Inqilab Logo

মঙ্গলবার, ১৬ আগস্ট ২০২২, ০১ ভাদ্র ১৪২৯, ১৭ মুহাররম ১৪৪৪
শিরোনাম

বিনিয়োগ বাড়াতে পরিবেশ দরকার -গভর্নর

| প্রকাশের সময় : ১৯ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির বলেছেন, মোট দেশজ উৎপাদন (জিডিপি) প্রবৃদ্ধি ৮ শতাংশে উন্নীত করতে হলে বিনিয়োগবান্ধব পরিবেশ দরকার। গভর্নর বলেন, আমরা মধ্যম আয়ের দেশে যাচ্ছি। সঠিক পথেই আছি। এ জন্য অর্থনৈতিক প্রবৃদ্ধি দ্রæত ৮ শতাংশে নিয়ে যেতে হবে। বর্তমানে যে লক্ষ্য রয়েছে ৭ দশমিক ২ শতাংশ। আর তাই দেশি-বিদেশি বিনিয়োগ প্রয়োজন। আর এটি বাড়ানোর জন্য বিনিয়োগবান্ধব পরিবেশ দরকার। এক্ষেত্রে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের দায়িত্ব অনেক। একই সঙ্গে ইতোমধ্যে বিদেশি বিনিয়োগ আকৃষ্ট করতে আমরা বিভিন্ন উদ্যোগ নিয়েছি। বেশকিছু নীতিমালাও শিথিল করা হয়েছে।
গতকাল বাংলাদেশ ব্যাংকে ‘বৈদেশিক মুদ্রা নীতি ও বিনিয়োগ বিষয়ক ওরিয়েন্টেশন কোর্স- ২০১৭’ এর উদ্বোধনকালে তিনি এ কথা বলেন। বাংলাদেশ ব্যাংক ও ইকোনোমিক রিপোর্টার্স ফোরাম (ইআরএফ) যৌথভাবে কর্মশালাটি আয়োজন করে।
সাংবাদিকদের উদ্দেশ্যে গভর্নর বলেন, গতানুগতিকের বাইরে এসে অনুসন্ধানী প্রতিবেদন করতে হবে। তিনি বলেন, প্রতিযোগীতা থাকে সংবাদ প্রচারে। তবে সবার আগে খবর নয়, সবার আগে সঠিক খবরে গুরুত্ব দিতে হবে। যাতে করে দেশ ও প্রতিষ্ঠান উপকৃত হয়। বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরি নিয়ে দায়িত্বশীল সংবাদ পরিবেশন করায় তিনি সাংবাদিকদের প্রশংসা করেন।
সুইস ব্যাংকে বাংলাদেশিদের অর্থের পরিমাণ বৃদ্ধি প্রসঙ্গে ফজলে কবির বলেন, স¤প্রতি অর্থমন্ত্রী সংসদে এ বিষয়ে উত্তর দিয়েছেন। তিনি বলেছেন অর্থ পাচার হয়নি, সুইস ব্যাংকে ডিপোজিট বেড়েছে। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক সুলতান আহমেদ ও বিশেষ অতিথি ছিলেন ইআরএফ’র সভাপতি সাইফ ইসলাম দিলাল। এ সময় বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর মো. মনিরুজ্জামান, ব্যাংকের নির্বাহী পরিচালক এএনএম আবুল কাশেম, মহাব্যবস্থাপক ড. মো. হাবিবুর রহমান, আবুল কালাম আজাদ, রোকেয়া খাতুনসহ বাংলাদেশ ব্যাংকের উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। সাইফ ইসলাম দিলাল ক্রান্তিকালে গভর্নর হিসেবে দায়িত্ব নিয়ে বাংলাদেশ ব্যাংকের ধারাবাহিক উন্নতিতে গভর্নরের প্রশংসা করেন।
দিনব্যাপি এই কর্মশালায় প্যানেল আলোচক ছিলেন- বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক আহমেদ জামাল, মহাব্যবস্থাপক মো. মাসুদ বিশ্বাস, উপমহাব্যবস্থাপক আলী আকবর ফরাজী, যুগ্ম পরিচালক মো. হারুন অর রশীদ। এছাড়া সমাপনী অনুষ্ঠান ও সার্টিফিকেট বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এস কে সুর চৌধুরী, বিশেষ অতিথি ছিলেন ইআরএফ’র সাধারণ সম্পাদক জিয়াউর রহমান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ