Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

নরসিংদীতে চিকুনগুনিয়া ও ডেঙ্গু প্রতিরোধে মতবিনিময় সভা অনুষ্ঠিত

| প্রকাশের সময় : ১৮ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

সামাজিক সচেতনতাসহ ব্যক্তি পর্যায়ে সর্তকতার মাধ্যমে চিকুনগুনিয়া ডেঙ্গু প্রতিরোধ করতে হবে -সৈয়দ আবুল মকসুদ
স্টাফ রিপোর্টার, নরসিংদী থেকে : ডেঙ্গু ও চিকুনগুনিয়া প্রতিরোধ উপ-কমিটির আহবায়ক বিশিষ্ট সাংবাদিক কলামিস্ট ও মানবাধিকার কর্মী সৈয়দ আবুল মকসুদ’র নেতৃত্বে উপ-কমিটির সদস্য বৃন্দ গতকাল নরসিংদী সফর করেছেন। ডেঙ্গু ও চিকুনগুনিয়া প্রতিরোধে সামাজিক সচেতনতা বৃদ্ধি এবং মাঠ পর্যায়ে চিকিৎসা সুবিধা বৃদ্ধির লক্ষ্যে তারা এই সফরে আসেন। এ উপলক্ষ্যে নরসিংদী জেলা ও সদর হাসপাতালে আয়োজিত পৃথক দুটি সমাবেশে বক্তৃতাকালে তিনি বলেন, কোন সংক্রামক ব্যাধি প্রতিরোধে সরকারের স্বাস্থ্য বিভাগের একার পক্ষে সম্ভব হয়ে উঠে না। এ জন্য সামাজিক সচেতনতা বৃদ্ধিসহ ব্যক্তি পর্যায় থেকে সর্তকতা অবলম্বন করা একান্ত জরুরী। তিনি বলেন, ডেঙ্গু ও চিকুনগুনিয়া ভাইরাসজনিত জ্বর। এডিস মশার মাধ্যমে এ রোগ মানুষের মধ্যে ছড়িয়ে পড়ে। চিকুনগুনিয়া বা ডেঙ্গু জ্বর হলে আতঙ্কিত না হয়ে চিকিৎসকদের শরনাপন্ন হতে হবে। সৈয়দ মকসুদ বলেন, আতঙ্কিত না হয়ে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে যাতে সাধারণ মানুষ এ রোগ সম্পর্কে সার্বিক সচেতনতা অর্জন করতে পারে। আলোচনা ও মতবিনিময় সভায় সভাপত্বি করেন নরসিংদী সদর হাসপাতালের আরএমও ডা. সৈয়দ আমিরুল হক শামীম। সভা পরিচালনা করেন জেলা হাসপাতালের আরএমও ডা. মিজানুর রহমান। অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন, সিডিসি’র সহ-পরিচালক ডা. নাছির উদ্দিন আহমেদ খান, আইইডিসিআরএ’র প্রতিনিধি ডা. জাকির হোসেন, নিপসন’র প্রতিনিধি ডা. বায়েজিদ আলম, লেকচারার ডা. উম্মুল খায়ের আলম, নরসিংদী জেলা বিএমএ’র সাবেক সভাপতি ডা. গোলাম দাস্তগীর, জেলা বিএমএ’র সাধারণ সম্পাদক ডা. সাজেদুল হক অপু, সদর হাসপাতালের মেডিসিন বিশেষজ্ঞ ডা. মোস্তফা কামাল উদ্দিন খান, শিশু রোগ বিশেষজ্ঞ ডা. মহসিন উদ্দিন সেলিম, জেলা হাসপাতালের শিশু রোগ বিশেষজ্ঞ ডা. জসিম উদ্দিন প্রমুখ।
আলোচনা সভা শেষে সৈয়দ আবুল মকসুদের নেতৃত্বে উপ-কমিটির সদস্যবৃন্দ নরসিংদী জেলা হাসপাতালের বিভিন্ন ওয়ার্ড ঘুরে দেখেন এবং রোগীদের সম্পর্কে খোঁজখবর নেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ