার করার কথা জানিয়ে বলেছে, উত্তর কোরিয়ার পারমাণবিক ও ক্ষেপণাস্ত্র কর্মসূচির সাথে সংশ্লিষ্ট ৪০ ব্যক্তি ও ৩০ গ্রুপের ওপর তারা নতুন অবরোধ আরোপ করবে এবং দক্ষিণ কোরিয়ার নৌসীমা থেকে উত্তর কোরিয়ার বন্দরে ১৮০ দিন আগে নোঙর করা বিভিন্ন জাহাজ নিষিদ্ধ করা হবে। কয়েকজন মন্ত্রীর যৌথভাবে ইস্যু করা এক বিবৃতিতে বলা হয়েছে, আমরা উত্তর কোরিয়া সংশ্লিষ্ট অর্থনৈতিক নিষেধাজ্ঞা সম্প্রসারণ করব। গণবিধ্বংসী অস্ত্র তৈরির সঙ্গে জড়িত ৩৮ উত্তর কোরীয় ব্যক্তি এবং ২৪ টি প্রতিষ্ঠান এর আওতায় থাকবে। উত্তর কোরিয়ার সাম্প্রতিক পারমাণবিক পরীক্ষা ও দূরপাল্লার রকেট উৎক্ষেপণকে কেন্দ্র করে নতুন এ নিষেধাজ্ঞা দেয়া হচ্ছে। সিনহুয়া, বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: উত্তর কোরিয়ার ওপর চীন ও দক্ষিণ কোরিয়ার নতুন নিষেধাজ্ঞা আরোপ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ