Inqilab Logo

ঢাকা, বুধবার, ২২ নভেম্বর ২০১৭, ০৮ অগ্রহায়ণ ১৪২৪, ০২ রবিউল আউয়াল ১৪৩৯ হিজরী

নামের আগে আলহাজ লিখার জন্য হজ পালন করলে সে হজ কবুল হবে না -অধ্যাপক নুরুল ইসলাম মক্কী

নরসিংদীতে হজ প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

| প্রকাশের সময় : ১৭ জুলাই, ২০১৭, ১২:০০ এএম | আপডেট : ১১:১৮ পিএম, ১৬ জুলাই, ২০১৭

সরকার আদম আলী, নরসিংদী থেকে : হাজী কল্যান সোসাইটি বাংলাদেশ’র চেয়ারম্যান ও ইসলামী গবেষক অধ্যাপক নুরুল ইসলাম মক্কী বলেছেন, হজ্বের ৩টি ফরজ ও ৯টি ওয়াযেবসহ হজ্বের নির্ধারিত শর্ত সমূহ পূরণ করতে না পারলে হজ কবুল হবে না। হজ পালনের সময় কোন শেরেকী গুনাহ করলে হজব্রত পালনের উদ্দেশ্য ব্যহত হবে।
জামেয়া কাসেমিয়া গাবতলী মাদ্রাসার ভাইস-প্রিন্সিপাল, বিশিষ্ট ইলামী চিন্তাবিধ হাফেজ মাওলানা মাহমুদুল হাসান আল মাদানী বলেছেন, নামের পূর্বে আলহাজ বা হাজী লিখে জাগতিক মর্যাদা বৃদ্ধির জন্য হজ করলে সে হজ কবুল হবে না।
নরসিংদী সদর উপজেলা জামে মসজিদের পেশ ইমাম তরুণ ইসলামী চিন্তাবিদ মাওলানা মুফতি আতিকুল্লাহ বলেছেন, হজ পালন করা যেমন ফরজ, তেমনই হজের জ্ঞান অর্জন করাও হাজীদের জন্য ফরজ।
গতকাল শনিবার সকালে নরসিংদী টাউল হলে হাজীদের হজপূর্ব এক প্রশিক্ষণ কর্মশালায় বক্তৃতাকালে বক্তাগন এসব কথা বলেন। কর্মশালায় সভাপতিত্ব করেন হাজী কল্যান সোসাইটি বাংলাদেশ, নরসিংদী জেলা শাখার সভাপতি কাজী আবুল হাসেম। অন্যান্যের মধ্যে হজ যাত্রীদের প্রস্তুতি ও প্রয়োজনীয় সীমানা বিষয়ে আলোচনা করেন ডা. অসিউদ্দিন, হজে দিবসওয়ারী কার্যক্রম ও প্রশ্নোত্তর দান করেন অধ্যাপক নুরুল ইসলাম মক্কী এবং নরসিংদী আইনজীবী সমিতির সাবেক সভাপতি বিশিষ্ট আইনজীবী এড. বশিরুল কাদের। উপস্থিত ছিলেন, সোসাইটির নেতা আব্দুর রাজ্জাক, মুখলেছুর রহমান, আব্দুল হাই, কামরুজ্জামান ঝন্টু। মোনাজাত পরিচালনা করেন প্রবীন আলেম মাওলানা সুলতান উদ্দিন নূরী।
হাজীদের প্রশ্নের জবাবে নুরুল ইসলাম মক্কী বলেন, নামের পূর্বে আলহাজ লিখলে গুনাহগার হবার সম্ভাবনা রয়েছে। হজের সময় শেরেকীর মত কঠিন গুনাহ করলে হজ ক্ষতিগ্রস্থ হওয়ার সম্ভাবনা রয়েছে।
মাওলানা মাহমুদুল হাসান মাদানী বলেন, অনেকে ইলেকশন এলে নিজ নামের আগে আলহাজ লেখার জন্য হজ পালন করেন। কিংবা কোন নির্বাচনী প্রতিপক্ষ হজ করেছেন তাকে টেক্কা দেয়ার জন্য যদি কোন ব্যক্তি হজ করেন তবে সেসব হজ আল্লাহর দরবারে কবুল হবে না। তিনি আরো বলেন, পবিত্র হজব্রত পালনের সময়ে অস্থিরতা পরিহার করে ধীরস্থিরভাবে সকল শর্ত সমূহ পূরন করে হজব্রত পালন করার জন্য তিনি হাজীদের প্রতি আহবান জানান।

 

 


দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।