Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

প্রধানমন্ত্রীর কাছে শিক্ষা মন্ত্রণালয়ের ২ প্রকল্পের নকশা উপস্থাপন

প্রকাশের সময় : ২১ জুলাই, ২০১৭, ১২:০০ এএম | আপডেট : ১২:২১ এএম, ২১ জুলাই, ২০১৭

ইনকিলাব ডেস্ক : প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে গতকাল শিক্ষা মন্ত্রণালয়ের অধীনে গৃহীত মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক শিক্ষা স¤প্রসারণের দুটি প্রকল্পের নকশা উপস্থাপন করা হয়েছে।
প্রকল্প দুটি হচ্ছে- সরকারি মাধ্যমিক বিদ্যালসমূহের উন্নয়ন এবং সরকারি কলেজসমূহের বিজ্ঞান শিক্ষার সুযোগ স¤প্রসারণ-শীর্ষক প্রকল্প এবং প্রস্তাবিত- শের-ই-বাংলা বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজ (নারী শিক্ষা মন্দির) এবং শেখ রাসেল উচ্চ বিদ্যালয়, গোপালগঞ্জ সদর, গোপালগঞ্জ- শীর্ষক প্রকল্প।
গতকাল তার কার্যালয়ে পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে প্রকল্প দুটির নকশা উপস্থাপন করা হয়।
প্রথমটি ৪ হাজার ৬৪০ কোটি টাকার এবং দ্বিতীয়টি এক হাজার ৮০৬ কোটি ৫৪ লাখ টাকার।
শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের প্রধান প্রকৌশলী দেওয়ান মোহাম্মদ হানজালা নকশা দুটি উপস্থাপন করেন।
প্রধানমন্ত্রী ¯øাইড দেখেন এবং প্রয়োজনীয় নির্দেশনা প্রদান করেন।
তিনি বলেন, একটি শিক্ষা প্রতিষ্ঠানের ভবণে পর্যাপ্ত আলো-বাতাস চলাচলের ব্যবস্থা, উন্মুক্ত বারান্দা, জরুরি বর্হিগমন পথ, ফায়ার এ্যালার্ম ইত্যাদির অবশ্যই ব্যবস্থা থাকা উচিত।
এসব সতর্কতা মূলক এ্যালার্ম শিক্ষা প্রতিষ্ঠানের টয়লেটগুলোতেও থাকা উচিত বলে প্রধানমন্ত্রী উলে­খ করেন।
অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, মুখ্য সচিব ড. কামাল আব্দুল নাসের চৌধুরী এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব ড. সুরাইয়া বেগম উপস্থিত ছিলেন।
এ সময় শিক্ষা সচিব মোহম্মদ সোহরাব হোসেইনও উপস্থিত ছিলেন।
গত ২২ মার্চ প্রধানমন্ত্রীর শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত ‘একনেক’র সভায় এই প্রকল্প দুটি অনুমোদিত হয়।


বিদেশে প্রশিক্ষণের অভিজ্ঞতা কর্মক্ষেত্রে প্রয়োগ করতে হবে -শিক্ষামন্ত্রী

স্টাফ রিপোর্টার : বিদেশে প্রশিক্ষণপ্রাপ্ত ব্যক্তিদের অভিজ্ঞতা দেশে নিজের কর্মক্ষেত্রে কাজে লাগানোর জন্য আহবান জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলঅম নাহিদ। তিনি বলেন, যারা বিদেশে প্রশিক্ষণ নিয়েছেন, তাদের একটি দায়বদ্ধতা রয়েছে দেশের প্রতি। এই অভিজ্ঞতাগুলো নিজের মধ্যে ধারণ করতে হবে এবং কর্মক্ষেত্রে প্রয়োগ করতে হবে। অন্যদের সাথে তা বিনিময়ে উদ্যোগী হতে হবে। আমাদের দেশের বাস্তবতার আলোকে কাজে লাগানোর জন্য সৃজনশীল উদ্যোগ নিতে হবে। গতকাল (বৃহস্পতিবার) রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে টিচিং কোয়ালিটি ইমপ্রোভমেন্ট-২ (টিকিউআই-২) প্রকল্পের উদ্যোগে ফিলিপাইন, নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়ায় প্রশিক্ষণপ্রাপ্ত কর্মকর্তা এবং শিক্ষকগণের বৈদেশিক প্রশিক্ষণলব্ধ জ্ঞান ও অভিজ্ঞতা অর্জন বিষয়ক মতবিনিময় সভায় তিনি একথা বলেন।
মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর ড. এস এম ওয়াহিদুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব মো. মহিউদ্দিন খান ও ড. অরুনা বিশ্বাস, এশীয় উন্নয়ন ব্যাংকের সিনিয়র সোশাল সেক্টর অফিসার এস এম এবাদুর রহমান এবং টিকিউআই-২ প্রকল্প পরিচালক মো. জহির উদ্দিন বাবর বক্তৃতা করেন।
মতবিনিময় সভায় বিদেশে প্রশিক্ষণ গ্রহণকারী ১০টি টিমের ১৫০ জন কর্মকর্তা-শিক্ষকসহ মন্ত্রণালয় ও বিভিন্ন দপ্তরের কর্মকর্তাগণ অংশগ্রহণ করেন। ৪টি দলের পক্ষ থেকে তাদের অভিজ্ঞতা তুলে ধরে পাওয়ার পয়েন্ট উপস্থাপনা পেশ করা হয়। পরে ওয়ার্ল্ড এডুকেশন কংগ্রেস এওয়ার্ডের জন্য মনোনীত হওয়ায় শিক্ষামন্ত্রী শুভেচ্ছা জানান প্রশিক্ষণপ্রাপ্ত কর্মকর্তা ও শিক্ষকগণ।



 

Show all comments
  • রিপন ২১ জুলাই, ২০১৭, ৩:৩৭ এএম says : 0
    আশা করি দ্রুত এই প্রকল্পগুলো বাস্তবায়ন হবে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শিক্ষামন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ