Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বন্দরে জট আরও তীব্র হওয়ার আশঙ্কা

| প্রকাশের সময় : ২১ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

নৌযান ধর্মঘট আহ্বানে চট্টগ্রাম চেম্বারের উদ্বেগ
চট্টগ্রাম ব্যুরো : আগামী ২৪ জুলাই থেকে বাংলাদেশ নৌ-যান শ্রমিক ফেডারেশন দেশব্যাপী অনির্দিষ্টকালের জন্য ধর্মঘট আহবান করায় উদ্বেগ প্রকাশ করেছে চট্টগ্রাম চেম্বার। চেম্বার সভাপতি মাহবুবুল আলম গতকাল (বৃহস্পতিবার) এক বিবৃতিতে বলেন, এ ধর্মঘটের ফলে নৌ পথে খাদ্যদ্রব্য, নিত্যপ্রয়োজনীয় পণ্য ও শিল্পের কাঁচামাল পরিবহন ও সরবরাহ ব্যবস্থা মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হবে। বর্তমানে অতি বর্ষণের ফলে বন্যাকবলিত ও হাওর অঞ্চলে হাজার হাজার মানুষ মানবেতর জীবন যাপন করছে। এ অবস্থায় ধর্মঘট হলে বন্যাকবলিত এসব মানুষের দুর্দশা আরো বৃদ্ধি পাবে এবং মানবিক বিপর্যয় সৃষ্টি হওয়ার আশঙ্কা দেখা দিবে যা কোনভাবেই কাম্য হতে পারে না।
চেম্বার সভাপতি বলেন, সম্প্রতি চট্টগ্রাম বন্দরে বহির্নোঙরে জাহাজ জটের ফলে পণ্য খালাসে ১৫-২০ দিন অতিরিক্ত সময় ব্যয় হচ্ছে। ফলে ডেমারেজ চার্জসহ পণ্য আমদানি ব্যয় অত্যধিক বৃদ্ধি পাচ্ছে। এ ধর্মঘটের ফলে বন্দরে সৃষ্ট জাহাজ ও পণ্য জট আরও তীব্রতর হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। চট্টগ্রাম বন্দরসহ নারায়নগঞ্জ, আশুগঞ্জ, নোয়াপাড়া, চাঁদপুরসহ অন্যান্য নদী বন্দরও অচলাবস্থার শিকার হবে। ফলশ্রæতিতে জাতীয় অর্থনীতিতে অত্যন্ত নেতিবাচক প্রভাব পড়বে।
এমতাবস্থায়, জাতীয় স্বার্থকে প্রাধান্য দিয়ে নিজেদের ক্ষুদ্র স্বার্থ পরিহার করে ধর্মঘট প্রত্যাহার করার জন্য চেম্বার সভাপতি নৌ-পরিবহন শ্রমিক নেতৃবৃন্দের প্রতি আহŸান জানান। মাহবুবুল আলম ধর্মঘট প্রত্যাহার করে আলাপ-আলোচনার মাধ্যমে সমস্যা সমাধানের জন্য নৌ পরিবহন মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট সকল পক্ষের প্রতি বিশেষ অনুরোধ জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ