Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

শাহবাগে শিক্ষার্থীদের ওপর পুলিশের লাঠিচার্জ আহত ২, আটক ১৩

| প্রকাশের সময় : ২১ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

বিশ^বিদ্যালয় রিপোর্টার : রুটিনসহ পরীক্ষার তারিখ ঘোষনার দাবিতে আন্দোলনরত ঢাবি অধিভুক্ত ৭ কলেজের শিক্ষার্থীদের সাথে পুলিশের সংঘর্ষের ঘটনা ঘটেছে রাজধানীর শাহবাগে। গতকাল সকালে পরীক্ষার রুটিন ও তারিখ ঘোষনার সহ সাত দফা দাবিতে তারা এ আন্দোলন করে।
সকালে শিক্ষার্থীরা একত্রে জড়ো হয়ে বিভিন্ন প্ল্যাকার্ড ও ব্যানার নিয়ে সড়কের উত্তর পাশে অবস্থান নেন। সেসময় শিক্ষার্থীরা রাস্তায় মানববন্ধন করেন। পুলিশ তাঁদের কেন্দ্রীয় শহীদ মিনারের দিকে চলে যাওয়ার নির্দেশ দেয়। এরপর পুলিশ তাঁদের সড়কের দক্ষিণ দিকে নিয়ে যায়।
সেসময় শিক্ষার্থীরা যাতে কোন ধরণের বিশৃঙ্খলা না তৈরী করতে পারে সেজন্য পুলিশ চারদিকে তাদের ঘিড়ে রাখে। এসময় কয়েকজন শিক্ষার্থী বেরিকেড ভেঙ্গে বের হতে চাইলে পুলিশ তাদের উপর লাঠিচার্জ করা সহ রাবার বুলেট ও কাদানে গ্যাস নিক্ষেপ করে। এতে দুজন শিক্ষার্থী আহত হন। আহতরা হলেন, সরকারি তিতুমীর কলেজের শিক্ষার্থী সিদ্দিকুর রহমান ও ঢাকা কলেজের শিক্ষার্থী মাইনুল ইসলাম। আহতদের ঢাকা মেডিকেল কলেজে চিকিৎসার জন্য প্রেরণ করা হয়। এসময় পুলিশ ১৩ জন শিক্ষার্থীকে আটক করে।
আন্দোলনরত শিক্ষার্থীরা বলেন, তাদের কলেজের অনার্স ৩য় বর্ষের নির্বাচনী পরীক্ষা ও মাস্টার্স শেষ পর্বের নির্বাচনী পরীক্ষা প্রায় ১০ থেকে ১১ মাস আগে শেষ হয়ে গেলেও তাদের চুড়ান্ত পরীক্ষা নেয়ার ব্যাপারে ঢাকা বিশ^বিদ্যালয় কতৃপক্ষ নিরব ভূমিকা পালন করছে। যা এইসব কলেজের প্রায় দুই লক্ষ শিক্ষার্থীর ভবিষ্যৎ হুমকির মুখে ফেলে দিচ্ছে।
এছাড়াও তারা আরো সাত দফা দাবিতে আন্দোলন করছেন বলে জানান। তাদের সাত দফা দাবি হচ্ছে- অধিভুক্ত হওয়া কলেজসমূহের ব্যাপারে নীতিমালা প্রণয়ন ও প্রকাশ (একাডেমিক সিলেবাস, পরীক্ষা পদ্ধতি, প্রশ্নের ধরন, প্রশ্নের মানবণ্টন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সঙ্গে কলেজসমূহের সম্পর্ক ইত্যাদি); সম্মান ২য় ও ৪র্থ বর্ষের শিক্ষার্থীদের মৌখিক/ব্যবহারিক পরীক্ষা অল্প সময়ে সম্পন্ন করে দ্রæত ফল প্রকাশ; সম্মান ৩য় বর্ষ এবং মাস্টার্স শেষ পর্বের পরীক্ষা দ্রæত সময়ের মধ্যে গ্রহণ; ২০১৪-১৫ শিক্ষাবর্ষের মাস্টার্স শেষ পর্বের ভর্তি কার্যক্রম দ্রæত সম্পন্ন করা; ডিগ্রির আটকে থাকা সব বর্ষের পরীক্ষা দ্রæত সম্পন্ন করা; অধিভুক্ত কলেজসমূহের সব তথ্য সংবলিত একটি ওয়েবসাইট তৈরি; শিক্ষার মানোন্নয়ন এবং সেশনজট নিরসনে যথাযথ ব্যবস্থা গ্রহণ।
আন্দোলনরত সাতটি কলেজ হল- ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, বেগম বদরুন্নেসা সরকারী মহিলা কলেজ, সরকারী তিতুমীর কলেজ, মিরপুর বাংলা কলেজ, কবি কাজী নজরুল সরকারী কলেজ, শহীদ সোহরোওয়ার্দী কলেজ।
উল্লেখ্য, গত ফেব্রæয়ারি মাসে এই সাত কলেজ ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত হয়। আগে কলেজগুলো জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত ছিল।
গতকাল বুধবার এই সাতটি কলেজের অধ্যক্ষদের সাথে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিকের সঙ্গে অনুষ্ঠিত এক সভায় এসব কলেজের বিভিন্ন পরীক্ষার সময় ঠিক করা হয়। এর মধ্যে মাস্টার্স শেষ পর্বের পরীক্ষা শুরু হবে ১০ সেপ্টেম্বর। অনার্স তৃতীয় বর্ষের পরীক্ষা শুরু হবে ১৬ অক্টোবর। ডিগ্রি প্রথম ও তৃতীয় বর্ষের পরীক্ষা শুরু হবে আগামী ৪ নভেম্বর। এভাবে আরও কয়েকটি পরীক্ষার সময় ঠিক করা হয়েছে।
তবে শিক্ষার্থীরা দাবি করছেন এইরুপ কোন মৌখিক সিদ্ধান্ত তারা মেনে নিবেননা। তারা ঢাকা বিশ^বিদ্যালয় হতে নোটিশ আকারে লিখিত ঘোষনা চান।



 

Show all comments
  • জাবেদ ২১ জুলাই, ২০১৭, ৩:৩৯ এএম says : 0
    দীর্ঘ দিন ধরে এটা নিয়ে আন্দোলন হয়ে। কিন্তু বিশ্ববিদ্যালয় এটা আমলে নিচ্ছে না।
    Total Reply(0) Reply
  • নুর মোহাম্মদ ২১ জুলাই, ২০১৭, ১১:২৪ এএম says : 0
    ্ঢাকা বিশ্ববিদ্যালয়কে আর কোন কলেজের দায়িত্ব না দিয়ে সাতটি প্রতিষ্ঠানকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের আ্ওতায় দেয়া যেতে পারে।
    Total Reply(0) Reply
  • MD Solaiman ২১ জুলাই, ২০১৭, ১:০৩ পিএম says : 0
    পুলিশ কেন এত বেপরোয়া হয়েছে? কে তাদের ইন্ধন দিচ্ছে?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পুলিশ

১২ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ