Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ডিএসইতে ৬৫ শতাংশ প্রতিষ্ঠানের দরপতন

| প্রকাশের সময় : ১৮ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : ঊর্ধ্বমুখী প্রবণতার পর সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্যসূচক ও লেনদেন উভয় কমেছে। প্রধান বাজার ডিএসইতে লেনদেন হওয়া ৬৫ শতাংশ প্রতিষ্ঠানেরই দরপতন হয়েছে। এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় কমেছে ২০ পয়েন্ট এবং সিএসইর সার্বিক মূল্যসূচক সিএসসিএক্স কমেছে ৪৭ পয়েন্ট। অপরদিকে ডিএসইতে লেনদেন কমেছে প্রায় ১১৬ কোটি টাকা। আর সিএসইতে লেনদেন কমেছে প্রায় ১১ কোটি টাকা।
বাজার পর্যালোচনায় দেখা যায়, সোমবার মূল্যসূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় ডিএসইতে লেনদেন শুরু হয়। লেনদেনের প্রথম ৫ মিনিটেই ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৪ পয়েন্ট বেড়ে যায়। তবে আধাঘণ্টার ব্যাবধানে ঋণাত্মক হয়ে পড়ে মূল্যসূচক। লেনদেনের শেষ দিকে সূচকের পতন অব্যাহত থাকায় বড় দরপতনের মধ্য দিয়েই লেনদেন শেষ হয়। দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ২০ পয়েন্ট কমে ৫ হাজার ৮২৪ পয়েন্টে দাঁড়িয়েছে।
প্রধান মূল্যসূচকের পাশাপাশি কমেছে অপর দুটি সূচকও। ডিএসই-৩০ সূচক দশমিক ৩৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ২ হাজার ১৩৩ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৩ পয়েন্ট কমে ১ হাজার ৩২৪ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইতে লেনদেন হয়েছে ১ হাজার ১৪৭ কোটি ৬০ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ১ হাজার ২৬৩ কোটি ৪৬ লাখ টাকা। সে হিসেবে লেনদেন কমেছে ১১৫ কোটি ৮৬ লাখ টাকা।
ডিএসইতে লেনদেন হওয়া ২১৪টি বা ৬৫ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ারের দাম আগের দিনের তুলনায় কমেছে। অপরদিকে দাম বেড়েছে ৮২টির বা ২৫ শতাংশের এবং অপরিবর্তিত রয়েছে ৩৩টির বা ১০ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার দাম।
টাকার অংকে ডিএসইতে এদিন সবচেয়ে বেশি লেনদেন হয়েছে কনফিডেন্স সিমেন্টের শেয়ার। এদিন কোম্পানির ৫৮ কোটি ২৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা ইফাদ অটোসের ৫৩ কোটি ৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ৩৭ কোটি ৩৬ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে কেয়া কসমেটিকস। লেনদেনে এরপর রয়েছে- এমজেএল বিডি, সিমটেক্স ইন্ডাস্ট্রিজ, বিবিএস, ডরিন পাওয়ার, লংকাবাংলা ফাইন্যান্স, আফতাব অটো এবং ফু-ওয়াং ফুড। অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসসিএক্স সূচক ৪৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১০ হাজার ৯০৫ পয়েন্টে। বাজারটিতে লেনদেন হয়েছে ৬৩ কোটি ৫১ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ৭৪ কোটি ১৪ লাখ টাকা। সোমবার সিএসইতে লেনদেন হওয়া ২৬৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে ৭৯টির দাম বেড়েছে। অপরদিকে দাম কমেছে ১৬৬টির এবং অপরিবর্তিত রয়েছে ২৪টির দাম



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ