Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৬ নভেম্বর ২০১৮, ০২ অগ্রহায়ণ ১৪২৫, ০৭ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী
শিরোনাম

গ্রামীণফোনের ১০৫ শতাংশ ডিভিডেন্ড ঘোষণা

| প্রকাশের সময় : ১৪ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : পুঁজিবাজারে তালিকাভুক্ত গ্রামীণফোন অর্ধ-বার্ষিকের আর্থিক হিসাবের ওপর ভিত্তি করে বিনিয়োগকারীদের জন্য ১০৫ শতাংশ অর্থাৎ প্রতি শেয়ারে ১০ দশমিক ৫০ টাকা ক্যাশ ডিভিডেন্ড প্রদানের ঘোষণা দিয়েছে। ডিভিডেন্ড বণ্টনে বিনিয়োগকারী নির্ধারণে ২ আগস্ট রেকর্ড নির্ধারণ করা হয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।
জানা যায়, চলতি বছরের অর্ধ-বার্ষিকে অর্থাৎ (জানুয়ারি থেকে জুন’১৭) পর্যন্ত অনিরীক্ষিত হিসাব শেষে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১০ দশমিক ৭২ টাকা। যা আগের বছর একই সময়ে ছিল ৭.৯২ টাকা। অর্থাৎ আগের বছরের একই সময়ের তুলনায় কোম্পানিটির শেয়ার প্রতি আয় বেড়েছে ২ দশমিক ৮০ টাকা বা ৩৫ দশমিক ৩৫ শতাংশ।
অর্ধ-বর্ষে কোম্পানিটির শেয়ার প্রতি কার্যকরি নগদ প্রবাহের পরিমাণ (এনওসিএফপিএস) হয়েছে ২৩ দশমিক ২৩ টাকা। যা আগের বছর একই সময় ছিল ১৩ দশমিক ৫৬ টাকা। এদিকে ৩০ জুন ২০১৭ শেষে শেয়ার প্রতি সম্পদের পরিমাণ (এনএভিপিএস) হয়েছে ২৬ ৫৯ টাকা। যা আগের বছর একই সময় ছিল ২৪.৭৪ টাকা।
এ ছাড়া অর্ধ-বষের্র শেষ তিন মাসে অর্থাৎ এপ্রিল থেকে জুন পর্যন্ত কোম্পানিটির শেয়ার প্রতি আয় হয়েছে ৫ দশমিক ৮৭ টাকা। যা আগের বছর একই সময়ে ছিল ৩ দশমিক ৭৭ টাকা। ২০০৯ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিটির উদ্যোক্তা/পরিচালকদের কাছে ৯০ শতাংশ শেয়ার রয়েছে। বাকি শেয়ারের ৪ দশমিক ৮২ শতাংশ রয়েছে প্রতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে, ৩ দশমিক ১৪ শতাংশ বিদেশি বিনিয়োগকারীদের কাছে এবং ২ দশমিক ০৪ শতাংশ সাধারণ বিনিয়োগকারীদের কাছে রয়েছে।
এদিকে বৃহস্পতিবারের লেনদেনে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রায় ৬৪ শতাংশ কোম্পানির শেয়ার ও ইউনিটের দর কমেছে। একইসঙ্গে এ দিন মূল্যসূচক ও আর্থিক লেনদেন বেড়েছে। এ দিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৪৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫৮৩৫ পয়েন্টে। যা আগের দিন ৪০ পয়েন্ট কমেছিল। বৃহস্পতিবার ডিএসইতে ১ হাজার ৯ কোটি ৩৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যার পরিমাণ আগের দিন ছিল ৯১৪ কোটি ২৯ লাখ টাকা। এদিকে ডিএসইতে লেনদেন হওয়া ৩৩০টি কোম্পানির মধ্যে ২১০টি বা ৬৩ দশকি ৬৪ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। অন্যদিকে দাম কমেছে ৭০টি বা ২১ দশমিক ২১ শতাংশ কোম্পানির এবং অপরিবর্তিত রয়েছে ৫০টি বা ১৫ দশমিক ১৫ শতাংশ কোম্পানির।
টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে গ্রামীণফোনের শেয়ার। এ দিন কোম্পানির ৬৫ কোটি ৬০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা কেয়া কসমেটিকসের ৬০ কোটি ৭০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ৪০ কোটি ৮৬ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে ইফাদ অটোস। লেনদেনে এরপর রয়েছে- ইউনাইটেড পাওয়ার জেনারেশনস, জেনারেশন নেক্সট ফ্যাশন, ডরিন পাওয়ার জেনারেশনস, ডেফোডিল কম্পিউটারস, অগ্নি সিষ্টেমস, ফু-ওয়াং ফুড ও বেক্সিমকো।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর