Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২৮ জানুয়ারি ২০২১, ১৪ মাঘ ১৪২৭, ১৪ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলা বাতিল চেয়ে খালেদা জিয়ার আবেদন

প্রকাশের সময় : ১০ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলার তদন্ত কর্মকর্তা নিয়োগের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে। গতকাল বুধবার খালেদা জিয়ার পক্ষে ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এ রিট করেন। মামলার তদন্ত কর্মকর্তা হারুনুর রশিদের নিয়োগে দুদক আইনের ২০ (১) ধারা অনুযায়ী নিয়ম অনুসরণ করা হয়নি দাবি করে ওই মামলার কার্যক্রম বাতিল চাওয়া হয়েছে আবেদনে।এ বিষয়ে জানতে চাইলে ব্যারিস্টার মাহবুবউদ্দিন খোকন সাংবাদিকদের বলেন, খালেদা জিয়ার বিরুদ্ধে করা এই মামলায় তদন্ত কর্মকর্তাকে নিয়মবহির্ভূতভাবে নিয়োগ দেয়া হয়েছে। মামলার তদন্ত কর্মকর্তা হিসেবে হারুন-অর-রশিদকে নিয়োগ দেয়া ছিল অবৈধ। তাই যেখানে তদন্ত কর্মকর্তাই অবৈধ, সেখানে মামলার তদন্ত প্রতিবেদন ও কার্যক্রমও অবৈধ হয়ে যায়। সে জন্য আমরা এ বিষয়ে আদালতে রিট দায়ের করেছি। বৃহস্পতিবার অথবা সামনের সপ্তাহে এ বিষয়ে শুনানি হবে বলেও জানান তিনি।
মামলার নথি থেকে জানা যায়, জিয়া দাতব্য ট্রাস্টের নামে অবৈধভাবে তিন কোটি ১৫ লাখ ৪৩ হাজার টাকা লেনদেনের অভিযোগে খালেদা জিয়াসহ চার জনের বিরুদ্ধে ২০১০ সালের ৮ আগস্ট এ মামলা করে দুদক। তেজগাঁও থানার এ মামলায় ক্ষমতার অপব্যবহার করে জিয়া চ্যারিটেবল ট্রাস্টের নামে ৩ কোটি ১৫ লাখ ৪৩ হাজার টাকা আত্মসাৎ করার অভিযোগ আনা হয় আসামিদের বিরুদ্ধে। ২০১২ সালের ১৬ জানুয়ারি খালেদা জিয়াসহ চারজনকে আসামি করে আদালতে অভিযোগপত্র দাখিল করেন মামলার তদন্ত কর্মকর্তা। এরপর ২০১৩ সালের ১৯ মার্চ অভিযোগ গঠনের মধ্য দিয়ে ঢাকার বিশেষ জজ আদালতে তাদের বিচার শুরু হয়। ঢাকার তিন নম্বর বিশেষ জজ আবু আহমেদ জমাদারের আদালতে মামলাটি বর্তমানে সাক্ষ্যগ্রহণের শেষ পর্যায়ে। মামলার ৩২তম ও শেষ সাক্ষী হারুন-অর-রশিদকে জবানবন্দি গ্রহণ শেষে তাকে জেরা করছে আসামিপক্ষ। আজ বৃহস্পতিবার তার অসমাপ্ত জেরার দিন ধার্য রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলা বাতিল চেয়ে খালেদা জিয়ার আবেদন
আরও পড়ুন