Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

মারাত্মক অপুষ্টিতে মারা গেছে সীতাকুণ্ডের ৯ শিশু

সীতাকুণ্ড (চট্টগ্রাম) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১৩ জুলাই, ২০১৭, ১১:৫৬ এএম

চট্টগ্রামের সীতাকুণ্ড উপজেলার ত্রিপুরা পল্লীতে ৯ শিশু মারাত্মক অপুষ্টিতে মারা গেছে বলে প্রাথমিকভাবে ধারণা করছে বিশেষজ্ঞ দল।
বৃহস্পতিবার সকালে ফৌজদারহাট বাংলাদেশ ইন্সটিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেক্সাস ডিজিজ (বিআইটিআইডি) হাসপাতালে চিকিৎসাধীন শিশুদের সঙ্গে সাক্ষাৎ শেষে সাংবাদিকদের এ কথা জানানো হয়।
সংগৃহীত নমুনা বিশ্লেষণের পর চূড়ান্তভাবে শিশুদের মৃত্যুর কারণ জানা যাবে বলে জানিয়েছে বিশেষজ্ঞ দল।
বাংলাদেশ ইন্সটিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেক্সাস ডিজিজ (বিআইটিআইডি) হাসপাতাল থেকে পরে বিশেষজ্ঞ দলটি চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন শিশুদের দেখতে যান।
প্রসঙ্গত, রোববার থেকে বুধবার পর্যন্ত তিনদিনে উপজেলার সোনাইছড়ি ইউনিয়নের বারআউলিয়া পাহাড়ে অবস্থিত ত্রিপুরা পল্লীতে এ ৯ শিশুর মৃত্যুর ঘটনা ঘটে। এদের সবার বয়স ২ বছর থেকে ১০ বছরের মধ্যে। শিশুদের মৃত্যুতে ক্ষু-নৃতাত্ত্বিক জাতিগোষ্ঠী পরিবারগুলোর মধ্যে শোকের ছায়া নেমে এসেছে। তাদের মধ্যে আতংক ছড়িয়ে পড়েছে।
৪৬ জন শিশুকে বিআইটিআইডি হাসপাতালে ভর্তি করা হয়েছে তাদের মধ্যে অবস্থার অবনতি হওয়ায় ১২ জনকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে স্থানান্তর করা হয়েছে। এর মধ্যে দুজনের অবস্থা আশংকাজনক।
চারজন শিশুর মৃত্যুর খবর পাওয়ার পর বুধবার জেলা সিভিল সার্জনের নেতৃত্বে একটি টিম ঘটনাস্থল সোনাইছড়ির ক্ষুদ্র-নৃতাত্ত্বিক জাতিগোষ্ঠী পল্লীতে ছুটে যান। সেখানে তারা আক্রান্ত কয়েকজন রোগীর রক্তের নমুনা সংগ্রহ করেন।
আক্রান্ত শিশুদের মধ্যে জ্বর, শ্বাসকষ্ট, পাতলা পায়খানা ও পায়খানার সঙ্গে রক্ত যাওয়া, খিঁচুনি ও বমির লক্ষণ দেখা যায়। এর কিছুক্ষণ পর তারা মৃত্যুর কোলে ঢলে পড়ে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ