Inqilab Logo

ঢাকা, বুধবার, ২২ নভেম্বর ২০১৭, ০৮ অগ্রহায়ণ ১৪২৪, ০২ রবিউল আউয়াল ১৪৩৯ হিজরী

২০২২ কাতার বিশ্বকাপ, ৬ আরব দেশের আপত্তি

| প্রকাশের সময় : ১৭ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : বিশ্ব রাজনীতিতে বর্তমান অন্যতম আলোচিত বিষয় ‘কাতার সংকট’। বিভিন্ন রাজনৈতিক ইস্যুতে আরব বিশ্বের প্রভাবশালী দেশগুলো ইতোমধ্যে কাতারের সাথে কুটনৈতিক সম্পর্ক ছিন্ন করেছে। এর প্রভাব এসে পড়েছে ক্রিড়াঙ্গনেও।
২০২২ সালে ফিফা বিশ্বকাপ অনুষ্ঠিত হবে কাতারে। স্বাগতিক হিসেবে কাতারের নাম বাতিলের জন্য ইতোমধ্যে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রণ সংস্থা ফিফার কাছে লিখিত আবেদন জানিয়েছে দেশটির সাথে কুটনৈতিক সম্পর্ক ছিন্ন করা ছয়টি আরব দেশÑ সৌদী আরব, ইয়েমেন, মৌরিতানিয়া, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও মিশর। সুইস ভিত্তিক ওয়েবসাইট দ্য লোকাল সূত্রে এই তথ্য জানিয়েছে বাংলাদেশ সংবাদ সংস্থা (বাসস)।
ফিফা কোড এর আর্টিকেল ৮৫’র রেফারেন্স দিয়ে কাতারকে বাতিলের দাবী জানিয়েছে দেশ ছয়টি, যে ধারার বলে জরুরী ক্ষেত্রে ফিফা যেকোন ধরনের সিদ্ধান্ত নেয়ার ক্ষমতা রাখে। দেশগুলোর দাবীÑ মধ্যপ্র্যাচ্যের দেশ হিসেবে কাতারে ‘সন্ত্রাসবাদ’ দিনে দিনে চরম পর্যায়ে চলে যাচ্ছে। ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো ছয়টি দেশের কাতার বিশ্বকাপের বিপক্ষে এই দাবীর বিষয়টি নিশ্চিত করেছেন বলে সূত্রটি জানিয়েছে। যদিও ফিফা এ সংক্রান্ত আনুষ্ঠানিক কোন মন্তব্য করতে রাজী হয়নি। ফিফার এক মুখপাত্র জানান, ফিফা সভাপতি এই ধরনের কোন চিঠি এখনো পাননি। তিনি আরো জানান, ফিফা প্রতিনিয়ত ২০২২ কাতার বিশ্বকাপের স্থানীয় আয়োজক কমিটির সাথে যোগাযোগ রাখছে।
এদিকে মিশরীয় ফুটবল ফেডারেশনের একটি সূত্র জানিয়েছে, তারা কাতার বিশ্বকাপ বাতিলের দাবী সংক্রান্ত চিঠি ফিফার কাছে পাঠিয়েছে। পূর্ব ঘোষিত স্বাগতিক দেশ থেকে প্রস্তুতি সম্পন্ন হওয়ার পরও আসর সরিয়ে নেয়ার নজির অবশ্য আছে বিশ্বকাপে। ১৯৮৬ সালে প্রথম কলম্বিয়াকে বিশ্বকাপ আয়োজনের স্বাগতিক হিসেবে মনোনয়ন দিলেও পরবর্তীতে বিভিন্ন ইস্যুতে তা সরিয়ে সেই স্বত্ব দেয়া হয়েছিল মেক্সিকোকে।

 


দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।