Inqilab Logo

ঢাকা, সোমবার ২২ এপ্রিল ২০১৯, ৯ বৈশাখ ১৪২৬, ১৫ শাবান ১৪৪০ হিজরী।

চট্টগ্রামে আন্তর্জাতিক বাণিজ্য মেলা শুরু কাল

অংশ নিচ্ছে দেশি-বিদেশি ৪৫০টি প্রতিষ্ঠান

প্রকাশের সময় : ১০ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : নগরীর রেলওয়ে পলোগ্রাউন্ডে মাসব্যাপী চট্টগ্রাম আন্তর্জাতিক বাণিজ্য মেলা (সিআইটিএফ) শুরু হচ্ছে আগামীকাল (শুক্রবার)। চট্টগ্রাম চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি আয়োজিত ২৪তম এ মেলায় দেশী-বিদেশী ৪৫০টির অধিক প্রতিষ্ঠান অংশগ্রহণ করছে। মেলার যাবতীয় প্রস্তুতি ইতোমধ্যে সম্পন্ন হয়েছে। গতকাল (বুধবার) দুপুরে আগ্রাবাদস্থ ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের বঙ্গবন্ধু মিলনায়তনে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে বাণিজ্য মেলা সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ধরা হয়।
চেম্বার সভাপতি মাহবুবুল আলম জানান, বিগত ২৩ বছর ধরে দেশীয় শিল্পের প্রসার ও মানোন্নয়নে চেম্বার এ আয়োজন করে আসছে। বাংলাদেশের অর্থনীতির ইঞ্জিন বলে খ্যাত এসএমই খাতে বিকাশের লক্ষ্যেই মূলত এ মেলা আয়োজন। দেশে বেসরকারী খাতে এটি সর্ববৃহৎ আন্তর্জাতিক বাণিজ্য মেলা উল্লেখ করে তিনি বলেন, এ মেলা ব্যবসা-বাণিজ্য প্রসারের পাশাপাশি চট্টগ্রাম নগরবাসীর বিনোদনেরও সুযোগ করে দিচ্ছে।
সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন মেলা কমিটির কো-চেয়ারম্যান সৈয়দ জামাল আহমেদ। তিনি জানান, চার লাখ বর্গফুটের অধিক জায়গাজুড়ে অনুষ্ঠিতব্য মেলায় এবার ১২টি প্রিমিয়ার গোল্ড প্যাভিলিয়ন, ৩টি মেগা প্যাভিলিয়ন, ৮টি প্রিমিয়ার প্যাভিলিয়ন, ২০টি স্ট্যান্ডার্ড প্যাভিলিয়ন, ১৬৬টি প্রিমিয়ার মেগা প্যাভিলিয়ন, ২২টি মেগা স্টল, ১০টি প্রিমিয়ার গোল্ড স্টল, ১৪টি স্ট্যান্ডার্ড স্টল, তিনটি রেস্টুরেন্টসহ মোট ৩৮টি প্যাভিলিয়ন বসবে। তিনটি আলাদা জোনে বিভক্ত হয়ে মোট ৪৫০টি’রও অধিক প্রতিষ্ঠান মেলায় অংশ নেবে। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত এ মেলা চলবে।
তিনি জানান, অন্যান্য বছরের মতো থাইল্যান্ড মেলার পার্টনার কান্ট্রি হিসেবে অংশগ্রহণ করছে। থাইল্যান্ড ৬ হাজার ৭৫০ বর্গফুট জায়গা নিয়ে মেলায় অংশ নেবে। এছাড়া ভারত, নেপাল, সউদি আরব, সংযুক্ত আরব আমিরাত, কাতার, ওমান ও ইরানসহ বেশ কয়েকটি দেশ মেলায় অংশ নিচ্ছে। প্রতিবার মেলায় পাকিস্তান অংশ নিলেও এবার ওই দেশের কোন স্টল থাকছে না বলে জানান তিনি।
শুক্রবার বিকেল ৩টায় মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। উদ্বোধন করবেন গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, সংবাদ সম্মেলনে চেম্বারের পরিচালকবৃন্দ উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ