Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

দুটিতে ট্রাম্প ও ১টিতে হিলারি জয়ী

প্রকাশের সময় : ১০ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট প্রার্থী বাছাইয়ের দৌড়ে আরও দুই ধাপ এগিয়ে গেলেন রিপাবলিকান পার্টির মনোনয়ন প্রত্যাশী ডোনাল্ড ট্রাম্প। অপরদিকে একটি রাজ্যে জয় নিশ্চিত করলেও আরেক রাজ্যে প্রতিদ্বন্দ্বী বার্নি স্যান্ডার্সের কাছে হেরে গেছেন ডেমোক্রেটিক পার্টির প্রার্থী হিলারি ক্লিনটনের। মিসিসিপি এবং মিশিগানে জয় পেয়েছেন রিপাবলিকান দলীয় মনোনয়ন প্রত্যাশী ডোনাল্ড ট্রাম্প। ডেমোক্রেট দলের এগিয়ে থাকা মনোনয়ন প্রত্যাশী হিলারি ক্লিনটন মিসিসিপি প্রাইমারিতে জয় পেয়েছেন, কিন্তু মিশিগানে তিনি প্রতিদ্বন্দ্বী স্যান্ডার্সের কাছে হেরে গিয়ে বড় ধরনের ধাক্কা খেলেন বলে অনেকে মনে করেছেন। গত মঙ্গলবার ওই দুটি অঙ্গরাজ্যের পাশাপাশি আইডাহো ও হাওয়াইয়েও রিপাবলিকান শিবিরে ভোটাভুটি হচ্ছে। এই চারটি রাজ্যের ফলাফলেই অনেকটা স্পষ্ট হয়ে যাবে নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনে কে হতে যাচ্ছেন রিপাবলিকান দলীয় প্রার্থী। ফ্লোরিডায় এক সংবাদ সম্মেলনে ট্রাম্প বলেন, যে বিষয়টি নিয়ে আমি অত্যন্ত সন্তুষ্ট তা হল, ভোট পড়ার হার, ব্যাপক ভোট পড়ছে। এটা আজকের রাজনীতিতে সবচেয়ে বড় একক ঘটনা। তিনি আরো বলেন, একমাত্র আব্রাহাম লিঙ্কন ছাড়া অন্য যে কারো চেয়ে বেশি প্রেসিডেন্টসুলভ হবেন তিনি এবং কেউ তার চেয়ে বেশি রক্ষণশীল না। বহিরাগত রিপাবলিকান হলেও মিশিগান ও মিসিসিপিতে জয় পাওয়ায় ট্রাম্পের প্রচারণা আরো গতিশীল হয়েছে। এতে রিপালিকান দলে ট্রাম্পবিরোধী শক্তিশালী অংশটি চাপে পড়ে যাচ্ছে। আগামী সপ্তাহে গুরুত্বপূর্ণ কয়েকটি অঙ্গরাজ্যে প্রতিদ্বন্দ্বিতা হওয়ার কথা রয়েছে। তার আগেই ট্রাম্পকে থামানোর রাস্তা বের করতে হবে তাদের।
১৫ মার্চ ওহিও, ফ্লোরিডা, ইলিনয়, মিসৌরি এবং নর্থ ক্যারোলিনায় রিপাবলিকান প্রার্থী নির্বাচনের ভোট অনুষ্ঠিত হবে। মিশিগানের মতো এ রাজ্যগুলোতেও প্রচুর রিপাবলিকান ডেলিগেট আছেন। আসছে জুলাইয়ে দলটির জাতীয় সম্মেলনে এসব ডেলিগেটরাই দলের প্রার্থী বাছাই করবেন। এর আগে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেটিক দলের প্রার্থী বাছাইয়ের অংশ হিসেবে গত রোববার মেইন অঙ্গরাজ্যে অনুষ্ঠিত দলীয় ককাসে হিলারি ক্লিনটনকে পরাজিত করেছেন বার্নি স্যান্ডার্স। গণমাধ্যমের খবরে বলা হয়েছে, মেইন অঙ্গরাজ্যে ৯১ শতাংশ ভোট গণনা করা হয়েছে। এর মধ্যে স্যান্ডার্স ৬৪ শতাংশ, হিলারি ৩৬ শতাংশ ভোট পেয়েছেন। এর আগের দিন শনিবার অনুষ্ঠিত বাছাইপর্বের কথিত সুপার স্যাটারডের প্রতিদ্বন্দ্বিতায় ডেমোক্রেটিক পার্টির প্রার্থীদের মধ্যে স্যান্ডার্স দুটি ও হিলারি একটি অঙ্গরাজ্যে জয়লাভ করেন। স্যান্ডার্স জয় পান নেব্রাস্কা ও কানসাস অঙ্গরাজ্যে। হিলারি জয়ী হন লুইজিয়ানায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দুটিতে ট্রাম্প ও ১টিতে হিলারি জয়ী
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ