Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৮ অক্টোবর ২০১৯, ০২ কার্তিক ১৪২৬, ১৮ সফর ১৪৪১ হিজরী

প্রথম দিনে ইরফানের শতক

| প্রকাশের সময় : ১৪ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : ওয়ানডে সিরিজে পাঁচে পাঁচ। অস্ট্রেলিয়া সফরে শতভাগ জয়ের স্বস্তি নিয়ে একমাত্র তিন দিনের ম্যাচে খেলতে নামে বিসিবি হাই পারফরম্যান্স (এইচপি) দল। সেখানেও একই গতিতে এগিয়ে যাচ্ছে লিটন দাসের দল। ইরফান শুক্কুরের অপরাজিত শতক আর মেহেদী মারুফের অর্ধশতকে নর্দান টেরিটরি আমন্ত্রিত একাদশের বিপক্ষে প্রথম ইনিংসে বড় সংগ্রহ গড়েছে এইচপি। গতকাল ডারউইনের মারারা ক্রিকেট গ্রাউন্ডে প্রথম দিন ৬ উইকেটে ৩১২ রানে ইনিংস ঘোষণা করেন এইচপি অধিনায়ক লিটন দাস। ১০৪ রানে অপরাজিত ছিলেন ইরফান। তার ১৩৯ বলের ইনিংসটি গড়া ১৫টি চারে। একটি চারে অপরাজিত ১৭ রান করেন লেগ স্পিনিং অলরাউন্ডার তানবীর হায়দার।
টস জিতে ব্যাট করতে নেমে নিয়মিত বিরতিতে উইকেট হারায় এইচপি। ২৭ বলে ১৩ রান করে ফিরে যান অধিনায়ক লিটন দাস। টেস্টে মিডল অর্ডারে ব্যাট করা এই তরুণ ইনিংস উদ্বোধন করেন মারুফের সঙ্গে। এক প্রান্তে অবিচল ছিলেন মারুফ, কিন্তু অন্য প্রান্তে ছিল আসা-যাওয়া। থিতু হয়ে ফিরেন এনামুল হক, নাজমুল হোসেন শান্ত। ইয়াসির আলীর সঙ্গে মারুফের চতুর্থ উইকেটে প্রথম পঞ্চাশ ছোঁয়া জুটি পায় অতিথিরা। ৬৪ রানের সেই জুটি ভাঙে উদ্বোধনী ব্যাটসম্যানের বিদায়ে। ১৩৮ বলে ৬টি চার আর দুটি ছক্কায় ৮৭ রান আসে মারুফের ব্যাট থেকে।
বড় ইনিংস খেলার সুযোগ কাজে লাগাতে পারেননি ইয়াসির। আউট হন ২৭ রান করে। ১৬৯ রানে ৫ উইকেট হারিয়ে চাপে পড়া এইচপিকে কক্ষপথে ফেরান ইরফান। ষষ্ঠ উইকেটে সাইদ উদ্দিনের (২৬) সঙ্গে গড়েন ৮৯ রানের জুটি। শতক পাওয়ার পথে অবিচ্ছিন্ন সপ্তম উইকটে তানবীরের সঙ্গে ৫৪ রানের জুটি উপহার দেন ইরফান। তাতে দলের সংগ্রহও তিনশ পার হয়।
স্বাগতিকদের বিঙ্কস ৪৭ রানে নেন ৩ উইকেট। আর ২ উইকেট নিতে ৩০ রান খরচা করেন গ্রেগরি।
সংক্ষিপ্ত স্কোর (১ম দিন শেষে)
এইচপি ১ম ইনিংস : ৯০ ওভারে ৩১২/৬ ডিক্লে. (লিটন ১৩, মারুফ ৮৭, এনামুল ১৯, নাজমুল ১৩, ইয়াসির ২৭, ইরফান ১০৪*, সাইফ উদ্দিন ২৬, তানবীর ১৭*; বিঙ্কস ৩/৪৭, গ্রেগরি ২/৩০, ডয়েল ১/৫৫)।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শতক

৫ ফেব্রুয়ারি, ২০১৯
২৬ সেপ্টেম্বর, ২০১৮
২২ জানুয়ারি, ২০১৭
৬ অক্টোবর, ২০১৬

আরও
আরও পড়ুন