Inqilab Logo

ঢাকা রোববার, ০৬ ডিসেম্বর ২০২০, ২১ অগ্রহায়ণ ১৪২৭, ২০ রবিউস সানি ১৪৪২ হিজরী

নিম্নচাপ কেটে যাচ্ছে : মৌসুমি বায়ু ফের সক্রিয় : বন্দরে সঙ্কেত বহাল

| প্রকাশের সময় : ২০ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

বিশেষ সংবদদাতা, চট্টগ্রাম ব্যুরো : বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপটি দুর্বল হয়ে কেটে যাচ্ছে। এর বর্ধিত প্রভাবের সাথে মৌসুমি বায়ু আবারও সক্রিয় হয়ে উঠেছে বাংলাদেশের উপর। বাংলাদেশ সংলগ্ন উত্তর বঙ্গোপসাগরে মৌসুমি বায়ু জোরালো অবস্থায় রয়েছে। এরফলে গতকাল (বুধবার) সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশের অধিকাংশ জায়গায় বৃষ্টিপাত হয়েছে হালকা থেকে মাঝারি, কোথাও ভারী ধরনের। এ সময় দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত হয়
স›দ্বীপে ১৮৭ মিলিমিটার। ঢাকায় ১১ মিমি বৃষ্টিপাত হয়। নিম্নচাপের প্রভাবে সাগর উত্তাল থাকায় চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরকে ৩নং সতর্ক সঙ্কেত দেখিয়ে যেতে বলা হয়েছে। চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে বৈরী আবহাওয়ার কারণে আমদানিকৃত গম ও চালবাহী জাহাজ থেকে খালাস কাজ সারাদিন বন্ধ থাকে।
এদিকে সক্রিয় মৌসুমি বায়ুর কারণে আগামী ২৪ ঘণ্টায় ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কোথাও কোথাও ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে। অতিবর্ষণে চট্টগ্রাম ও সিলেট বিভাগের পাহাড়ি এলাকার কোথাও কোথাও ভ‚মিধসের আশঙ্কা রয়েছে।
আজ (বৃহস্পতিবার) সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানা গেছে, রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ীভাবে দমকা থেকে ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হতে পারে। দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে। তাপমাত্রা কিছুটা কমতে পারে। গতকাল ঢাকায় তাপমাত্রা নেমে আসে সর্বোচ্চ ২৯.২ ও সর্বনি¤œ ২৬ ডিগ্রি সেলসিয়াস। আগামী ৪৮ ঘণ্টায় বৃষ্টিপাতের প্রবণতা বজায় থাকতে পারে। এর পরবর্তী ৫ দিনে আবহাওয়ার উল্লেখযোগ্য পরিবর্তনের সম্ভাবনা নেই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নিম্নচাপ

২৪ অক্টোবর, ২০১৬

আরও
আরও পড়ুন