Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০১৯, ৪ আশ্বিন ১৪২৬, ১৯ মুহাররম ১৪৪১ হিজরী।

বিচারপতিকে লক্ষ্য করে বোমা মামলা জেএমবি সদস্য আক্তারের সাজা কমালো আপিল বিভাগ

প্রকাশের সময় : ১০ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : সিলেটে এক বিচারককে লক্ষ করে বোমা হামলা মামলায় মৃত্যুদ-প্রাপ্ত জেএমবি সদস্য আক্তারুজ্জামানের সাজা কমিয়ে আমৃত্যু কারাদ- দিয়েছেন আপিল বিভাগ। গতকাল বুধবার বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন আপিল বিভাগের চার বিচারপতির বেঞ্চ এ আদেশ দেন। ২০০৫ সালের ১৮ অক্টোবর সিলেটের দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক বিপব গোস্বামীকে হামলার ঘটনায় পরের বছর বিশেষ ট্রাইব্যুনাল নিষিদ্ধ জঙ্গি সংগঠনটির এই সদস্যকে মৃত্যুদ- দিয়েছিল। আদালতে আক্তারুজ্জামানের পক্ষে শুনানি করেন আইনজীবী মো. দেলোয়ার হোসেন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল খোন্দকার দিলীরুজ্জামান। আদেশের পর দেলোয়ার হোসেন সাংবাদিকদের বলেন, সে সময় আখতারুজ্জামানের বয়স ছিল ২০ বছর। সে দীর্ঘ নয় বছর কনডেম সেলে আছে। এসব দিক বিবেচনায় তার দ- কমানোর আরজি জানানো হয়। আপিল খারিজ করে আপিল বিভাগ দ- সংশোধন করে আমৃত্যু কারাদ- দিয়েছেন।
মামলার বিবরণে জানা যায়, ২০০৫ সালের ১৮ অক্টোবর সিলেটের দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক বিপ্লব গোস্বামী বিচার কাজ শেষ করে বাসায় ফিরছিলেন। শুমারস্থ পাড়ার বাসার সামনে জেএমবি সদস্য আক্তারুজ্জামান তাকে লক্ষ্য করে বোমা ছোড়ে। এতে বিচারক বিপ্লব গোস্বামী আহত হন। মামলায় ২০০৬ সালের ২৮ ফেব্রুয়ারি সিলেটের বিশেষ ট্রাইব্যুনাল আখতারুজ্জামানকে মৃত্যুদ- দেয়। আসামির ডেথ রেফারেন্স শুনানির জন্য হাই কোর্টে আসলে তিনিও আপিল করেন। ২০১৩ সালের এপ্রিলে হাইকোর্ট রায়ে তার মৃত্যুদ- বহাল রাখে। এর বিরুদ্ধে ওই বছরের ২০ মে আপিল করেন মৃত্যুদ-প্রাপ্ত ওই আসামী। গতকাল আপিল এ বিষয়ে শুনানি শেষে আদালত এ আদেশ দেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন