Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২১ জানুয়ারি ২০২১, ০৭ মাঘ ১৪২৭, ০৭ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

ডিএসইতে লেনদেনে বড় পতন

| প্রকাশের সময় : ২১ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : বৃহস্পতিবার দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) আর্থিক লেনদেনে বড় পতন হয়েছে। বুধবারের তুলনায় গতকাল ৪০ শতাংশ লেনদেন কম হয়েছে। এ ছাড়া বেশি সংখ্যক কোম্পানির শেয়ার ও ইউনিটের দর কমেছে। তবে এদিন মূল্যসূচক বেড়েছে। ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫৭৮২ পয়েন্টে। যা বুধবার ৪৪ পয়েন্ট, মঙ্গলবার ৫ পয়েন্ট ও সোমবার ২০ পয়েন্ট কমেছিল।
উভয় স্টক এক্সচেঞ্জের লেনদেন গত কার্যদিবসের চেয়ে কমেছে। বৃহস্পতিবার উভয় পুঁজিবাজারে মোট লেনদেন হয়েছে ৬৭৮ কোটি ৬২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত বুধবার লেনদেন হয়েছিল এক হাজার ১৪০ কোটি ৭২ লাখ টাকা।
ডিএসইতে টাকার অঙ্কে মোট লেনদেন হয়েছে ৬৩৬ কোটি ৬৩ লাখ টাকা। গত বুধবার লেনদেন হয়েছিল এক হাজার ১৪০ কোটি ৭২ লাখ টাকা। সুতরাং এক কার্যদিবসের ব্যবধানে ডিএসইতে লেনদেন কমেছে ৪৩২ কোটি ৯৫ লাখ টাকা। এদিন ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৬ দশমিক ৮৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ৭৮২ পয়েন্টে, ডিএসইএস বা শরীয়াহ সূচক ১ দশমিক ১০ পয়েন্ট কমে ১ হাজার ৩১৩ পয়েন্টে এবং ০ দশমিক ৫৪ পয়েন্ট বেড়ে ডিএসই-৩০ সূচক দাঁড়িয়েছে দুই হাজার ১২১ পয়েন্টে অবস্থান করছে।
ডিএসইতে লেনদেন হওয়া ৩২৯টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৩৫টির, কমেছে ১৫২টির এবং কোনও পরিবর্তন হয়নি ৪২টি কোম্পানির শেয়ার দর। এছাড়া টাকার অঙ্কে ডিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলো- ইফাদ অটোমোবাইল, মার্কেন্টাইল ব্যাংক, ডোরিন পাওয়ার, প্রাইম ব্যাংক, কেয়া কসমেটিকস, গ্রামীণ ফোন, শাহজিবাজার পাওয়ার, ইউনিক হোটেল, লংকা-বাংলা ফাইন্যান্স এবং ফুওয়াং ফুড।
অন্যদিকে সিএসইতে মোট শেয়ার লেনদেনের পরিমান ৪১ কোটি ৯৯ লাখ টাকা। গত বুধবার লেনদেন হয়েছিল ৭১ কোটি ১৪ লাখ টাকার শেয়ার। সুতরাং সিএসইতে গত কার্যদিবসের চেয়ে শেয়ার লেনেদেন কমেছে ২৯ কোটি ১৫ লাখ টাকার বেশি। সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স ৫ দশমিক ১৮ পয়েন্ট বেড়ে ১০ হাজার ৮৪৩ পয়েন্টে, সিএএসপিআই সূচক ৬ দশমিক ৩২ পয়েন্ট বেড়ে ১৭ হাজার ৯৩৬ পয়েন্টে, সিএসই-৫০ সূচক ০ দশমিক ২২ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩২০ পয়েন্টে এবং সিএসই-৩০ সূচক ৩ দশমিক ৭৪ পয়েন্ট কমে ১৫ হাজার ৭৪৯ পয়েন্টে অবস্থান করছে।
সিএসইতে লেনদেন হওয়া ২৬৫টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১২০টির, কমেছে ১১৭টির এবং কোনও পরিবর্তন হয়নি ২৮টি কোম্পানির শেয়ার দর। টাকার অঙ্কে এদিন সিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলো- ইউসিবিএল, ফুওয়াং ফুড, বেক্সিমকো লিমিটেড, আমান ফিড, কেয়া কসমেটিকস, জেনারেশন নেক্সট, মার্কেন্টাইল ব্যাংক, হামিদ ফেব্রিক্স, সাইফ পাওয়ার এবং ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডিএসই

১৬ জানুয়ারি, ২০২১
১৪ জানুয়ারি, ২০২১
১২ জানুয়ারি, ২০২১
১৮ ডিসেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ