Inqilab Logo

ঢাকা, রোববার ২১ জুলাই ২০১৯, ০৬ শ্রাবণ ১৪২৬, ১৭ যিলক্বদ ১৪৪০ হিজরী।

লঘুচাপ ঘনীভূত হয়ে সুস্পষ্ট লঘুচাপ ভ্যাপসা গরম অব্যাহত

| প্রকাশের সময় : ১৮ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

দিনাজপুরে সর্বোচ্চ ৩৭.৬ ডিগ্রি সে.
বিশেষ সংবাদদাতা, চট্টগ্রাম ব্যুরো : সাগরে সৃষ্ট লঘুচাপটি গতকাল (সোমবার) ঘনীভূত হয়ে সুস্পষ্ট লঘুচাপে পরিণত হয়েছে। এটি আরও শক্তি সঞ্চয় ও ঘনীভূত হয়ে মৌসুমি নি¤œচাপে রূপ নেয় কিনা সেদিকে সতর্ক পর্যবেক্ষণ করছে আবহাওয়া বিভাগ। এদিকে সুস্পষ্ট লঘুচাপের সক্রিয় প্রভাবে সারাদেশেই ভ্যাপসা গরম অব্যাহত রয়েছে। অনেক জায়গাতেই তাপপ্রবাহ (৩৬ ডিগ্রি সে. এর উপরে) বয়ে যায়। গতকাল দিনাজপুরে ছিল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৩৭.৬ ডিগ্রি সেলসিয়াস। এ সময় ঢাকায় ছিল সর্বোচ্চ ৩৫.৪ ও সর্বনি¤œ ২৭.৫ ডিগ্রি তাপমাত্রা। আর গত ২৪ ঘণ্টায় বৃষ্টিপাত হয় মাদারীপুরে ৩৩ মিলিমিটার। ঢাকাসহ দেশের অনেক জায়গায় বৃষ্টি হয়নি অথবা হয়েছে ছিঁটেফোঁটা। তবে আবহাওয়া পূর্বাভাসে জানা গেছে, পরবর্তী ৪৮ ঘণ্টায় বৃষ্টিপাতের প্রবণতা বেড়ে যেতে পারে। এর পরের ৫ দিনে আবহাওয়ার সামান্য পরিবর্তন হতে পারে।
গত সন্ধ্যায় আবহাওয়া বিভাগ জানায়, ভারতের উড়িষ্যা-পশ্চিমবঙ্গ উপক‚লের অদূরে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে অবস্থানরত লঘুচাপটি ঘণীভ‚ত ও সুস্পষ্ট লঘুচাপে পরিণত হয়ে এখন বর্তমানে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও সংলগ্ন পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর, উড়িষ্যা উপক‚লীয় এলাকায় অবস্থান করছে। মৌসুমি বায়ুর বলয় ভারতের রাজস্থান, মধ্যপ্রদেশ, উড়িষ্যা সুস্পষ্ট লঘুচাপের কেন্দ্রস্থল এবং গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের উত্তর-পশ্চিমাঞ্চল হয়ে উত্তর-পূর্ব দিকে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে।
আজ (বুধবার) সন্ধ্যা ২৪ ঘন্টার পূর্বাভাসে জানা গেছে, ময়মনসিংহ, রংপুর, ঢাকা, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী, বরিশাল এবং খুলনা বিভাগের কয়েক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বর্ষণ হতে পারে। টাঙ্গাইল, ময়মনসিংহ, সিলেট, শ্রীমঙ্গল, রাজশাহী, বগুড়া, রংপুর, দিনাজপুর, সৈয়দপুর এবং তেতুলিয়ায় মৃদু তাপ প্রবাহ বয়ে যাচ্ছে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: লঘুচাপ


আরও
আরও পড়ুন