Inqilab Logo

ঢাকা, সোমবার, ২৪ জুলাই ২০১৭, ০৯ শ্রাবণ, ১৪২৪, ২৯ শাওয়াল ১৪৩৮ হিজরী

রোডই নাই ম্যাপ দিয়ে কি হবে -মির্জা ফখরুল

| প্রকাশের সময় : ১৭ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, কোনো আলোচনা না করে রোডম্যাপ দিয়ে সমস্যার সমাধান হবে না। রোডই যেখানে নেই সেখানে ম্যাপের কোন প্রশ্নই আসেনা বলেও তিনি মন্তব্য করেন। নির্বাচন কমিশন ঘোষিত একাদশ সংসদ নির্বাচন নিয়ে রোডম্যাপ ঘোষণার পর দলীয় কার্যালয়ে এক প্রতিক্রিয়ায় তিনি এসব কথা বলেন। বিএনপি মহাসচিব বলেন, রোডম্যাপ দিয়ে নির্বাচন নিয়ে চলমান সঙ্কটের সমাধান হবে না। রোডটা তো থাকতে হবে। এখন পর্যন্ত আমরা রোড দেখতে পারছি না। সুতরাং ম্যাপ তো পরের প্রশ্ন। তিনি বলেন, অবাধ ও নিরপেক্ষ নির্বাচনের জন্য একটা সহায়ক সরকার প্রয়োজন, সেই সহায়ক সরকার গঠনের ব্যাপারে আলোচনা বড় প্রয়োজন এই মুহূর্তে।
নির্বাচন কমিশনের রোডম্যাপ নিয়ে পরবর্তীতে দলের পক্ষ থেকে আনুষ্ঠানিক প্রতিক্রিয়া জানানো হবে উল্লেখ করে মির্জা ফখরুল বলেন, এটা যেহেতু অত্যন্ত স্পর্শকাতর ও প্রয়োজনীয় একটা বিষয়। আমরা সিনিয়র নেতাদের সঙ্গে কথা বলব, আমাদের চেয়ারপারসনের সঙ্গে আলোচনা করে আমরা পরে আনুষ্ঠানিক প্রতিক্রিয়া জানাব। নির্দলীয় সরকারের অধীনে না হওয়ায় দশম সংসদ নির্বাচন বর্জন করেছিল বিএনপি। একাদশ সংসদ নির্বাচনের সময় শেখ হাসিনাকে প্রধানমন্ত্রিত্বে রেখে ভোট করতে অনীহ বিএনপি। অন্যদিকে বিএনপির দাবিতে নতি স্বীকারে নারাজ ক্ষমতাসীন আওয়ামী লীগ। ফখরুল বলেন, প্রধান সঙ্কটটা হচ্ছে যে, নির্বাচনটা কীভাবে হবে? নির্বাচনের সময় সরকার কোন জায়গায় থাকবে, নির্বাচন কমিশনের ভূমিকা কী হবে? যে কথা আমরা বার বার বলে আসছি, নিরপেক্ষ নির্বাচনের জন্য একটা সহায়ক সরকার প্রয়োজন, সেই সহায়ক সরকার গঠনের ব্যাপারে আলোচনা এই মুহূর্তে বড় প্রয়োজন বলে আমরা মনে করি। প্রভাবমুক্ত নির্বাচনে ইসির আশাবাদের বিষয়ে বিএনপি মহাসচিব বলেন, উদ্দেশ্য খুব ভালো, সবাই তা-ই বলে। বর্তমান সরকারও বলছে যে আমরা নিরপেক্ষ নির্বাচন করতে চাই, সহায়তা করতে চাই। তারপরও দেখতে পারছেন যে কী অবস্থা দেশের মধ্যে আছে? আমরা একটা সভা করার অনুমতি পাই না। আমাদের দেশনেত্রী কালকে বিদেশে গেলেন, আমাদের সিনিয়র নেতাকে রাস্তার মধ্যে দাঁড়িয়ে থাকতে হল। দেশে নির্বাচনের আদৌও কোনো পরিবেশ আছে কি না, সেটাও তো সবার আগে দেখতে হবে? এই অবস্থায় ইসির কোনো ধরনের আলোচনা ছাড়াই ‘রোডম্যাপ’ ঘোষণা নিয়ে প্রশ্ন তোলেন বিএনপি মহাসচিব।
রাজনৈতিক দলগুলোর সঙ্গে ইসির সংলাপের বিষয়ে তিনি বলেন, আমরা বলেছি, গণতান্ত্রিক যতগুলো পদ্ধতি আছে এবং নিয়মতান্ত্রিক যতগুলো পদ্ধতি আছে, আমরা সবগুলো এক্সজস্ট করতে চাই। আমরা গণতান্ত্রিক পদ্ধতিতে যেতে চাই। এটা নির্ভর করবে নির্বাচন কমিশন ও সরকারের সদিচ্ছার ওপরে তারা আমাদেরকে যেতে দিতে চায় কি না।

 


Show all comments
  • Fazlul Haque ১৭ জুলাই, ২০১৭, ১১:০৩ এএম says : 0
    Right
    Total Reply(0) Reply
  • Md Habibur Rhaman ১৭ জুলাই, ২০১৭, ১১:০৩ এএম says : 0
    সটিক কথা
    Total Reply(0) Reply
  • Shihab Ahmed ১৭ জুলাই, ২০১৭, ১১:০২ এএম says : 0
    এসব দিয়া ভুলাইয়া ভালাইয়া একটা কারচুপির নির্বাচন করতে চায়। সাধু সাবধান!
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর