Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ট্রেডে সক্ষমতা অর্জন করতে হবে : বাণিজ্য সচিব

বিশ^বাণিজ্য প্রতিযোগিতায় টিকে থাকতে পেপারলেস

| প্রকাশের সময় : ২১ জুলাই, ২০১৭, ১২:০০ এএম


অর্থনৈতিক রিপোর্টার : বাণিজ্যসচিব শুভাশীষ বসু বলেছেন, বিশে^র সাথে তাল মিলিয়ে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। আর তাই বিশ^বাণিজ্যে প্রতিযোগিতায় টিকে থাকতে পেপারলেস ট্রেডের সক্ষমতা অর্জন করতে হবে। তিনি বলেন, ডিজিটাল বাংলাদেশ এখন আর স্বপ্ন নয় বাস্তব। আন্তর্জাতিক বাণিজ্যের কার্যক্রম পরিচালনার জন্য বাণিজ্য মন্ত্রণালয় ইতোমধ্যে জয়েন্ট স্টক কোম্পানি অফিস, জিএসপি ইস্যুর জন্য রপ্তানি উন্নয়ন ব্যুরোর কার্যক্রম এবং আমদানি রপ্তানি অফিসের কার্যক্রম অটোমেশন করা হয়েছে। অবশিষ্ট অফিস গুলোতে পর্যাক্রমে অটোমেশন পদ্ধতি চালু করা হবে। সরকারের এ ডিজিটাল সুবিধা বা সেবা গ্রহনের জন্য ব্যবসায়ীদের উপযুক্ত করে গড়ে তুলতে হবে। তথ্য প্রযুক্তির জ্ঞান অর্জনের বিকল্প নেই। এতে করে সেবা প্রদান ও গ্রহণ সহজ হবে। ভবিষ্যতে ব্যবসা সংক্রান্ত সকল কাজ অন-লাইনে সম্পাদন করতে হবে। পেপার লেস ট্রেড এখন সময়ের দাবী।
গত বুধবার রাজধানীর সিরডাপ মিলনায়তনে ব্রিটিশ কান্সিলের সহযোগিতায় বাংলাদেশ ফরেন ট্রেড ইনস্টিটিউট (বিএফটিআই) আয়োজিত ‘ক্রোস বর্ডার পেপারলেস ট্রেড ফেসিলিটেশন’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
বাণিজ্যসচিব বলেন, ডিজিটাল পদ্ধতিতে বাণিজ্য পরিচালনার সক্ষমতা অর্জন ও বাণিজ্য সহজীকরনের জন্য বিশ^ বাণিজ্য সংস্থার সাথে ট্রেড ফেসিলিটেশন এগ্রিমেন্ট মোতাবেক ক্রোস বর্ডার পেপারলেস ট্রেড ফেসিলিটেশন কার্যকর করতে বাংলাদেশ প্রতিশ্রæতিবদ্ধ। প্রতিযোগিতামূলক বিশ^ বাণিজ্যে টিকে থাকার জন্য প্রযুক্তিগত দক্ষতা অর্জন ও সক্ষমতা বৃদ্ধির বিকল্প নেই। দুর্নীতি রোধ এবং আমদানি ও রপ্তানির ক্ষেত্রে সময় ও খরচ বাচাতে পেপার লেস ট্রেড কার্যকর ও আধুনিক গ্রহনযোগ্য পদ্ধতি। উন্নত বিশ^ এখন পেপারলেস ট্রেড-এর সুবিধা ভোগ করছে। এ পদ্ধতি কার্যকর করতে সরকারের চলমান আইন, বিধি ও নীতির পরিবর্তন প্রয়োজন হবে। পেপার লেস ট্রেড পদ্ধতি কার্যকর করার আগে সেবা প্রদান ও গ্রহণকারীদের মানুষিক ভাবে প্রস্তুত হতে হবে, প্রযুক্তিগত দক্ষতা অর্জন করতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ