Inqilab Logo

ঢাকা, বুধবার, ২৭ সেপ্টেম্বর ২০১৭, ১২ আশ্বিন ১৪২৪, ০৬ মুহাররম ১৪৩৮ হিজরী

আইএস প্রধান বাগদাদি এখনও জীবিত

| প্রকাশের সময় : ১৭ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

ইরাকি গোয়েন্দা কর্মকর্তার দাবি

ইনকিলাব ডেস্ক : ইরাকের এক গোয়েন্দা কর্মকর্তা দাবি করেছেন, ইসলামিক স্টেট (আইএস)-এর প্রধান আবু বকর আল-বাগদাদি এখনও জীবিত আছেন। ইরাকের দৈনিক পত্রিকা আল-সাবাহ এর বরাত দিয়ে এ খবর জানিয়েছে মিডল ইস্ট মনিটর।
গত মাসে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় দাবি করেছিল সিরিয়ায় একটি বিমান হামলায় বাগদাদি নিহত হয়েছেন বলে মনে করা হচ্ছে। তবে মার্কিন কর্মকর্তারা জানিয়েছেন, বাগদাদি নিহত হওয়ার কোনও প্রমাণ তাদের কাছে নেই।
কিছুদিন আগে যুক্তরাজ্যভিত্তিক মানবাধিকার পর্যবেক্ষক সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস দাবি করেছে, বাগদাদির মৃত্যুর ব্যাপারে তাদের কাছে নিশ্চিত তথ্য রয়েছে। আইএসের সিনিয়র কমান্ডারদের বরাত দিয়ে তারা এই দাবি করে। ইরাকি একটি টেলিভিশন চ্যানেলের বরাতে সংস্থাটি জানায়, আইএস তেল আফারে এক বিবৃতি প্রকাশের মাধ্যমে তাদের নেতার মৃত্যুর খবর নিশ্চিত করেছে। বাগদাদির মৃত্যু নিয়ে আইএস এর বেশি কিছু জানায়নি।
আইএস প্রধান বাগদাদির এই মৃত্যুর খবর অস্বীকার করেছেন ইরাকের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের গোয়েন্দা ও সন্ত্রাসদমন বিভাগের প্রধান আবু আলি আল-বসরি। আল-সাবাহ পত্রিকাকে এক সাক্ষাৎকারে তিনি বলেছেন, বাগদাদি এখনও সিরিয়ার রাক্কার বাইরে একটি এলাকায় লুকিয়ে রয়েছেন। এই গোয়েন্দা কর্মকর্তা দাবি করেন, বাগদাদির নিহত হওয়ার খবরটি সঠিক নয়।
বাগদাদির মাথার মূল্য ২৫০ লাখ মার্কিন ডলার ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র। ২০১৩ সালে আল-কায়েদা থেকে বেরিয়ে গিয়ে তিনি আইএস প্রতিষ্ঠা করেন। সর্বশেষ ২০১৪ সালে মসুলে প্রকাশ্যে দেখা গিয়েছিল তাকে। গত সপ্তাহে ইরাকি কর্তৃপক্ষ মসুলকে সম্পূর্ণ দখলমুক্ত ঘোষণা করে। মসুল ছিল উত্তর ইরাকে আইএসের সর্বশেষ শক্তিশালী ঘাঁটি। সূত্র : মিডল ইস্ট মনিটর।

 


Show all comments
  • আজমল ১৭ জুলাই, ২০১৭, ১০:৫২ এএম says : 1
    এই শুনি জীবিত আছে এই শুনি মরে গেছে আসলে সত্য কোনটা ?
    Total Reply(0) Reply
  • Rabbani ১৭ জুলাই, ২০১৭, ২:৪৩ এএম says : 1
    বাগদাদি কিসের খেলাফত ঘোষনা করেছে আমার বুঝে আসে না।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর