Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

অতি মুনাফার লোভে মাছে ভেজাল দেবেন না : মৎস্য ব্যবসায়ীদের উদ্দেশে প্রধানমন্ত্রী

জাতীয় মৎস্য সপ্তাহ-২০১৭ উদ্বোধন

| প্রকাশের সময় : ২০ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : দেশের মৎস্য সম্পদের বিপুল সম্ভাবনার কথা উল্লেখ করে অতি মুনাফার লোভে মাছে ভেজাল না দিতে মৎস্য ব্যবসায়ী, প্রক্রিয়াজাতকরণ ও রপ্তানীতে সম্পৃক্তদের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, কিছু কিছু মানুষের একটু ভেজাল দেবার প্রবণতা রয়েছে। এই ভেজাল দিয়ে বেশি মুনাফা করতে গিয়ে একেবারে নিজের ব্যবসারও সর্বনাশ, দেশেরও সর্বনাশ। এই সর্বনাশের পথে যেন কেউ না যায়। বিশেষ করে আমাদের মৎস্য ব্যবসায়ীরা।
গতকাল বুধবার সকালে রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে জাতীয় মৎস সপ্তাহ-২০১৭ উদ্ভোধন উপলক্ষ্যে মৎস্য ও প্রাণি সম্পদ মন্ত্রণালয় আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানে মৎস্য খাতে অবদান রাখায় ১৩ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে পুরষ্কৃত করা হয়। এ সময় প্রধানমন্ত্রী মাছ উৎপাদন বাড়াতে গবেষণা, প্রক্রিয়াজাত করে রপ্তানির ওপর জোর দেন। গুরুত্ব দেন ব্যবসায়ীদের সততার ওপর। ১৮ জুলাই থেকে ২৪ জুলাই পর্যন্ত এবারের মৎস সপ্তাহ উদযাপিত হচ্ছে। মৎস্য সপ্তাহের এবারের প্রতিপাদ্য ‘মাছ চাষে গড়বো দেশ, বদলে দেব বাংলাদেশ।’
অনুষ্ঠানে প্রধানমন্ত্রী ১৩ জন মৎস্য চাষি এবং প্রতিষ্ঠানকে মৎস্য খাতে বিশেষ অবদানের স্বীকৃতি হিসেব স্বর্ণ ও রৌপ্য পদক প্রদান করেন। এদের মধ্যে ৪ জন স্বর্ণ এবং ৯জন রৌপ্য পদক লাভ করেন। পদক ও সনদপত্রসহ নগদ ৫০ হাজার এবং ৩০ হাজার টাকার চেকও বিজয়ীদের প্রদান করেন তিনি।
প্রধানমন্ত্রী বলেন, রপ্তানীর ক্ষেত্রে সবসময় আমাদের সতর্ক থাকতে হবে। যাতে কোন রকম অভিযোগ যেন আমাদের বিরুদ্ধে না আসে। মাছচাষ এবং প্রক্রিয়াজাতকরণের সঙ্গে যারা জড়িত তাদেরকে আমি অনুরোধ করবো-অতি মুনাফার লোভে নিজের ব্যবসাটাও যেমন নষ্ট করবেন না, তেমনি দেশের রপ্তানী বা পণ্যটাও আপনারা নষ্ট করবেন না।
শেখ হাসিনা বলেন, আমাদের এখানে ভেজাল দেয়ার একটা প্রবণতা আছে। দরকারটা কী? এই ভেজাল দিয়ে বেশি মুনাফা করতে গিয়ে নিজের ব্যবসারও সর্বনাশ, দেশেরও সর্বনাশ। এই সর্বনাশের পথে যেন কেউ না যায়। বিশেষ করে প্রক্রিয়াজাত এবং চাষের সঙ্গে যারা জড়িত, তাদেরকে আমি অনুরোধ করবো, ব্যবসাটাও নষ্ট করবেন না, আর দেশের পণ্যটাও আপনারা নষ্ট করবেন না।
চিংড়িতে ভেজাল দেয়ার চেষ্টায় ১৯৯৬ সালে বাংলাদেশ থেকে রপ্তানি বন্ধ হয়ে যাওয়ার কথা তুলে ধরেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, ৯৬ সালে যখন আমি সরকারে আসি, দেখলাম, চিংড়ি রপ্তানি বন্ধ হয়ে গেছে। ইউরোপ আমাদের কাছ থেকে আর চিংড়ি নেবে না। তখন এক ভদ্রলোক ছিলেন, তিনি ভাল রাজনৈতিক নেতাও হয়ে গিয়েছিলেন। এক সময় আমাদের পার্টি, আরেক সময় আরেক পার্টি, এভাবে ঘুরে বেড়ানোর অভ্যাস হয়ে দাঁড়িয়েছিল। তিনি চিংড়ি মাছের ভেতর লোহা ঢুকিয়ে দিয়ে ওজন বৃদ্ধি করে রপ্তানি করতে যাচ্ছিলেন। সেটা যখনই ধরা পড়ে গেছে, সঙ্গে সঙ্গে চিংড়ি রপ্তানি বন্ধ। আমরা কেবলই তখন সরকারে এসেছি। তখন আমরা ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে কথা বলি। ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে কথা বলে মৎস্য খাতের উন্নয়নের জন্য সেই সময় ৪০ কোটি টাকা এবং একটি কমিটি করে দেই। সেই টাকা দিয়ে প্রত্যেকটি হ্যাচারি উন্নত করা হয়। ধীরে ধীরে মানসম্পন্ন রপ্তানীর মধ্যদিয়ে আবার মৎস্য রপ্তানী সচল হয়।
বর্তমানে দেশেও মাছের চাহিদা বাড়ছে উল্লেখ করে শেখ হাসিনা বলেন, মানুষের ক্রয় ক্ষমতা বাড়ছে। আগে একজন রিক্সাওয়ালা যেখানে শুধু চাল কিনতে সক্ষম ছিল, সে এখন একটু মাছও সাথে কিনতে পারে। একজন দিন মজুরের সক্ষমতাও বেড়েছে। এজন্য চাহিদাও বাড়বে। মানুষের ক্রয় ক্ষমতা যত বাড়বে, আমাদের বাজারও ততটা বাড়তে থাকবে।
প্রধানমন্ত্রী বলেন, আমি প্রথমবার ক্ষমতায় এসেই বিশ্ববিদ্যালয়গুলোকে অনুরোধ করেছিলাম যেমন আমাদের কৈ মাছ, মাগুর মাছসহ দেশী মাছের ওপর গবেষণার জন্য। আগে দেখতাম তেলাপিয়া ও কার্প জাতীয় মাছ নিয়েই কেবল গবেষণা চলত। কোন মাছটার বাজারে চাহিদাটা বেশি সেটা নিয়েই আমাদের গবেষণা করা, উৎপাদন বৃদ্ধি করা এবং প্রক্রিয়াজাত করে সেটা বিদেশে রপ্তানী করা প্রয়োজন।
শেখ হাসিনা বলেন, স্বাধীনতার পর জাতির পিতা ১৯৭৩ সালে গণভবনের লেকে আনুষ্ঠানিকভাবে মাছের পোনা ছেড়ে মৎস্য সপ্তাহ উদযাপনের শুভ সূচনা করেন। তিনি পাট, চা, চামড়ার সঙ্গে মাছকেও বাংলাদেশের রপ্তানিপণ্য হিসেবে উল্লেখ করেছিলেন। মৎস্যসম্পদ বৈদেশিক মুদ্রা অর্জনের দ্বিতীয় প্রধান খাত হবে বলে জাতির পিতা আশাবাদ ব্যক্ত করেছিলেন।
তিনি বলেন, আজ দেশের ১ কোটি ৮২ লাখ মানুষের জীবন-জীবিকা মৎস্য সম্পদের সাথে সম্পর্কিত। জিডিপিতে মৎস্যসম্পদের অবদান প্রায় ৪ শতাংশ। প্রাণিজ আমিষের ৬০ ভাগ যোগান দেয় মৎস্য খাত।
আবহমান কাল থেকেই ‘মাছে-ভাতে বাঙালি’ বলেই আমাদের পরিচিতি উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, বর্ষা মৌসুমের বিশাল প্লাবনভূমি- যা স্বাদু পানির মাছের প্রধান প্রজনন ও বিচরণক্ষেত্র। এছাড়াও রয়েছে বিশাল সমুদ্র। এই সমুদ্রে আরও যোগ হয়েছে মিয়ানমার ও ভারতের থেকে আইনী লড়াইয়ে অর্জিত গভীর সমুদ্রের ১ লাখ ১৮ হাজার ৮১৩ বর্গকিলোমিটার এলাকা। স্বাদু পানি এবং বিশাল এই সমুদ্র এলাকা বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে তথা মৎস্য আহরণ, বৈদেশিক মুদ্রা অর্জন ও জীবিকা নির্বাহের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আমার বিশ্বাস।
প্রধানমন্ত্রী বলেন, বহুমুখী পদক্ষেপ গ্রহণ ও কার্যক্রম বাস্তবায়নের মাধ্যমে আমরা মাছের উৎপাদন ও আহরণ বাগাতে সক্ষম হয়েছি। ২০১৫-১৬ অর্থবছরে ৩৮ লক্ষ ৭৮ হাজার মেট্রিক টন মৎস্য মাছ উৎপাদনের লক্ষ্যমাত্রা অর্জিত হয়েছে যা ইতোপূর্বে ছিল ৯ লক্ষ ৭৪ হাজার মেট্রিক টন। ফলে অভ্যন্তরীণ জলাশয়ে মৎস্য আহরণে বাংলাদেশ বিশ্বে ৪র্থ স্থান অধিকার করার গৌরব অর্জন করতে সক্ষম হয়েছে।
সরকার প্রধান বলেন, যার ফলে- ২০০৯ থেকে এ পর্যন্ত মৎস্য সেক্টরে নারী-পুরুষ নির্বিশেষে প্রায় ৪১ লক্ষ লোকের বাড়তি কর্মসংস্থান সৃষ্টি হয়েছে। মৎস্যচাষী ও মৎস্যজীবীদের আয় ৩০ ভাগেরও বেশি বৃদ্ধি পেয়েছে। সরকার মাছে ফরমালিনের অপব্যবহার নিয়ন্ত্রণ করতে সক্ষম হয়েছে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, চিংড়ি এবং মৎস্য ও মৎস্যজাত পণ্য রপ্তানির ক্ষেত্রে বাস্তবধর্মী ও সময়োপযোগী উদ্যোগ গ্রহণ করা হয়েছে। সাভার, চট্টগ্রাম ও খুলনায় তিনটি সর্বাধুনিক মাননিয়ন্ত্রণ ল্যাব স্থাপন করা হয়েছে। চাষীদের রোগমুক্ত চিংড়ি পোনা সরবরাহের জন্য কক্সবাজার, সাতক্ষীরা ও খুলনায় ৩টি পিসিআর ল্যাব প্রতিষ্ঠা করা হয়েছে। কক্সবাজারে আরও ১টি ল্যাব প্রতিষ্ঠার কাজ চলছে।
প্রধানমন্ত্রী বলেন, বঙ্গোপসাগরে অর্জিত বিশাল জলসীমার সমস্ত মৎস্যসম্পদ জরিপ ও আহরণের লক্ষ্যে ইতোমধ্যেই ক্রয় করা হয়েছে ‘আর ভি মীন সন্ধানী’ নামে একটি আধুনিক গবেষণা ও জরিপ জাহাজ। তিনি বলেন, আমরাই প্রথমবারের মত জেলেদের নিবন্ধন ও পরিচয়পত্র প্রদানের কাজ শুরু করি যা এখন সফল সমাপ্তির পথে। এ পর্যন্ত ১৬ লক্ষ ২০ হাজার জেলেকে নিবন্ধনকরণ এবং ১৪ লক্ষ ২০ হাজার ১২৫ জন জেলেকে পরিচয়পত্র প্রদান করা হয়েছে। ফলে তাদের জন্য প্রদত্ত সরকারের বিভিন্ন সহায়তা ও প্রণোদনা প্রকৃত জেলেদের হাতে পৌঁছে দেয়া সহজতর হবে।
মৎসজীবীদের উন্নয়নে সরকারের বিভিন্ন কল্যাণমূলক পদক্ষেপের উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, মৎস্য সম্পদের উন্নয়নে প্রয়োজনীয় গবেষণা কার্যক্রম অব্যাহত রাখতে সরকার অঙ্গীকারাবদ্ধ। তিনি আশা প্রকাশ করেন, বিপন্নপ্রায় মৎস্য প্রজাতির সংরক্ষণ, প্রজনন ও বংশ বিস্তারের জন্য মুক্ত জলাশয়ে অভয়াশ্রম স্থাপন ও এর সংরক্ষণে দেশের মৎস্য খাতের সঙ্গে সংশ্লিষ্ট সকলে আরও তৎপর হবেন। পরে প্রধানমন্ত্রী গণভবনের লেকে মাছের পোনা অবমুক্ত করেন। মৎস্য ও প্রাণি সম্পদমন্ত্রী সায়েদুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রতিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ এবং মন্ত্রণালয়ের সচিব মাহমুদুল হাসান খান বক্তৃতা করেন।
মাধবপুর (হবিগঞ্জ) উপজেলা সংবাদদাতা জানান, হবিগঞ্জের মাধবপুরে জাতীয় মৎস্য সপ্তাহ উদ্বোধন করা হয়েছে। এ উপলক্ষ্যে গতকাল বুধবার সকালে উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা নিবার্হী কর্মকতা মোঃ মোকলেছুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান সৈয়দ মোঃ শাহজাহান। উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা মোঃ সফিকুল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আব্দুল আজিজ প্রমুখ।
আদমদীঘি (বগুড়া) উপজেলা সংবাদদাতা জানান, বগুড়ার আদমদীঘি উপজেলা মৎস্য অধিদপ্তরের আয়োজনে গতকাল বুধবার জাতীয় মৎস্য সপ্তাহ উদযাপন উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী অফিসার রেজাউল করিমের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব আব্দুল মহিত তালুকদার, অন্যানোর মধ্যে বক্তব্য রাখেন উপজেলা কৃষি অফিসার কামরুজ্জামান, মৎস্য কর্মকর্তা মাহবুবুর রহমান প্রমূখ।
বালাগঞ্জ (সিলেট) উপজেলা সংবাদদাতা জানান, ‘মাছচাষে গড়বো দেশ বদলে দেব বাংলাদেশ’ শ্লোগানকে সামনে রেখে জাতীয় মৎস্য সপ্তাহ উদযাপন করেছে ওসমানীনগর উপজেলা মৎস্য অফিস। সপ্তাহ ব্যাপী কর্মসূচীর অংশ হিসেবে গতকাল বুধবার দ্বিতীয় দিনে বর্নাঢ্য র‌্যালী বের করে। উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ মনিরুজ্জামানে সভাপতিত্বে এবং শিক্ষা কর্মকর্তা সৌরভ পাল মিঠুনের সঞ্চালনায় আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতা করেন স্থানীয় সংসদ সদস্য ইয়াহ্ইয়া চৌধুরী।
দাউদকান্দি (কুমিল্লা) উপজেলা সংবাদদাতা, জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষ্যে বুধবার দাউদকান্দি উপজেলা প্রশাসন ও দাউদকান্দি উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তার উদ্যোগে দাউদকান্দি উপজেলা প্রাঙ্গনে এক বর্ণাঢ্য র‌্যালী ও উপজেলা পরিষদ হল রুমে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী অফিসার মোঃ আল-আমিনের সভাপতিত্বে অতিথি বৃন্দদের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা মৎস্য কর্মকর্তা শরীফ আখন্দ সহকারী মৎস্য কর্মকর্তা নাজমা বেগম প্রমূখ।
ফুলপুর (ময়মনসিংহ) উপজেলা সংবাদদাতা, ময়মনসিংহের ফুলপুরে বুধবার “মাছ চাষে গড়বো দেশ বদলে যাবে বাংলাদেশ এই শ্লোগান নিয়ে জাতীয় মৎস্য সপ্তাহ ও “অর্থ পুষ্টি স্বাস্থ্য চান দেশী ফল বেশি খান” এই শ্লোগান নিয়ে ফলদ বৃক্ষ মেলা’র শুভ উদ্বোধন করা হয়েছে। র‌্যালী শেষে সংসদ সদস্য শরীফ আহমেদ ফিতা কেটে ফলদ বৃক্ষ মেলা উদ্বোধন করেন। এর পর উপজেলা পরিষদ পুকুরে মাছের পোনা অবমুক্ত করে জাতীয় মৎস্য সপ্তাহের উদ্বোধন করেন। ফুলপুর উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ রাশেদ হোসেন চৌধুরীর সভাপতিত্বে এতে আরও উপস্থিত ছিলেন, মুক্তিযোদ্ধা কমান্ডার এমএ হাকিম সরকার প্রমুখ।
ঈশ্বরদী (পাবনা) উপজেলা সংবাদদাতা জানান, গতকাল বুধবার দুপুরে উপজেলা চত্বর থেকে একটি বর্ণাঢ্য রালি বের করে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা নাছরিন আক্তারের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন, উপজেলা ভাইস চেয়ারম্যান আসাদুজ্জামান রিপন, মহিলা ভাইস চেয়ারম্যান মাহমুদা বেগম, উপজেলা সহকারি কমিশনার (ভূমি) শিমুল আক্তার।
লালমোহন (ভোলা) উপজেলা সংবাদদাতা জানান, “মাছচাষে গড়বো দেশ বদলে দেব বাংলাদেশ” এই শ্লোগান নিয়ে গতকাল লালমোহন উপজেলা পরিষদ হলরুমে লালমোহন উপজেলা মৎস অধিদপ্তর কতৃক আয়োজিত সভায় সভাপতিত্ব করেন লালমোহন উপজেলা র্নিবাহী র্কমর্কতা মোঃশামছুল আরিফ। সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন ভোলা - ৩ আসনের সংসদ সদস্য আলহাজ্ব নুরুন্নবী চৌধুরী শাওন। বিশেষ অতিথি উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ফকরুল আলম হাওলাদার,মৎস র্কমর্কতা মোঃ অনিক রহমান,মৎসজীবি লীগের সভাপতি মোঃ ইউনুছ মিয়া, সাবেক ইউপি চেয়ারম্যান মাওলানা আবু তৈয়ব।
লালপুর (নাটোর) উপজেলা সংবাদদাতা জানান, “মাছচাষে গড়বো দেশ, বদলে দেব বাংলাদেশ” এ ¯েøাগান নিয়ে বুধবার সকালে নাটোরের লালপুরে জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। র‌্যালি শেষে উপজেলা পরিষদের পুকুরে মাছের পোনা অবমুক্ত করা হয়। পরে উপজেলা নির্বাহী অফিসার নজরুল ইসলামের সভাপতিত্বে বিআডিবি হলরুমে আলোচনা সভায় বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান হারুনর রশিদ পাপ্পু, লালপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবু ওবায়েদ প্রমুখ।
নান্দাইল(ময়মনসিংহ) উপজেলা সংবাদদাতা জানান, ময়মনসিংহের নান্দাইলে জাতীয় মৎস্য সপ্তাহ উদ্বোধন করা হয়েছে। উদ্ধোধন করেন উপজেলা পরিষদ চেয়ারম্যান আব্দুল মালেক চৌধুরী স্বপন। গতকাল বুধবার উপজেলা নির্বাহী অফিসার মোঃ হাফিজুর রহমান ও উপজেলা সিনিয়র মৎস্য অফিসার (অঃ দাঃ মোঃ মোজাম্মেল হোসেন ভুইয়ার নেতৃত্বে বর্ণাঢ্য র‌্যালী উপজেলা সদরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে নান্দাইল নরসুন্দা নদে পোনা মাছ অবমুক্ত করেন। উপজেলা নির্বাহী অফিসার মোঃ হাফিজুর রহমানের সভাপতিত্বে সমাবেশে প্রধান অতিথি হিসেবে নান্দাইল উপজেলা পরিষদ চেয়ারম্যান, আওয়ামীলীগ নেতা মোঃ আব্দুল মালেক চৌধুরী স্বপন।
ঝিনাইদহ জেলা সংবাদদাতা জানান, জেলা মৎস্য অফিসের আয়োজনে বুধবার সকালে শহরের পুরাতন ডিসি কোর্ট চত্বর থেকে একটি র‌্যালী বের করা হয়। জেলা মৎস্য অফিসার আব্দুল আজিজ এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক আছাদুজ্জামান। বিশেষ অতিথি ছিলেন সিনিয়র সহকারী পুলিশ সুপার এস এম সাহাবউদ্দিন আহমেদ, ঝিনাইদহ প্রেসক্লাবের সভাপতি এম রায়হান, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ইয়ারুল ইসলাম।
ফুলবাড়ী (দিনাজপুর) উপজেলা সংবাদদাতা জানান, দিনাজপুরের ফুলবাড়ীতে নানা আয়োজনের মধ্য দিয়ে জাতীয় মৎস্য সপ্তাহ পালিত হয়েছে। গতকাল বুধবার সকাল ১০টায় উপজেলা নির্বাহী অফিসার এহতেশাম রেজার নেতৃত্বে উপজেলা চত্বর হতে একটি বর্নাঢ্য র‌্যালি শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিন করে পুনরায় উপজেলা চত্বরে এসে শেষ হয়।
সৈয়দপুর (নীলফামারী) উপজেলা সংবাদদাতা জানান, গতকাল (বুধবার) সকালে সৈয়দপুর সিনিয়র উপজেলা মৎস্য দপ্তরের উদ্যোগে মৎস্য সপ্তাহের উদ্বোধনী দিনে উল্লিখিত কর্মসূচি পালন করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন সৈয়দপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান মোখছেদুল মোমিন। বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান মো. আজমল হোসেন। সৈয়দপুর উপজেলা নির্বাহী অফিসার (ভারপ্রাপ্ত) ও সহকারি কমিশনার (ভূমি) আহমেদ মাহবুব-উল- ইসলাম সভায় সভাপতিত্ব করেন। শুরুতেই স্বাগত বক্তব্য দেন সৈয়দপুর সিনিয়র উপজেলা মৎস্য অফিসার দীপা রাণী বিশ্বাস।
সোনাইমুড়ী (নোয়াখালী) উপজেলা সংবাদদাতা জানান, নোয়াখালীর সোনাইমুড়ী উপজেলা মৎস্য সম্প্রসারণ বিভাগের উদ্যোগে জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়েছে। গতকাল বুৃধবার উপজেলার মৎস্য কর্মকর্তার কার্যালয়ে সংবাদ সম্মেলনে বর্তমান সরকারের মৎস্য সম্পদ উন্নয়নে অগ্রগতি বিষয়ে বক্তব্য রাখেন উপজেলা মৎস্য কর্মকর্তা জেসমিন আক্তার।
বোদা (পঞ্চগড়) উপজেলা সংবাদদাতা জানান, পঞ্চগড়ের বোদায় জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে র‌্যালী, আলোচনা সভা ও মাছের পোনা অবমুক্তকরণ করা হয়েছে। উপজেলা নির্বাহী অফিসার সৈয়দ মাহমুদ হাসানের সভাপতিত্বে আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন উপজেলা মৎস্য কর্মকর্তা মোঃ খালেদ মোশারফ। বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান সফিউল্লাহ সুফি।
মানিকগঞ্জ জেলা সংবাদদাতা জানান, মাছের পোনা অবমুক্তকরণ,র‌্যালী,আলোচনা সভা মধ্য দিয়ে মানিকগঞ্জে পালিত হচ্ছে জাতীয় মৎস্য সপ্তাহ। বুধবার সকালে জেলা প্রশাসকের পুকুরে মাছের পোনা অবমুক্ত করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মোঃ নাজমুছ সাদাত সেলিম। এসময় উপস্থিত ছিলেন পৌর মেয়র গাজী কামরুল হুদা সেলিম, জেলা মৎস্য কর্মকর্তা মো. নুরতাজুল হক, জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা জামিলা খাতুন প্রমুখ।
বরুড়া (কুমিল্লা) উপজেলা সংবাদদাতা জানান, কুমিল্লার বরুড়ায় গতকাল ফলদ ও বৃক্ষ মেলা উদ্বোধন করেন জাতীয় সংসদ সদস্য অধ্যাপক নূরুল ইসলাম মিলন। বুধবার দুপরে বরুড়া কেন্দ্রীয় শহীদ মিনারে এ বৃক্ষ মেলার উদ্বোধন করা হয়। এ মেলায় বিভিন্ন প্রজাতির ফলদ ও বনজ ছাড়া প্রদশর্ন করা হয়। উদ্বোধনের সময় উপস্থিত ছিলেন বরুড়া উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব আবদুল খালেক চৌধুরী, উপজেলা নিবার্হী অফিসার মোছা. লুৎফুন নাহার নাজীম।
গোয়ালন্দ (রাজবাড়ী) উপজেলা সংবাদদাতা জানান, জাতীয় মৎস্য সপ্তাহ উদযাপন উপলক্ষে রাজবাড়ীতে র‌্যালী আলোচনা সভা ও মাছের পোনা অবমুক্ত করা হয়েছে। গতকাল বুধবার সকালে রাজবাড়ীর মৎস্য বিভাগের উদ্যোগে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে বের করা হয় একটি বর্নাঢ্য র‌্যালী। এ সময় রাজবাড়ীর জেলা প্রশাসক শওকত আলীর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তৃতা করেন রাজবাড়ী-১ আসনের সংসদ সদস্য আলহাজ্ব কাজী কেরামত আলী। বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য কামরুন নাহার চৌধুরী লাভলী প্রমুখ।
ফরিদগঞ্জ (চাঁদপুর) উপজেলা সংবাদদাতা জানান, জাতীয় মৎস্য সপ্তাহের আনুষ্ঠানিক উদ্বোধন হয়েছে। বুধবার সকালে এর আনুষ্ঠানিক উদ্বোধন করেন ড.মো: শামছ‚ল হক ভ‚ঁইয়া এমপি। অনুষ্ঠিত আলোচনা সভায় ইউএনও ড. মোহাম্মদ শহীদ হোসেন চৌধুরীর সভাপতিত্বে বক্তব্য রাখেন প্রধান অতিথি হিসেবে ড.মো: শামছ‚ল হক ভ‚ঁইয়া এমপি, বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদ চেয়ারম্যান আবু সাহেদ সরকার, উপজেলা আওয়ামীলীগের সভাপতি আবুল খায়ের পাটওয়ারী।



 

Show all comments
  • Raju Hossain ২০ জুলাই, ২০১৭, ১১:০৮ এএম says : 0
    ভাল কথা,,,
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধানমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ