Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আজ যুবাদের তাজিক পরীক্ষা

| প্রকাশের সময় : ২১ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : একদিন আগে শক্তিশালী জর্ডানের কাছে বিধ্বস্ত হয়ে এএফসি অনুর্ধ্ব-২৩ ফুটবল চ্যাম্পিয়নশিপের বাছাই পর্বে কোনঠাসা বাংলাদেশের যুবারা। প্রথম ম্যাচে জর্ডানের বিপক্ষে ৭-০ গোলে হারের দুঃস্বপ্ন ভোলারও সময় পেল না তারা। একদিন পরই তাজিক পরীক্ষায় নামতে হচ্ছে লাল-সবুজদের। আজ টুর্নামেন্টে নিজেদের দ্বিতীয় ম্যাচে বাংলাদেশ অনুর্ধ্ব-২৩ দলের প্রতিপক্ষ শক্তিশালী তাজিকিস্তান। ফিলিস্তিনের হেবরনের দুরা স্টেডিয়ামে বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৭টায় শুরু হবে ম্যাচটি।
জর্ডান ম্যাচে শোচনীয় হারে বাংলাদেশের ফুটবলাররা মানসিকভাবে বিপর্যস্ত। এমনটাই মনে করছেন লাল-সবুজদের অস্ট্রেলিয়ান কোচ অ্যান্ড্রো ওর্ড। মাত্র একদিনের বিরতিতে ফের তার শিষ্যদের নামতে হচ্ছে আরেক শক্তিশালী প্রতিপক্ষের মোকাবেলায়। কী ফল হবে তাজিকিস্তানের বিপক্ষে? এই ভাবনার চেয়ে কোচ ওর্ডকে ভাবিয়ে তুলেছে কিভাবে তার শিষ্যদের মানসিকভাবে চাঙ্গা করা যায়। ম্যাচের আগে গতকাল তিনি বলেন,‘বাংলাদেশ দলের যে কঠিন দিকটা আমি খুঁজে পেয়েছি, তা হচ্ছে আমার খেলোয়াড়রা ভীষণ ভঙ্গুর মানসিকতার। যখন তাদের দেশের বাইরে খেলতে নেয়া হয়, তখন তারা আগের ম্যাচগুলোর ফলে ভীত এবং স্নায়ুচাপে থাকে।’ কোচের কথার রেশ ধরে বলতে হয়, এই স্নায়ুচাপ কাটিয়ে উঠতে দেশ-বিদেশে চারটি প্রস্তুতি ম্যাচ খেলেছে বাংলাদেশ যুব দল। কিন্তু তাতে যে কোন ফল আসেনি, সেটা তো পরিস্কার প্রথম ম্যাচের ফলাফলে। অথচ ফিলিস্তিনের কন্ডিশনের সঙ্গে খাপ খাইয়ে নিতে প্রস্তুতি ম্যাচের সঙ্গে কাতারে তিন দিন অনুশীলনও করেছে লাল-সবুজরা। কিন্তু কি লাভ হলো? তবে হাল ছাড়তে নারাজ ওর্ড। তার কথা,‘সম্ভবত আগের ম্যাচের হারের কারণ অনুসন্ধানে খুব গভীরে যাওয়ার সময় নয়। আমাদের হাতে আরও দুটো ম্যাচ আছে এবং সেদিকে মনোযোগ দেয়া দরকার। টুর্নামেন্ট শেষে যখন সবকিছুর নিষ্পত্তি হবে, তখন এই সফরের তথ্য ও অভিজ্ঞতা বিশ্লেষণ করা হবে গুরুত্বপূর্ণ কাজ।’
প্রতিপক্ষ হিসেবে জর্ডানের চেয়েও অনেক বেশি শক্তিশালী তাজিকিস্তান। তাই বাংলাদেশের তাজিক পরীক্ষা বেশ কঠিন। শক্তির বিচারে দু’দলের ব্যবধান আকাশ-পাতাল। জাতীয় দলের মতো তাজিকিস্তানের যুব দলটিও কম যায় না। বাংলাদেশ যেখানে তাদের প্রথম ম্যাচে চর্ডানের কাছে বিধ্বস্ত হয়েছে, সেখানে ফিলিস্তিনের বিপক্ষে ২-২ গোলে ড্র করেছে তাজিকিস্তান। আজ সেই তাজিকদের বিপক্ষে ভঙ্গুর মানসিকতা ও ক্ষীণ আত্মবিশ্বাস নিয়ে কতটা প্রতিরোধ গড়ে তুলতে পারবে বাংলাদেশ, সেটাই এখন ভাববার বিষয়।
দু’দলের হেড টু হেডে তাজিকিস্তান অনেক এগিয়ে। বাংলাদেশ জাতীয় দলের বিপক্ষে দশ ম্যাচের সাতটিতেই জিতেছে তাজিকিস্তান জাতীয় দল (র‌্যাঙ্কিং ১৪৯)। বাংলাদেশ (র‌্যাঙ্কিং ১৯০) জিতেছে মাত্র এক ম্যাচে। ২-১ গোলের একমাত্র জয়টি এসেছিল ২০১০ সালের ১৬ ফেব্রæয়ারি, সুগাথাদাসায়। বাকি দু’ম্যাচ ড্র হয়েছিলো। যুব বা বয়সভিত্তিক পর্যায়ে অবশ্য এই প্রথম তাজিকদের মুখোমুখি হচ্ছে লাল-সবুজরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ